ইমিগ্রেশনে ভাইরাস পরীক্ষার থার্মাল স্ক্যানার আছে,নেই স্বাস্থ্যকর্মী

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু ও সোহাগ হোসনে,যশোর: বাংলাদেশের সর্ববৃহৎ ও প্রধান স্থলবন্দর বেনাপোল। এ আন্তজার্তিক ইমিগ্রেশন দিয়ে প্রতিদিন ৫ হাজারেরও বেশি দেশীও বিদেশী নাগরিক ভারতে যাতায়াত করে থাকে। বর্হিগমণ যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্তা না থাকলেও আগমণ যাত্রীদের স্বাস্থ্য পরিক্ষার জন্য ইমিগ্রেশন চত্তরে একটি থার্মাল মেশিন স্থাপন করা হয় গত কয়েক বছর আগে। এ মেশিন দিয়ে আগমন যাত্রীদের দেহে কোন ভাইরাস জ্বর আছে কি না নির্ণয় করা হয়ে থাকে। কিন্তু দীর্ঘ দিন ধরে মেশিনের সামনে একটি টেবিলও একটি চেয়ার থাকলেও এখানো কোন স্বাস্থ্যকর্মীকে খুঁজে পাওয়া যায় না। বিষয়টি নিয়ে বন্দর কর্তৃপক্ষও বন্দর ব্যবহারকারীদের মধ্যে উদ্বেগের কারণ হয়ে দাড়িয়েছে।

করোনা ভাইরাস সংক্রমণে এই মুহুতে সারা বিশ্ব আত্নক গ্রস্ত। এমনকি বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতোমধ্যে জরুরী সর্তকতা জারী করেছে। বাংলাদেশের প্রতিটি ইমিগ্রেশনে করোনা ভাইরাস সংক্রমণের সতর্কতা জারি করা হয় বেশ কয়েক দিন আগে থেকেই। তবে বেনাপোল আন্তাজার্তিক ইমিগ্রেশনের থার্মাল স্ক্যানার মেশিনটি নাম কাস্তে ভাবে চলছে দীর্ঘ দিন ধরে। ভারত থেকে আসা কোন যাত্রীকেই এ থার্মাল স্ক্যানার মেশিন দিয়ে স্ক্যানিং করা হচ্ছে না। ফলে বেনাপোল আন্তজার্তিক ইমিগ্রেশন হয়ে করোনো ভাইরাস ছড়ানোর ঝুকি রয়েছে বহুগুনে।

বাংলাদেশের দেশ ট্রেভেলসের ম্যানেজার সনি, এসআলোম পরিবহনের ম্যানেজার মিনহাজুল ইসলাম,সোহাগ পরিবহনের ম্যানেজার শহিদুল ইসলামসহ একাধিক পরিবহনের ম্যানেজার জানান, আন্তজার্তিক ইমিগ্রেশনের ভিতরে থার্মাল স্ক্যানারটি সঠিকভাবে ব্যবহার না হওয়ার কারণে বেনাপোল সীমান্তে করোনা ভাইরাস আক্রান্ত হওয়ার আশংষ্কা খুবই বেশি। কারণ প্রতিদিন এ বন্দর দিয়ে ৫ হাজারের অধিক যাত্রী দেশের বাইরেও দেশের ভিতরে প্রবেশ করে থাকে। অনেক যাত্রী আছে চীনসহ অন্যান্য দেশ ভ্রমণ করে এ ইমিগ্রেশন দিয়ে বাংলাদেশে প্রবেশ করে। তাছাড়া স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে যাত্রীদের সচেতনতায় নেওয়া হয়নি কোন প্রচার-প্রচারণাও।

বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগের মেডিক্যাল অফিসার জাহাঙ্গির হোসেনের কাছে থার্মো স্ক্যানার মেশিনের টেবিলে কোন স্বাস্থকর্মী না থাকার কারণ জানতে চাইলে তিনি বলেন,থার্মাল স্ক্যানিং মেশিনটি দীর্ঘ দিন ধরে বিকল হয়ে পড়ে আছে। যে কারণে এখানে স্বাস্থ্যকর্মীরা থাকছে না। তবে থামাল স্ক্যানিং মেশিনটি সচল হয়ে স্বাস্থ্যকর্মীরা নিয়মিত থাকবে বলে তিনি জানান।

বেনাপোল ইমিগ্রেশন কাস্টমস সুপারেনন্ডেন্ট হান্নান মিয়ার কাছে ভারত থেকে আগমণ যাত্রীদের শরীরে করোনো ভাইরাস পরীক্ষা করা হচ্ছে কি না তা জানতে চাইলে তিনি বলেন, আগমণও বর্হিগমণ যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার বিষয়টি স্বাস্থ্য বিভাগের। তাই কেন যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা হচ্ছে না তা বলতে পারবে স্বাস্থ্য বিভাগের কর্মকর্র্তারা। তবে এতটুকু বলা যায়, বেনাপোল এই মুহুর্তে করোনো ভাইরাস পরীক্ষা করা একান্ত প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *