অর্ধশত কোটি টাকা নিয়ে লাপাত্তা যশোরের কনজুমার এনজিও

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিবেদক: পাঁচ শতাধিক গ্রাহকের অর্ধশত কোটি টাকা নিয়ে লাপাত্তা হয়ে গেছে যশোরের কনজুমার ক্রেডিট ইউনিয়ন নামের একটি এনজিও সংস্থা।

গ্রাহকের বিনিয়োগ করা এসব টাকা নিয়ে গ্রাহকদের ৫০ হাজার থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত ঋণ দেওয়ার প্রলোভন দেখিয়ে শনিবার রাতে লাপাত্তা হয়ে যায় এনজিও সংস্থাটি। এরপর তাদের ফোন নাম্বার গুলো বন্ধ করে দেওয়া হয়।

এনজিওর অফিসের কর্মীর ছবি

রোববার বেলা আড়াইটার দিকে যশোর তেতুলতলা পানির ট্যাংকের উত্তর পাশে রিপনের বাড়িতে অর্থ লগ্নীকারী শতাধিক গ্রাহক জড়ো হয়ে আর্তনাদ করতে থাকে। বিষয়টি নিয়ে থানা পুলিশকে অভিযোগ করলে থানা পুলিশ তাদের অভিযোগ আমলে নেয়নি বলে অভিযোগ করেন ভুক্তভোগরা

এক পর্যায়ে অনেক অনুনয় বিনিময় করার পরে থানা পুলিশ কোনরকম একটা অভিযোগ নিলেও তাতে কোন সিল স্বাক্ষর মারা হয়নি। এমন কি এ বিষয়ে ঘটনাস্থলে পুলিশে পাঠানো হয়নি। ভুক্তভোগীরা বাড়ির মালিককে এনজিওটির পরিচয় জানার জন্য জোরাজোরি করলে বাড়ির মালিক রিপন জানায় তিনি হাজী সুমনের শালা। গত ১৫ দিন আগে এনজিও প্রতিষ্ঠানটি তাদের বাড়ির দোতলায় ১৩ হাজার টাকা মূল্যে ফ্ল্যাট টি ভাড়া নিয়েছেন। এরপর আসবাবপত্র নিয়ে এসে তারা এনজির কার্যক্রম শুরু করেন। তবে ভাড়ার বিষয়ে তাদের সঙ্গে লিখিত চুক্তিপত্র করা হয়নি। তাই তাদের নাম পরিচয় ও বিস্তারিত কিছুই জানেন না বলে জানান বাড়ির এ মালিক।

ভুক্তভোগী মাসুম বিল্লাহ বলেন, মাস খানেক আগে এনজিও সংস্থাটির কয়েকজন কর্মী তার ফতেপুর বাড়ির এলাকায় যান। এ সময়ে তারা বলে ১৪ হাজার করে টাকা এনজিওটিতে জামানত রাখলে ১৫ দিন পরে তাদেরকে ৫০ হাজার থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে। এই হিসেবে এলাকার পাঁচজন মিলে তাদেরকে ৭০ হাজার টাকা প্রদান করি। রোববার সকালে যশোর রেলগেট তেতুলতলার অফিসে তারা আমাদেরকে লোন নিতে আসতে বলে। কিন্তু গতকাল রাত থেকে তাদের ফোন নাম্বারে ফোন দিলে তাদের ফোন বন্ধ পাওয়া যায়। দুপুরে রেলগেট তেতুলতলার অফিসে এসে তালা ঝুলানো দেখতে পায়। বিষয়টি নিয়ে বাড়ির মালিককে জানালে তারা এ বিষয়ে কিছু বলতে পারবে না বলে জানান।

https://www.novanews24.com/wp-content/uploads/2023/12/1124202320930.jpg

যশোর সদর উপজেলা ফতেপুর ইউনিয়নের চাঁদপাড়ার রুহুল আমিন বলেন, তিনি গতকাল সকালে এনজিও কর্মীদের কাছে ১৫ হাজার টাকা জামানত দেন। তারা বলেছিল রোববার সকালে তাকে এক লাখ টাকা ঋণ দেওয়া হবে। দুপুরবেলা অফিসে এসে দেখি শতাধিক গ্রাহক এখানে জটলা পাকিয়ে আর্তনাদ করছে। পরে জানতে পারলাম এনজিওটি ৫ শতাধিক মানুষের কাছ থেকে কয়েক কোটি টাকা হাতে নিয়ে পালিয়ে গেছে।

যশোর সদর উপজেলার কচুয়া গ্রামের আওয়াল বলেন, আমি আমার এলাকার পাঁচজন মিলে সত্তর হাজার টাকা দিয়েছি। তারা বলছিল এসব টাকা জমা দেওয়ার ১৫ দিন পরে তাদেরকে এক লাখ টাকা করে লোন প্রদান করা হবে। রোববার আমাদের সেই লোন দেয়ার দিন ছিলো । অফিসে এসে দেখি দরজায় বড় বড় তালা ঝুলছে। এনজিওটিতে কমপক্ষে ৫০০ থেকে ১০০০ এর অধিক গ্রাহক ছিল। এসব গ্রাহকের কাছ থেকে অন্তত অর্ধশত কোটি টাকা নিয়ে তারা লাপাত্তা হয়ে গেছে। তাই তিনি  টাকা ফেরত পেতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

ফতেপুর গ্রামের সাইফুল ইসলাম বলেন, ৩৪ জন মিলে দুই লাখ টাকা জামানত দিয়েছে এনজিওটিতে। প্রত্যেককে ৫ লাখ টাকা থেকে পঞ্চাশ হাজার টাকা লোন দেয়ার কথা বলেছিলো। রোববার অফিসে এসে দেখি তালা মেরে অফিসের ম্যানেজার-কর্মচারীর সব পালিয়ে গেছে।

ভিডিও দেখতে, এখানে ক্লিক করুন

যশোর সদর চাঁচড়া বাজার মোড়ের তোয়েব আলী বলেন , মাসখানেক আগে দুই লাখ টাকা লোন দেয়ার কথা বলে আমার কাছ থেকে ২৮ হাজার টাকা জমানত নিয়েছে। এর আগে দুবার অফিসে এসেছি। কিন্তু শুধু দিন পরিবর্তন করে। আজ আবার ঋণ দেয়ার কথা ছিল। কিন্তু অফিসে এসে দেখি অফিসের তালা ঝুলছে। ম্যানেজারের ফোন নাম্বারে ফোন দিলেও তার ফোনটি বন্ধ পাওয়া যায়।

বাড়ির মালিক রিপন বলেন, ১৫ দিন আগে আমরা ১৩ হাজার টাকার বিনিময়ে বাড়িটির দ্বিতীয় তলার ফ্লাটটি ভাড়া দিয়েছি। তাদের সঙ্গে আমাদের এখনো লিখিতভাবে চুক্তি হয়নি। যে কারণে তাদের পুরো জীবন বৃত্তান্ত আমাদের জানা হয়নি।

কনজুমার ক্রেডিট ইউনিয়নের যশোর তেতুলতলা ব্রাঞ্চ ম্যানেজার মিজানুর রহমানের মুঠোফোনে কয়েকবার সংযোগ দিলেও তার ফোনটি বন্ধ পাওয়া যায়।

বিষয়টি নিয়ে যশোর কোতোয়ালী থানার অফিসার ইনচার্জ আব্দুর রাজ্জাকের মুঠোফোনে সংযোগ দিয়ে জানতে চাইলে তিনি বলেন, এমন ধরনের কোন খবর আমার জানা নেই। এমন কোন ঘটনা ঘটলে খোঁজ খবর নিয়ে আপনাদেরকে জানানো হবে বলে তিনি জানান।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *