গাজায় অভিযানে গিয়ে ইসরায়েলি ১৭ সেনা নিহত

নিউজটি শেয়ার লাইক দিন

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় স্থল অভিযানে গিয়ে হামাসের হামলায় এখন পর্যন্ত ১৭ ইসরায়েলি সেনা নিহত হয়েছে।

ইসরায়েলি সামরিক বাহিনী বৃহস্পতিবার বলেছে যে, গাজা যুদ্ধে আরও একজন সৈন্য মারা গেছে। শুক্রবার স্থল অভিযান সম্প্রসারিত হওয়ার পর থেকে এখন পর্যন্ত এসব সেনার মৃত্যু হয়েছে।

ইসরায়েলের সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, ‘উত্তর গাজা উপত্যকায় বেশ কয়েকটি মুখোমুখি হামলা মোকাবিলা করেছে তাদের বাহিনী। এ সময় কয়েক ডজন হামাসের সদস্য নিহত হয়েছে।’

এর আগে বুধবার ১৩ সেনা নিহতের খবর দিয়েছিল ইসরায়েলি বাহিনী।

টাইমস অব ইসরায়েলের খবরে বলা হয়, হামাসের ট্যাংক-বিধ্বংসী গাইডেড মিসাইলের হামলায় একটি আর্র্মড ভেহিকেল ধ্বংস হয় এবং তাতে পাঁচ সেনা নিহত ও চারজন আহত হয়। আহতদের মধ্যে এক সেনার অবস্থা আশঙ্কাজনক বলে জানানো হয়েছে। হতাহত সেনাদের হেলিকপ্টারে করে যুদ্ধের ময়দান থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

এদিকে, হামাসের পেতে রাখা বোমা বা মাইন বিস্ফোরণে দখলদার সেনাদের একটি ট্যাংক উড়ে যায় এবং সেখানে চার সেনা নিহত হয়।

ফিলিস্তিনি প্রতিরোধ সংগঠন হামাসের ‘আল-আকসা স্ট্রম’ অভিযানের পর ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত ৩২০ জনের বেশি ইসরায়েলি সেনা নিহত হয়েছে। গাজায় স্থল অভিযান শুরুর পর থেকে ইসরায়েলি সেনাবাহিনী সবচেয়ে বেশি ক্ষয়-ক্ষতির শিকার হয়েছে।

ইসরায়েলি সেনাবাহিনী গাজার বেশ কয়েকটি এলাকায় আল-কাসাম ব্রিগেড ও ইসলামিক জিহাদ যোদ্ধাদের কাছ থেকে প্রচুর প্রতিরোধের মুখোমুখি হয়েছে।

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বলেন, যে ক্ষয়-ক্ষতি হয়েছে তা অনুমিত ছিল। এখানে একটি যুদ্ধ চলছে এবং এর জন্য মূল্য দিতে হবে। অপরদিকে ফিলিস্তিনের গাজার রাস্তায় রাস্তায় মুখোমুখি লড়াই শরু হয়েছে। ইসরায়েলি ট্যাংক এখন গাজা শহরে ঢুকে পড়েছে। হামাস দাবি করেছে যে অসংখ্য ট্যাংক ধ্বংস করা হয়েছে।

আল জাজিরার প্রতিনিধি সাফওয়াত কাহলুত বলেন, ‘ইসরায়েলি ট্যাংক এখন গাজা শহরের দিকে এগিয়ে আসছে। ইসরায়েলি বাহিনী স্থল অভিযান শুরু করার পর প্রথমবারের মতো গাজা শহরের আবাসিক এলাকায় প্রবেশ করেছে।’

তিনি বলেছেন, তারা উত্তর গাজা স্ট্রিপের বেইত লাহিয়া গ্রাম অতিক্রম করেছে এবং এখন গাজা শহরের একটি প্রধান সড়ক যাকে আল-নাসর স্ট্রিট বলা হয় – সেখানে অবস্থান করছে।

সাফওয়াত কাহলুত বলেন, ‘প্রত্যক্ষদর্শীরা আমাদের বলেছেন যে গাজা শহরের প্রান্তে বা উপকণ্ঠে ফিলিস্তিনি যোদ্ধা ও ইসরায়েলি সেনাদের মধ্যে ব্যাপক গুলি বিনিময় হয়েছে।’

ইসরায়েলি সেনাবাহিনী বলছে, গাজায় ভয়াবহ যুদ্ধ হচ্ছে। সেখানে রাস্তায় রাস্তায় মুখোমুখি লড়াই শরু হয়েছে।

ইসরায়েলি বিমান হামলায় গাজায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা বেড়ে হয়েছে আট হাজার ৭৮৬ জন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, ৭ অক্টোবর থেকে ইসরায়েলি বিমান হামলায় নিহত ফিলিস্তিনিদের মধ্যে তিন হাজার ৬৪৮ জনই শিশু। এছাড়া নিহতদের মধ্যে দু’হাজার ২৯০ জন নারী আছে।

সেখানে ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছে এক হাজার ১২০জন শিশুসহ মোট দু’হাজার ৩০ জন। তারা সবাই নিখোঁজ রয়েছেন।

ইসরায়েলি বিমান হামলায় গাজার ১৩০ প্যারামেডিক এবং মেডিকেল ক্রু নিহত হয়েছেন। সেখানে ২৮টি অ্যাম্বুলেন্স ধ্বংস হয়েছে এবং ২৭০টিরও বেশি স্বাস্থ্যসেবা ব্যবস্থায় বিমান হামলা হয়।

ইসরায়েলে হামাসের হামলায় ১৪০০ এর বেশি ইসরায়েলি নিহত হয়েছে বলে দাবি করেছে নেতানিয়াহু প্রশাসন।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজা উপত্যকায় বোমাবর্ষণ করে ইসরায়েল ৫৩টি গণহত্যা চালিয়েছে।

ইসরায়েলের হামলায় বিপর্যস্ত গাজা। সেখানে তীব্র মানবিক সংকট সৃষ্টি হয়েছে। ইসরায়েলের সর্বাত্মক অবরোধের কারণে খাবার, পানিসহ জরুরি পণ্যের মারাত্মক সংকট তৈরি হয়েছে। এমন অবস্থায় গর্ভবর্তী নারী, শিশুসহ হাজার হাজার মানুষ লবণাক্ত ও দূষিত পানি পান করতে বাধ্য হচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *