ইইউ’কে পরমাণু সমঝোতার সর্বশেষ পরিস্থিতি জানাল ইরান

নিউজটি শেয়ার লাইক দিন

অনলাইন ডেস্ক: ইরান সফররত ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল সোমবার তেহরানে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফের সঙ্গে সাক্ষাৎ করেছেন। সাক্ষাতে তারা পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতার সর্বশেষ পরিস্থিতি এবং পারস্য উপসাগরীয় অঞ্চলে উত্তেজনা প্রশমনের উপায় নিয়ে আলোচনা করেন।

ইইউ’র শীর্ষ কর্মকর্তা হিসেবে দায়িত্ব গ্রহণের পর এই প্রথম ইরান সফরে এলেন বোরেল।সাক্ষাতে দুই শীর্ষ কূটনীতিক ইউরোপের সঙ্গে ইরানের ডলার বহির্ভূত আর্থিক লেনদেন নিয়েও কথা বলেন। ইউরোপীয় দেশগুলো ২০১৯ সালে ইনসটেক্স নামক ওই আর্থিক লেনদেনের চ্যানেল চালু করার প্রতিশ্রুতি দিলেও এখনো তা বাস্তবায়িত হয়নি।
আমেরিকাকে পাশ কাটিয়ে ইরান যাতে বহির্বিশ্বের সঙ্গে ব্যবসায়িক লেনদেন করতে পারে সেজন্য ইনসটেক্স চালু করার প্রতিশ্রুতি দিয়েছিল ইউরোপীয়রা।

জোসেপ বোরেলের সঙ্গে সাক্ষাতে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মধ্যপ্রাচ্যের সর্বশেষ পরিস্থিতি নিয়েও কথা বলেন।ফিলিস্তিন-ইসরাইল সংকট নিরসনের লক্ষ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ নামের যে কথিত শান্তি পরিকল্পনা উত্থাপান করেছেন তার নিন্দা জানান জারিফ। এ ছাড়া, দুই কূটনীতিক ইরাক,সিরিয়া ও ইয়েমেন পরিস্থিতি নিয়েও আলোচনা ও মতবিনিময় করেন।

২০০৪ থেকে ২০০৭ সাল পর্যন্ত ইউরোপীয় পার্লামেন্টের স্পিকারের দায়িত্ব পালনের পাশাপাশি স্পেনের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালনের অভিজ্ঞতাসম্পন্ন কূটনীতিক জোসেপ বোরেল ২০১৯ সালের ডিসেম্বরে ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তার দায়িত্ব গ্রহণ করেন। সূত্র : পার্সটুডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *