ভারতীয় ঢল পানিতে শার্শার নিম্নাঞ্চল প্লাবিত, ১ হাজার হেক্টর ফসলের ক্ষতি

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিনিধি: যশোরের শার্শা উপজেলার ভারতীয় ঢল পানি সীমান্তের ইছামতি নদী দিয়ে ঢুকে  শার্শায় নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এর ফলে পানিতে ডুবে গিয়ে প্রায় এক হাজার হেক্টর জমির ফসল । বিশেষ করে ক্ষতি হয়েছে রোপা আমন, আউশ ও সবজী ফসল। এসব ফসলের মধ্যে রয়েছে রোপা আমন ৭৭১ হেক্টর, আউশ ১০৫ সেক্টর, বিভিন্ন ধরনের সবজি ৮৭ হেক্টর,কাচা ঝাল ২ অ্যাক্টর,পটল ২০ হেক্টর, পেঁপে ১০ সেক্টর। ক্ষয়ক্ষতি হয়েছে সীমান্তঘেষা ৪ টি ইউনিয়নের ফসলি জমির ও।  ইতোমধ্যে এ চারটি উনিয়ানের অধিকাংশ জায়গায়  ৪ ফুট পানি বৃদ্ধি পেয়ে এলাকার সব ফসল নষ্ট হয়ে গেছে।, নিষ্কাশন গতি খুবই স্লো। নাবি আমনও সম্ভব নয় জানালেন স্থানীয় চাষীরা।

শার্শা রঘুনাথপুর এলাকার কৃষক জামশেদ আলী জানান, প্রায় মাস খানেক ধরে ভারতীয় পানির চাপ বেড়েছে শার্শা উপজেলার বিভিন্ন নদ নদী ও খাল বিলে ।এলাকার  নিম্ন অঞ্চল পানিতে প্লাবিত হয়ে গেছে ।ফলে এলাকার ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে ।দ্রুত পানি নিষ্কাশন না হলে ক্ষয়ক্ষতির পরিমাণ আরো বাড়বে।   কৃষক যদি সরকারি সহায়তা পাই তাহলে শীতকালীন কিছু সবজি উৎপাদন করে কৃষক ক্ষতি পুষিয়ে নিতে পারবে বলে তিনি জানান।

যশোরের জেলাা কৃষি কর্মকর্তা (ডিডিএ)  বাদল চন্দ্র বিশ্বাস  জানান  উপজেলা কৃষিি কর্মকর্তা  ভারতীয়় ঢাল পানি শার্শা উপজেলাাায় প্রবেশ করে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতির বিষয়টি জানিয়েছে। আমি আমার কর্মকর্তাদের জানিয়েছি। ক্ষতিগ্রস্ত্ত কৃষকদের ক্ষতি পুষিয়ে়ে়ে নিতে  অধিদপ্তর সার ও বীজ সরবরাহ করবে বলে তিনি জানান  ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *