বিশ্বসেরা পদার্থ বিজ্ঞানীর তালিকায় খুবির শিক্ষক

নিউজটি শেয়ার লাইক দিন

খুলনা সংবাদদাতা:গুগল স্কলার সাইটেশনের সংখ্যা অনুযায়ী বিশ্বসেরা পদার্থ বিজ্ঞানীদের তালিকায় স্থান পেয়েছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) পদার্থবিজ্ঞান ডিসিপ্লিনের প্রতিষ্ঠাতা প্রধান প্রফেসর ড. মো. হারুনর রশীদ খান। বিশ্বের সকল বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানীদের সাইটেশনের সংখ্যার ভিত্তিতে প্রথম নয়শত জন বিজ্ঞানীদের মধ্যে তিনি স্থান লাভ করেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, প্রফেসর ড. মো. হারুনর রশীদ খান ২০১৬ সালের জানুয়ারি থেকে লিয়েনে সৌদি আরবের কিং সৌদ ইউনিভার্সিটির পদার্থবিজ্ঞান এবং জ্যোতির্বিজ্ঞান বিভাগে অধ্যাপনায় নিযুক্ত রয়েছেন। আগামী ২০২১ সালের জানুয়ারিতে দেশে ফিরে খুলনা বিশ্ববিদ্যালয়ে পদার্থবিজ্ঞান ডিসিপ্লিনে যোগ দেওয়ার কথা রয়েছে।
প্রফেসর হারুনর রশীদকে অভিনন্দন জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান এবং উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা। উপাচার্য বলেন, তাঁর এই কৃতিত্ব বিশ্ববিদ্যালয়ের সুনাম ও ভাবমূর্তি বৃদ্ধি করেছে। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, তাঁর লব্ধ জ্ঞান, গবেষণা ও অভিজ্ঞতা খুলনা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান ডিসিপ্লিনের সামগ্রিক উৎকর্ষ লাভে উপকারে আসবে।

উল্লেখ্য, ২০০৫ সালে প্রফেসর ড. মো. হারুনর রশীদ খান জাপান সোসাইটি ফর দ্য প্রমোশন অব সায়েন্স (জেএসপিএস) ফেলোশিপের আওতায় পোস্ট ডক্টরাল প্রোগ্রাম সম্পন্ন করেন। এর আগে তিনি ১৯৯৯ সালে জাপানের সাগা ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তিনি ইতালিস্থ দি আব্দুস সালাম ইন্টারন্যাশনাল সেন্টার ফর থিওরিটিক্যাল ফিজিক্স (আইসিটিপি) এর নিয়মিত সহযোগী হিসেবে সাত বছর নিয়োজিত ছিলেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *