৭৬ হাজার আমেরিকান ডলারসহ নারী আটকের আড়াই ঘন্টা পর মুক্তি

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিবেদক: যশোরের বেনাপোলে আন্তর্জাতিক ইমিগ্রেশনে নাসরিন আক্তার (৩৮) নামে এক নারী পাসপোর্ট যাত্রীর ব্যাগ থেকে ৭৬ হাজার ৪০০ আমেরিকান ডলারসহ তাকে আটক করেন বেনাপোল শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা। যার বাংলাদেশি মুদ্রা মান প্রায় এক কোটি টাকার কাছাকাছি। আটকের আড়াই ঘন্টা পরে ওই নারীকে মুক্তি দেওয়ায় শুল্ক গোয়েন্দারা। এ ঘটনায় বেনাপোল আন্তর্জাতিক ইমিগ্রেশন এলাকায় শুল্ক গোয়েন্দাদের নিয়ে নানা বিতর্ক চলছে।

মঙ্গলবার (৩০ জানুয়ারী) দুপুরে বেনাপোল আন্তর্জাতিক ইমিগ্রেশন কাস্টমসে ওই নারীর ব্যাগে তল্লাশি করে এ বিপুল পরিমাণে বৈদেশিক মুদ্রা জব্দ করেন বেনাপোল কাস্টম হাউজের শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা। এ ঘটনায় ওই নারীকে হেফাজতে নেয়া হলেও পরে অজ্ঞাত কারণে ওই নারীকে ছেড়ে দেওয়া হয়।

আটক নাসরিন কুষ্টিয়া জেলার ভেড়ামারা উপজেলার সাতবাড়িয়া গ্রামের জামাল উদ্দিনের মেয়ে। যাহার পাসপোর্ট নাম্বার : A11322220

 

নাম প্রকাশ না করা শর্তে এক ব্যক্তি জানান, ভারত থেকে পাসপোর্ট যাত্রী বাংলাদেশ ইমিগ্রেশনে প্রবেশের পর কোন ব্যক্তির নিকটে পাঁচশত থেকে এক হাজার ডলার পেলে তাদেরকে নানাভাবে হয়রানি নাজাহাল করে থাকে। এমন কি সেসব ডলার সহ অনেকের বিরুদ্ধে মামলা দিতেও দেখা যায়। অথচ প্রায় এক কোটি টাকা মূল্য মানের আমেরিকান ডলার জব্দ করা হলেও অজ্ঞাত কারণে ওই নারীকে ছেড়ে দেয়া হয়েছে। বিষয়টি নিয়ে পুরো এলাকায় কানাঘুষা চলছে।

সীমান্তের সূত্রগুলো জানায়, বেনাপোল সহ দেশের সব সীমান্ত দিয়ে হর হামেশা পাচার হয়ে যাচ্ছে সোনার বার। মাঝেমধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে কিছু ধরাও পড়ে। আর বাকি সব বড় বড় স্বর্ণের চালান  নির্বিঘ্নে পাচার হয়ে যায় ভারতে। এসব স্বর্ণের বারের পরিবর্তে ভারত থেকে অবৈধ পথে প্রতিনিয়ত বাংলাদেশে প্রবেশ করছে মার্কিন ডলার, মাদকদ্রব্য সহ বিভিন্ন বৈদেশিক মুদ্রা। তাছাড়া বিভিন্ন জঙ্গি সংগঠন দেশের মধ্যে তাদের কার্যক্রম পরিচালনার জন্য বিভিন্নভাবে বৈদেশিক মুদ্রা দেশে পাঠিয়ে থাকে। তাই এসব অবৈধ অর্থ পাচারকারীদের বিরুদ্ধে এখনই ব্যবস্থা গ্রহণ করতে না পারলে অপরাধীরা দেশের মধ্যে আরো শক্তিশালী ভিত তৈরি করবে বলে তারা জানান।

যশোর এডভোকেট মুজিবুর রহমান বলেন, বাংলাদেশ মুদ্রা পাচার আইনে ১৯৪৭ অনুযায়ী কোন ব্যক্তি দেশ থেকে দেশের বাইরে ও দেশের বাইরে থেকে দেশের ভিতরে সরকারের বেঁধে দেয়া সীমার অধিক পরিমাণে নিজের কাছে বৈদেশিক মুদ্রা রাখলে বা পরিবহনে বা উল্লেখিত মুদ্রার সঠিক বিবরণ দিতে না পারলে সেটা মানি লন্ডারিং আইনে গণ্য করা হয়ে থাকে। তাই বাইরে দেশ থেকে কেউ যদি বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা দেশে ভিতরে নিয়ে এসে থাকে, আর তার যদি সঠিক কোন তথ্য না দিতে পারে। সেক্ষেত্রে মুদ্রা আনায়ন ব্যক্তির নামে মানি লন্ডারিং আইনে মামলা হবে বলে তিনি জানান।

বিষয়টি নিয়ে বিপুল পরিমাণে মার্কিন ডলারসহ আটক নাসরিন আক্তারের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, যে ব্যগটিতে মার্কিন ডলার পাওয়া গেছে, ওই ব্যাগটি আমার না। ভারতীয় ইমিগ্রেশনের ভিতর থেকে অন্য একজনের সঙ্গে আমার ব্যাগটি চেঞ্জ হয়ে গেছে। তাছাড়া সাংবাদিকরা একটু বেশি উৎসাহী। তারা কোন কাজ কাম পায়না। তাই শুধু মানুষের পিছনে লেগে বেড়ায়। তিনি আরো জানান, আটকের পর শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা আমাকে নববধূর মত খাওয়া-দাওয়া দিয়ে যত্ন আহ্বান করেছে। পরে সন্ধ্যার একটু আগে আমাকে ছেড়ে দিয়েছে বলে জানান এ নারী।

বেনাপোল কাস্টম হাউজের শুল্ক গোয়েন্দার ডেপুটি ডিরেক্টর আরেফিন জাহেদীর নিকটে ৭৪ হাজার ৪০০ মার্কিন ডলার সহ আটক নারীকে ছেড়ে দেয়ার বিষয়ে জানতে চাইলে তিনি প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ভারত থেকে পাচার করে নিয়ে আসা মার্কিন ডলার এটা দেশের একটা সম্পদ। তাই ডলারগুলো ডিএম করে কাস্টম হাউসে জমা দিয়ে ওই নারীকে ছেড়ে দেয়া হয়েছে। তবে ভারত থেকে বাংলাদেশে ডলার নিয়ে আসলে এটা পাচার হিসেবে গণ্য হবে না বলে জানান এ কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *