সড়ক দুর্ঘটনায় এক বছরে নিহত ৬৬৮৬, আহত ৮৬০০ জন

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার:বাংলাদেশের সড়ক যেন মৃত্যুপুরীতে রূপান্তরিত হয়েছে। প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা মৃত্যু হচ্ছে অগণিত পথযাত্রীর। আর চির জীবনের জন্য পঙ্গু হচ্ছে হাজার হাজার মানুষ। তবে এ দুর্ঘটনা থেকে পরিত্রাণের উপায় আছে? বাংলাদেশের গবেষকরা ভাবছে এসব দুর্ঘটনা থেকে কিভাবে পথযাত্রীকে বাঁচানো যায়। তবে এখনো কার্যত কোনো সুফল মেলেনি বাংলাদেশের গবেষকদের কাছ থেকে। যার ফলে প্রতিটি মুহূর্তে সড়ক পথে যাত্রীদের জন্য মৃত্যুর ফাঁদে পরিণত হয়েছে। প্রতিদিন নিহত সড়কে মৃত্যুর মিছিল বাড়ছে।বিদায়ী ২০২০ সালে সড়ক দুর্ঘটনায় ছয় হাজার ৬৮৬ জন নিহত এবং আট হাজার ছয়শ জন আহত হয়েছে। গত বছর সড়ক পথে চার হাজার ৮৯১টি দুর্ঘটনা ঘটেছে। একই সময় রেলপথে ৩২৩টি দুর্ঘটনায় মারা গেছেন ৩১৮ জন, আহত হয়েছেন ৭৯ জন। ১৮৩টি নৌ দুর্ঘটনায় ৩১৩ জন নিহত, ৩৪২ জন আহত এবং ৩৭১ জন নিখোঁজ হয়েছেন।

শনিবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক অনুষ্ঠান থেকে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি এই পরিসংখ্যান প্রকাশ করে।

তারা জানান, বিদায়ী বছরে সড়ক, রেল ও নৌ পথে পাঁচ হাজার ৩৯৭টি দুর্ঘটনায় সাত হাজার ৩১৭ জন নিহত ও নয় হাজার ২১ জন আহত হয়েছেন।

যাত্রী কল্যাণ কমিটির সভাপতি বলেন, আমরা পথযাত্রীদের নিয়ে উদ্বিগ্ন। প্রতি মুহূর্তে বাংলাদেশের কোন না কোন স্থানে দুর্ঘটনা ঘটছে। এসব দুর্ঘটনায় মারা যাচ্ছে বছরে কয়েক হাজার লোক আর চিরতরের জন্য পঙ্গু হয়ে দুর্বিষহ জীবনযাপন কাটাচ্ছে হাজার হাজার পথযাত্রী। যেটি বাংলাদেশের নাগরিক হয়ে আমাদেরকে ভাবিয়ে তুলেছে। কখন বুঝি আমাকেও এই পথযাত্রীর মতো অবস্থা হতে হবে। সকালে ট্রান হারিয়ে যাবে আমার পরিবারটি পথে বসবে এই নিয়ে সব সময় শঙ্কিত থাকি। তাই আজ আমাদের যাত্রী কল্যাণ কমিটির পক্ষ থেকে বাংলাদেশ সরকারকে বার্তা দিতে এ আয়োজনের মাধ্যমে। আমরা চাই আর এক মুহূর্তও জানো কোন বাংলাদেশী পথযাত্রীকে দুর্ঘটনায় পড়ে মর্মান্তিক মৃত্যু না হয় আর হাজার হাজার পরিবার কে যেন কর্তা শূন্য হতে না হয়। এটাই আমাদের সরকারের কাছে দাবি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *