৩০ বছর ধরে দূর্গম পাহাড় কেটে খাল খনন করলো রাখাল

নিউজটি শেয়ার লাইক দিন

আন্তজার্তিক ডেস্ক: ৩০ বছর ধরে অকান্ত পরিশ্রম করে দূর্গম পাহাড় কেটে একই খাল খনন করলো লাউঙ্গি নামের এক বৃদ্ধা রাখাল। কাছের পাহাড়গুলোর ঢল থেকে পাওয়া পানি গ্রামের শুষ্ক জমিতে পৌঁছে দিতে একাই তিন কিলোমিটার খাল কাটলেন তিনি। এই বৃদ্ধ ভারতের বিহারের গয়া জেলার লাহথুয়া এলাকার কোঠিলাওয়া গ্রামের বাসিন্দা । বার্তা সংস্থা এএনআই’র এর বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে এনডিটিভি।

একা হাতে খাল কাটার কথা জানিয়ে লাউঙ্গি বলেন, ‘এই খাল কাটতে আমার লেগেছে ৩০ বছর, যা গ্রামের একটি পুকুরে পানি পৌঁছে দেবে।’ গত ৩০টি বছর ধরে কাছের একটি জঙ্গলে নিজের গবাদি পশু ছেড়ে দিয়ে খাল কেটেছেন বলে জানান এই প্রবীণ। একা হাতে এই কঠিন কাজ শেষ করেছেন লাউঙ্গি, ‘এই কাজে আমার সঙ্গে কেউ ছিল না। জীবিকা অর্জনের জন্য গ্রামবাসীদের অনেকে শহরে গেছে কিন্তু আমি থেকে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম।’

কোঠিলাওয়া গ্রামটি ঘন জঙ্গল আর পাহাড়ে ঘেরা। গয়া জেলা সদর থেকে এটি ৮০ কিলোমিটার দূরে। এই গ্রামটি মাওবাদীদের আশ্রয়স্থল হিসেবে পরিচিত। জেলার অধিকাংশ মানুষের প্রধান জীবিকা কৃষিকাজ ও পশু পালন।

বর্ষাকালে পাহাড়ি ঢল থেকে পানি কাছের একটি নদীতে প্রবেশ করে এবং তা উপচে পড়ে। এটা দেখে খারাপ লাগতো লাউঙ্গির। তাই সিদ্ধান্ত নেন পাহাড়ি ঢলের পানি কাজে লাগানোর। এজন্যই কাটতে থাকেন খাল।

স্থানীয় জানিয়েছেন, লাউঙ্গি একজন পশুর রাখাল। সে প্রতিদিন পশুর পাল জঙ্গলে ছেড়ে এ অঞ্চালের মানুষের পানি নিয়ে ভোগান্তির কথা চিন্তা করে নিজেই পাহাড় কেটে খাল কাঁটতে শুরু করে। প্রথম দিকে স্থানীয়রা তাকে পাগল বলে তুচ্ছ তাচ্ছিল করেছিল। কারণ পাহাড়ী অঞ্চল কেটে খাল খনন করা একই বারে অসম্ভাব ছিল। যারা তাকে তুচ্ছ তাচ্ছিল করেছিল। তারাই এখন তার এ কাজকে সাধুবাদ জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *