আড়াই লাখ টাকার একটি ভোল মাছ দেখতে উপচে পড়া ভিড়

নিউজটি শেয়ার লাইক দিন

বরগুনা সংবাদদাতা: নাম সুকুমার বহদ্দার। পেশায় জেলে। সমুদ্রে মাছ ধরেই তার জীবিকা নির্বাহ। তার বাড়ি সুন্দরবন এলাকায় হওয়ায় সে প্রতিদিন সুন্দরবন নদীগুলোতে অধিকাংশ সময় মাছ ধরার কাজ করে থাকে। প্রতিদিনই বিভিন্ন ধরনের মাছ ধরেন।

আর সেই মাছ বিক্রি করেন স্থানীয় বাজার সহ বরগুনার পাথরঘাটায় মাছ বাজারে। গতকাল রাতে তিনি ২২ কেজি ওজনের একটি ভোল মাছ পান। সকালে মাছ নিয়ে আসেন বরগুনার পাথরঘাটায় বিক্রির জন্য। এ সময় তিনি মাছটির দাম হাকান সাড়ে চার লাখ টাকা। কিন্তু সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ইউসুফ নামের এক মাছ বেপারী ২ লাখ ৪৭ হাজার ৫০০ টাকায় ক্রয় করে নেন। বিষয়টি নিয়ে বরগুনা মাছ বাজারে ব্যাপক চাঞ্চল্য তৈরি হয়েছে।এই ভোল মাছটি এক পলকে দেখতে শত শত লোক মাছ বাজারে ভিড় করেন।

পাথরঘাটা বিএফডিসি মৎস্য আড়তদার সমিতির সদস্য সগির হোসেন বলেন, সাধারণত এ বাজারে এ মাছ দেখা যায় না। যদিও দেখা যায় সেগুলো খুব ছোট আকারে।‘সুন্দরবন এলাকার জেলে সুকুমার বহাদ্দার আজ সকালে আমাদের আড়তে ভোল মাছটি বিক্রির জন্য নিয়ে আসেন। এ  সময়ে  হাকান সাড়ে চার লাখ টাকা। এক মাছ বেপারী ২ লাখ ৪৭ হাজার ৫০০ টাকায় মাছটি ক্রয়় করেন।সে হিসাবে প্রতি কেজি মাছের দাম পড়েছে ১১ হাজার ২৫০ টাকা।’

মাছ ক্রেতা ইউসুফ মিয়া বলেন, আন্তর্জাতিক বাজারে এই মাছের ব্যাপক চাহিদা আছে। ভোল মাছ সাধারনত এত বড় দেখা যায় না। তাই আমি দেখার সাথে সাথে কিনে নিলাম।

বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, ‘ভোল মাছ সচরাচর পাওয়া যায় না। বিদেশে এই মাছের ব্যাপক চাহিদা রয়েছে। দেশে যে ভোল মাছ গুলো দেখা যায় সেগুলো আকারে ছোট। এই মাছ বিদেশে অনেক দাম। যে কারণে মাছ ব্যাপারী এত বেশি টাকা দিয়ে এতটুক একটা মাছ কিনেছে।তবে ধারণা করা হয় এই মাছের তেল দ্বারা ওষুধ তৈরি করা হয়। যে কারণে বিশ্ববাজারে এই মাছের ব্যাপক চাহিদা।

তবে এই মাছ যদি বিদেশে রপ্তানি করা যায় তাহলে অনেক লাভবান হওয়া যাবে। সরকারি পর্যায়ে এই মাছের পোনা উৎপাদন করা যায় কিনা সে বিষয়ে আমি উর্দ্ধতন কর্মকর্তাদের সাথে আলোচনা করবো। যদি এই মাসের রেনু উৎপাদন করা যায় তাহলে এটা দেশে বাণিজ্যিকভাবে উৎপাদন করা সম্ভব হবে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *