‘কালাপাহাড়’নিয়ে বিপাকে এখন সাগর

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিবেদক: যশোরের ৫৫ মণের ‘কালা পাহাড়’কে নিয়ে চরম বিপাকে পড়েছে মালিক সৌমিক আহমেদ সাগর। বিক্রি হয়নি যশোরের কোরবানির পশুর বাজারে আলোচিত গরু ‘কালা পাহাড়’। ৫৫ মণ ওজনের ‘কালা পাহাড়’কে ঢাকার গাবতলীর পশুর হাটে বিক্রির জন্য নিয়ে গেলেও কাঙ্ক্ষিত দাম মেলেনি।

উল্লেখ্য যশোর সদর উপজেলার মাহিদিয়ার সৌমিক আহমেদ সাগর বলেন, শখের বসে গরু পালন করি। কোরবানির ঈদের জন্য প্রস্তুত করা হয় ২২০০ কেজি (৫৫ মণ) ওজনের কালা পাহাড়কে। ৩ বছর ধরে এই গরুকে লালনপালন করছি। কিন্তু যশোরে সাড়ে ১২ লাখ টাকা দাম উঠলেও গাবতলীতে দাম উঠেছে মাত্র ৪ লাখ টাকা। তিন আক্ষেপ করে বলেন ‘বড় লস হয়ে গেলো। ৩ বছরে ১০ লাখ টাকা খরচ করেছি। কিন্তু খরচের টাকাই উঠছে না।’প্রতিদিন খাদ্য তালিকায় কালা পাহাড়ের রয়েছে ১৬-১৭ কেজি ধান, চাল, গম, ছোলা, কেওড়া, খেসারি, মসুর ডাল, সয়াবিন, সরিষা, তুলাবীজ, নারিকেলের খৈল, কালিজিরাসহ ১৪ রকমে মিশ্রিত পালিশ। সাথে বিচলি ও কাঁচা ঘাস।

‘নওয়াপাড়া থেকে ৬৫ হাজার টাকা দিয়ে এই ফ্রিজিয়ান জাতের গরুটা ক্রয় করি। ৩ বছর যাবত নিজের সন্তানের মতো করে লালনপালন করেছি। কোরবানি ঈদে গরুটির দাম নির্ধারণ করেছিলাম ৩০ লক্ষ টাকা। কিন্তু বিক্রি হয়নি।’এ নিয়ে আমি এখন চরম বিপদে পড়েছি। যতদিন পালন করব তত বেশি আমার এখন খরচ হতে থাকবে। যে কারণে কিছু লস হলেও এই ‘কালাপাহাড়’কে বিক্রি করে দিতে চাই বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *