গোল্ডেন রাইসের অনুমোদন পেল ফিলিপাইনে

নিউজটি শেয়ার লাইক দিন

আন্তর্জাতিক ডেস্ক :ভিটামিন- এ সমৃদ্ধ গোল্ডেন রাইস নিয়ে উদ্ভাবনের পর থেকে বিশ্বজুড়ে বিতর্ক চললেও এবার ফিলিপাইনে এই চালের অনুমোদন দেয়া হয়েছে। বুধবার দেশটির কৃষি বিভাগের নিয়ন্ত্রণাধীন সংস্থা ব্যুরো অব প্ল্যান্ট ইন্ডাস্ট্রি ভিটামিন- এ সমৃদ্ধ গোল্ডেন রাইসকে ফুড, ফিড ও প্রসেসিংয়ের অনুমোদন দিয়েছে।

বাংলাদেশের বিজ্ঞানীরা দুই বছর আগে জেনেটিক্যালি মোডিফাইড (জিএম) এই চালের অনুমোদন চেয়েছিলেন; কিন্তু নিয়ন্ত্রকরা এখনও অনুমোদন দেয়নি।প্রায় ২০ বছর আগে অত্যাধুনিক বৈজ্ঞানিক প্রযুক্তি ব্যবহার করে ভুট্টা থেকে একটি জিন ধানের মধ্যে স্থানান্তরের মাধ্যমে ভিটামিন-এ সমৃদ্ধ এই চালের উদ্ভাবন করেন বিজ্ঞানীরা। ধানের সঙ্গে ভুট্টার জিন মিলিয়ে সোনালি রঙের এই চালকে ভিটামিন-এ সমৃদ্ধ বলা হলেও পরিবেশকর্মীদের উদ্বেগ রয়েছে।

ভুট্টা অথবা ড্যাফোডিল ফুল থেকে সংগৃহীত ফাইটোন সিনথেজ জিন এবং মাটির এক ধরনের ব্যাকটেরিয়া থেকে নেয়া ক্যারোটিন ডিস্যাচুরেজ জিন ধানের জিনোমে প্রবেশ করিয়ে এই গোল্ডেন রাইস প্রস্তুত করা হয়। এর ফলে ধানের ভেতর ভিটামিন এ (বিটা ক্যারোটিন, যা ভিটামিন এ-র পূর্বের অবস্থা) তৈরি হয়। পরিবেশকর্মীরা বলছেন, এ ধরনের জেনেটিক্যালি মডিফাইড ফসলে পরিবেশ ও স্বাস্থ্যগত নানা ধরনের ঝুঁকি থাকে।

তবে গোল্ডেন রাইস গবেষণার সঙ্গে বিজ্ঞানীরা বলছেন, প্রচুর ভিটামিন এ সমৃদ্ধ গোল্ডেন রাইস খাওয়ার পর মানুষের রাতকানা ও রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস পাওয়ার মতো সমস্যা কমে যাবে। বিশেষ করে শিশু, কিশোররা বেশি উপকৃত হবে; তাদের শরীরে ভিটামিন-এ এর ঘাটতি কমবে।

ফিলিপাইনে এই চালের অনুমোদন দেয়ার পর ব্যুরো অব প্ল্যান্ট ইন্ডাস্ট্রি (বিপিআই) বলছে, দেশের মানুষের প্রচলিত প্রধান খাবার হিসেবে গোল্ডেন রাইস (জিআর২ই) নিরাপদ।

২২ পৃষ্ঠার এক প্রতিবেদনে বিপিআই বলছে, জাতীয় হেলথ-বায়োসেফটি কমিটি এই সিদ্ধান্তে পৌঁছেছে যে, গোল্ডেন রাইস (জিআর২ই) মানুষ এবং প্রাণীর স্বাস্থ্যে উল্লেখযোগ্য কোনো প্রতিকূল প্রভাব ফেলবে না। এছাড়া এই চাল খাওয়ার ফলে অ্যালার্জির মতো প্রতিকূল প্রতিক্রিয়া হওয়ার সম্ভাবনাও নেই। এমনকি প্রচলিত ধানের জাত থেকে প্রাপ্ত ফুড কিংবা ফিডের মতোই গোল্ডেন রাইস নিরাপদ এবং পুষ্টিকর।

দুই বছর আগে ফিলিপাইন রাইস রিসার্চ ইনস্টিটিউট এবং ইন্টারন্যাশনাল রাইস রিসার্চ ইনস্টিটিউট জৈব নিরাপত্তার অনুমতি চেয়ে আবেদন করার পর কর্তৃপক্ষ দেশটিতে এই চালের অনুমোদন দিল।
ইন্টারন্যাশনাল রাইস রিসার্চ ইনস্টিটিউট বলছে, গোল্ডেন রাইসকে অনুমতি দানকারী অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, কানাডা এবং যুক্তরাষ্ট্রের কাতারে এখন যুক্ত হলো ফিলিপাইন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *