ফের ঢাকার নির্মাণাধীন মেট্রোরেল নিয়ে গুজব

নিউজটি শেয়ার লাইক দিন

ডেস্ক নিউজ:  ফের ঢাকায় নির্মাণাধীন বহুল কাঙ্খিত মেট্রো  রেল নিয়ে গুজব ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। তবে এসব গুজবে জনসাধারণের গান না দেওয়ার জন্য সতর্ক করেছে সরকারের পক্ষ থেকে।বিশ্বের প্রায় সব উন্নত শহরে দেখা মিলে যোগাযোগের আধুনিক মাধ্যম মেট্রো রেলের। অসহনীয় যানজট থেকে ঢাকাবাসীকে মুক্তি দিয়ে নগরবাসীর জীবনযাত্রাকে সহজ করতে বাংলাদেশ সরকারও হাতে নিয়েছে মেট্রোরেল প্রকল্প।

যেখানে ১৬টি স্টেশনে প্রতিদিন ২৪টি ট্রেন চলাচল করবে বিরতিহীনভাবে সকাল ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত। প্রতি ঘণ্টায় যাত্রী পরিবহন হবে ৬০ হাজার। ২০২২ সালের ডিসেম্বরে যেখানে স্বপ্নের মেট্রোরেল ঢাকাবাসীকে চড়ার আশা দেখাচ্ছেন প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক- ঠিক তেখনি দেখা মিলছে মুদ্রার উল্টো পিঠের।
সাম্প্রতিক সময়ে কিছু ব্যক্তি ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে মেট্রো রেলের টিএসসি স্টেশন নিয়ে চালাচ্ছেন অপপ্রচার। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে থাকা সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের মাথা থেতলেঁ দিয়ে ভাস্কর্য ভেঙে ফেলছে মেট্রোরেল- ফটোগ্রাফিক ক্যারিশমায় তোলা ছবি ছড়িয়ে দেয়া হচ্ছে ফেসবুকের বিভিন্ন গ্রুপ। অথচ বাস্তবতা হলো মেট্রোরেলের রাজু ভাস্কর্যের মোটেও মাথার উপরে নয়, বরং ভাস্কর্যটিকে থেকে অনেক দূরে। শুধু তাই নয়, রাজু ভাস্কর্যের যাতে কোন ক্ষতি না হয়, সে জন্য মেট্রোরেলের লাইনকে প্রকল্পের শুরুতেই সোহরাওয়ার্দী উদ্যানের পাশে সরিয়ে নেয়া হয়।

আবার এই ফেসবুকেই রয়েছে আসল ঘটনা তুলে ধরার বিষয়টিও। অনেকেই নিজেদের পেইজে তুলে ধরছেন বাস্তব চিত্র। অজ্ঞতা আর অসচেতনতার কারণে অনেকেই এ অপপ্রচারকে সত্য বলে ধরে নিচ্ছেন। আর অনেকেই সত্য জেনেও শুধুমাত্র সরকার বিদ্বেষী মনোভাবের কারণে এই অপপ্রচারকে নিজেদের ফেসবুকের ওয়ালে পোস্ট করছেন।
মেট্রোরেল নিয়ে গত বছরের জুলাইতেও এ ধরণে একটি গুজব সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। সেই সময় গুজব বন্ধে স্বয়ং সরকার প্রধান শেখ হাসিনা জনসাধারণকে আশ্বস্ত করে জানান, ‘মেট্রেরেলের কারণে টিএসসি কিংবা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ বিঘ্ন হবে না। এ নিয়ে শিক্ষার্থীদের উদ্বেগের কোন কারণ নেই। প্রধনমন্ত্রী জানান, বিশ্ববিদ্যালয়ের ভেতরে মেট্রোরেল সাউন্ডপ্রুফ হবে- যাতে করে রেলের শব্দে ছাত্র-ছাত্রীদের লেখা-পড়ায় বাধাগ্রস্থ না হয়। বরং শিক্ষার্থীদের সুবিধার কথা বিবেচনা করে মেট্রোরেলের একটি প্ল্যাটফর্ম টিএসসিতে রাখা হয়েছে। এমনকি শিক্ষার্থীদের রাস্তা পারাপার ও বইমেলার কথা চিন্তা করে বাংলা একাডেমির সামনে একটি আন্ডারপাস করা হবে।’
ধাপ ধাপে পুরো ঢাকাকে মেট্রোরেলের আওতায় আনার পরিকল্পনা রয়েছে। যেখানে কোথাও আন্ডারগ্রাউন্ড, এলিভেটেড এক্সপ্রেসওয়ে আর কোথাও এলিভেটেড সার্কুলার রোড করা হবে। উদ্দেশ্য একটাই তিলোত্তমা ঢাকাকে যানজট মুক্ত করা। তবে মেট্রোরেলকে নিয়ে কিছু দিন পর পর যেভাবে গুজব আর অপ্রপচার মাথা চাড়া দিচ্ছে তা নিয়ে ক্ষোভ দেখা দিয়েছে জনমনে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *