সীমান্ত পেরিয়ে আবারো দেশে নীলগাই, বাঁচতে দিল না উৎসুক জনতা !

নিউজটি শেয়ার লাইক দিন

দিনাজপুর সংবাদদাতা: সীমান্ত পেরিয়ে আবারও দেশে প্রবেশ করে দুর্লভ প্রজাতির নীলগাই। তবে এই দুর্লভ প্রজাতিকে বাঁচতে দিল না উৎসুক জনতা। স্থানীয় জনতা ধাওয়া করে ধরতে গিয়ে তাকে মৃত্যুর কবলে পড়তে হয়।

গতকাল বুধবার বিকেলে বিরল উপজেলার কামদেবপুর সীমান্ত এলাকায় এই ঘটনা ঘটে। নিহত নীলগাইয়ের মরদেহ বিজিবি তাদের ক্যাম্পে নিয়ে গেছে।

জানা যায়, খাবারের সন্ধানে ভারত সীমান্ত পেরিয়ে বাংলাদেশের দিনাজপুর জেলার বিরল উপজেলার কামদেবপুর এলাকায় প্রবেশ করে একটি নীলগাই। সীমান্তঘেষা এলাকার শালবাগান ও ধানক্ষেতে নীলগাইটিকে বিচরন করতে দেখতে পায় স্থানীয়রা। একে একে তারা জড়ো হয়ে বিভিন্ন ভাবে প্রানীটিকে আটক করতে চেষ্টা করে। পরে তাদের সাথে যোগ দেয় বিজিবির সদস্যরা।
এ সময় বন বিভাগের কর্মকর্তারা মসজিদের মাইকে ওই নীলগাইকে ধাওয়া না করার জন্য অনুরোধ করেন। কিন্তু এরপরেও বিষয়টিতে কেউ কর্ণপাত করেনি। অবশেষে ধাওয়া দিয়েই নীলগাইটিকে আটক করা হয়। এ সময় নীলগাইটি অসুস্থ্য হয়ে পড়লে বন বিভাগের কর্মকর্তারা চিকিৎসা দিতে চাইলেও তা দিতে দেওয়া হয়নি। পরে বিজিবি’র সদস্যরা নীলগাইটিকে তাদের ক্যাম্পে নিয়ে যায়।

এ ব্যাপারে দিনাজপুর বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা বশিরুল আল মামুন বলেন, সীমান্ত পেরিয়ে একটি নীলগাই বিরলের কামদেবপুর এলাকায় প্রবেশ করে। পরে স্থানীয়রা ওই প্রাণীটিকে ধরার জন্য ধাওয়া দেয়। পরে অসুস্থ্য অবস্থায় নীলগাইটিকে আটক করে তারা। সীমান্ত এলাকা হওয়ার কারণে বিজিবির উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশনা থাকায় বিজিবি সদস্যরা প্রাণীটিকে ক্যাম্পে নিয়ে যায়। সেখানে নীলগাইটি মারা যায়। ধাওয়ার কারণে হার্ট এ্যাটার্কে ওই নীলগাইটির মৃত্যু হয়েছে বলে জানান তিনি।
উল্লেখ্য, ২০১৮ সালের ৪ সেপ্টেম্বর বিকেলে ঠাকুরগাঁও সদর উপজেলার পটুয়া গ্রামে দেখা মেলে বিলুপ্তপ্রায় একটি নারী নীলগাইয়ের। পরে সেটিকে রামসাগর জাতীয় উদ্যানের মিনি চিরিয়াখানায় নিয়ে আসা হয়। পরে ২০১৯ সালের ২২ জানুয়ারি সব নওগাঁ জেলার মান্দা উপজেলার জোতবাজারে একটি পুরুষ নীলগাই ট্রাকে করে পাচার করে নিয়ে যাওয়ার সময় স্থানীয়রা আটক করে। পরে বংশ বিস্তারের আশায় পুরুষ নীলগাইটিকে রামসাগর জাতীয় উদ্যাগে নারী নীলগাইয়ের সাথে রাখা হয়।

সঙ্গী পাওয়ার প্রায় এক মাস ৮দিন পর চলতি বছরের ১৬ মার্চ বিকেলে রামসাগরের কৃত্রিম বনে দৌড়াদৌড়ি করার সময় ঘেরা দেওয়া নেটের ভেতর আটকে মারা যায় দেশের একমাত্র নারী নীলগাইটি।

ওই বছরের ১৭ এপ্রিল নওগাঁ জেলার পত্নীতলা উপজেলার নিমইল ইউনিয়নের কালুপাড়া সীমান্তে আরও একটি নীলগাই উদ্ধার হয়। পরে সেই প্রানীটিকেও রামসাগর জাতীয় উদ্যানে নিয়ে আসা হয়। প্রায় এক মাস পর ১৯ মে রামসাগরে রাখা ২টি পুরুষ নীলগাইয়ের মধ্যে নওগাঁ জেলার মান্দা উপজেলার জোতবাজার থেকে উদ্ধার হওয়া নীলগাইটি মারা যায়। পরে সেটি গোপন রাখে রামসাগর জাতীয় উদ্যান কর্তৃপক্ষ। পরে ২০২০ সালের ১৯ আগষ্ট রামসাগর জাতীয় উদ্যানে থাকা একমাত্র নীলগাইটিকে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে নিয়ে যাওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *