এমপি হওয়ার বদৌলাতে আয়ও সম্পদ দুই বেড়েছে যশোরের সংসদ সদস্যদের

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিবেদক: এমপি হওয়ার বদৌলাতে গত পাঁচ বছরে যশোরের ৬ টি আসনের সংসদ সদস্যদের আয়ও সম্পদের পরিমাণ কয়েকগুণে বেড়েছে।

দ্বাদশ ও একাদশের দু’টি জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচন কমিশনে দাখিল করা হলফনামা বিশ্রেষণ করে মন তথ্য উঠে এসেছে। এমপিদের মধ্যে পাঁচ বছরে সব থেকে বেশি আয় বৃদ্ধি পেয়েছে যশোর-১ আসনের এমপি শেখ আফিল উদ্দিনের। গত পাচ বছরে আয় ও সম্পদের পরিমাণ দুই বেড়েছে। বর্তমানে তার আয় ৭ কোটি ৬৬ লাখ ২৫ হাজার ৯৪৮ টাকা। পাচ বছর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময়ে তার আয় ছিল ৩৬ লাখ ১৪ হাজার 8৩৪ টাকা। বেড়েছে তার সম্পদের পরিমাণও। বর্তমানে তার – অস্থাবর সম্পদের পরিমাণ ২৪ কোটি ৪১ লাখ ৬১ হাজার ১৮৫ টাকা। পাচ বছর আগে শেখ আফিল উদ্দিনের সম্পদ ছিল ১ কোটি ৭৯ লাখ ৭৮ হাজার ৩৫৭ টাকার । সেই হিসেবে পাচ বছরে তার সম্পদ বেড়েছে ২২ কোটি ৬১ লাখ ৮২ হাজার ৮২৮ টাকা।

https://www.novanews24.com/wp-content/uploads/2023/12/MP-Nabil.jpg

যশোর-৩ আসনের এমপি কাজী নাবিল আহমেদের স্থাবর সম্পত্তি কমেছে। বেড়েছে আয় এবং অস্থাবর সম্পদ। পাচ বছর আগে তার স্থাবর সম্পত্তি ছিল ৭ কোটি ১২ লাখ ৪৯ হাজার ৯ টাকার । বর্তমানে তার স্থাবর সম্পত্তির মূল্য ১ কোটি ৯৯ লাখ ৭৬ হাজার ৩৩৬ টাকা । এখন তার আয় ১৪ কোটি ৩৪ লাখ ৫৯ হাজার ৮৫ টাকা । পাচ বছর আগে আয় ছিল ১ কোটি ২৬ লাখ ২০ হাজার ৪২৯ টাকা । সেই হিসেবে এমপি নাবিল আহমেদের আয় বেড়েছে ১৩ কোটি ৮৩ লাখ ৮ হাজার ৬৫৬ টাকা। এমপি কাজী নাবিল আহমেদের অস্থাবর সম্পদও বেড়েছে। পাচ বছর আগে ১৮ কোটি ৫০ লাখ ৬৬ হাজার ৯৮৯ টাকার সম্পদ ছিল। বর্তমানে তার অস্থাবর সম্পদের পরিমাণ ৩২ কোটি ১৩ লাখ ৪০ হাজার ৪১০ টাকা।

https://www.novanews24.com/wp-content/uploads/2023/12/MP-Ronojit-2.jpg

 

যশোর-৪ আসনের এমপি রণজিৎ রায়ের আয় কমলেও বেড়েছে সম্পদের পরিমাণ। গত পাচ বছর আগে তার আয় ছিল ৩৮ লাখ ১৬ হাজার ৭৯৫ টাকা । বর্তমানে আয় ২৬ লাখ ৫৫ হাজার ৭৬০ টাকা । সেই হিসেবে আয় কমেছে ১১ লাখ ৬১ হাজ্জার ৩৫ টাকা । কমেছে অস্থাবর সম্পদও । বর্তমানে তার অস্থাবর সম্পদ রয়েছে ১ কোটি ২২ লাখ ১ হাজার ৯৩৪ টাকার। পাচ বছর আগে সম্পদ ছিল ২ কোটি ২৫ লাখ ৮০ হাজার টাকা। কমেছে ১ কোটি ৩৭ লাখ ৮ হাজার ৬৬ টাকার সম্পদ। তবে, বেড়েছে স্থাবর সম্পত্তি । পাচ বছর আগে রণজিৎ রায়ের স্থাবর সম্পত্তির পরিমাণ ছিল ১ কোটি ৩০ লাখ ৬০ হাজার টাকার। বর্তমানে এই সম্পদের মূল্য ৪ কোটি ৭৫ লাখ ৭ হাজার টাকা ।

https://www.novanews24.com/wp-content/uploads/2023/11/MP-Sopon.jpg

আয় বেড়েছে যশোর-৫ আসনের এমপি স্বপন ভট্টাচার্যেরও। বর্তমানে তার আয় ৩৩ লাখ ৭৮ হাজার ৮১ টাকা। পাচ বছর আগে তার আয় ছিল ১৫ লাখ। এই পাচ বছরে তার আয় বেড়েছে ১৮ লাখ ৭৮ হাজার ৮১ টাকা। তবে, তার স্থাবর সম্পদ কমেছে । পাচ বছর আগে স্বপন ভট্টাচার্য্যের স্থাবর সম্পদ ছিল ৫৪ লাখ ৪৬ হাজার টাকার। বর্তমানে এই সম্পদ কমে দাড়িয়েছে ৪৫ লাখ ৯৬ হাজার টাকায় ।

https://www.novanews24.com/wp-content/uploads/2023/12/1132023192853.jpg

আয় কমেছে যশোর-৬ আসনের এমপি শাহীন চাকলাদারেরও । পাচ বছরে তার আয় কমেছে ২ লাখ ১১২ টাকা । পাচ বছর আগে আয় ছিল ২ কোটি ৩০ লাখ ৫১ হাজার ৯৯০ টাকা। বর্তমানে তার আয় ২ কোটি ২৮ লাখ ৫১ হাজার ৮৭৮ টাকা। তবে, বেড়েছে অস্থাবর সম্পদের পরিমাণ । বর্তমানে তার অস্থাবর সম্পদ রয়েছে ৩ কোটি ৪১ লাখ ৯৬ হাজার ৪৩৭ টাকার। পাচ বছর আগে তার এই সম্পদের পরিমাণ ছিল ১ কোটি ২০ লাখ ৩৫ হাজার ৬৮৭ টাকার। পাচ বছরে এমপি শাহীন চাকলাদারের ২ কোটি ২১ লাখ ৬ হাজার ৭৫০ টাকার।

তবে নাম প্রকাশ না করার শর্তে যশোরের একাধিক ব্যক্তি জানিয়েছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এমপি প্রার্থীরা নির্বাচন কমিশনে হলফনামায় সম্পদের বিবরণীতে যে তথ্য দাখিল করেছে তার থেকে তাদের সম্পদের পরিমাণ শত গুণ বেশি। সম্পদ অর্জনের বিষয়ে পুঙ্খানুপুঙ্খানুভাবে খতিয়ে দেখলে দুর্নীতির অভিযোগে অধিকাংশ প্রার্থীর প্রার্থিতা বাতিল হবে।

যশোর সচেতন নাগরিক কমিটির সভাপতি অধ্যক্ষ শাহিন আহমেদ বলেন, নির্বাচন কমিশনে অধিকাংশ প্রার্থীরা তাদের প্রকৃত সম্পদের বিবরণ সঠিকভাবে দাখিল করেন না। স্থাবর অস্থাবর সম্পদের মূল্য ও আয়-ব্যয়ের হিসাব মনগড়া মত দেয়। তাছাড়া অধিকাংশ প্রার্থীরাই সরকারকে সঠিকভাবে ভ্যাট ট্যাক্স প্রদান করেন না। এসব বিষয়ে নির্বাচন কমিশন অথবা দুর্নীতি দমন কমিশন গুরুত্ব দিয়ে দেখা উচিত বলে তিনি মনে করেন।

জানতে চাইলে যশোর জেলা নির্বাচন কর্মকর্তা আনিসুর রহমান বলেন, দাখিল করা হলকনামাসহ আনুষাঙ্গিক বিষয় পর্যালোচনা করে ১৮ জনের মনোনয়ন বাতিল করা হয়েছে। তারা সবাই নির্বাচন অফিস থেকে সার্টিফাইড কপি ও নিয়েছে। এ বিষয়ে তারা নির্বাচন কমিশন বরাবর আপিল করবেন। তবে মনোনয়ন গ্রহীতাদের আয়-ব্যয়ের হিসাবের বিষয়ে এখনো কেউ কোনো অভিযোগ করেনি।

বিষয়টি নিয়ে দুর্নীতি দমন কমিশনের যশোরের উপ-পরিচালক আল আমিনের কাছে জানতে চাইলে তিনি বলেন, যশোরে ছয়টি আসনের কোন এমপি দের বিরুদ্ধে তাদের কাছে কোন দুর্নীতির অভিযোগ নেই। তবে সুনির্দিষ্ট কোন অভিযোগ থাকলে তাদের বিষয়ে খতিয়ে দেখা হবে বলে তিনি জানান।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *