রিং আইডির পরিচালক ২১২ কোটি টাকা নিয়ে লাপাত্তা

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার: দেশের কয়েকটি ডিজিটাল প্রতারক চক্রের সঙ্গে পাল্লা দিয়ে সম্প্রতি সময়ে রিং আইডি নামে একটি অনলাইন প্রতারক চক্র বিপুল অংকর টাকা জামানত নিয়ে  অনলাইনে আইডি বিক্রি করেন প্রতিমাসে মোটা অঙ্কের টাকা দেয়ার প্রলোভন দেখিয়ে।

এই প্রতারক চক্রটি গুগোল অ্যাডসেন্সের আদলে একটি সফটওয়্যারের ভিতর বিজ্ঞাপন দেখিয়ে প্রতারক চক্রের সদস্যরা মাঠে নেমে তিন মাসে কয়েক লক্ষ গ্রাহক সংগ্রহ করেন। এইসব গ্রাহকদের কাছ থেকে মোটা অংকের জামানত নিয়ে প্রতিমাসে মোটা অংকের টাকা দেওয়ার প্রলোভন দেখায়। মাত্র তিন মাসের মধ্যে ডিজিটাল এই প্রতারক চক্রটি ৩১২ কোটি ৪৫ লাখে অধিক পরিমাণের টাকা নিয়ে লাপাত্তা হয়ে গেছে। কয়েক লক্ষ গ্রাহক এখন সহায় সম্বল হারিয়ে পথে বসেছেন।

দেশের গোয়েন্দা সংস্থা সিআইডি বলছে, কেবল কমিউনিটি জবস খাত থেকেই গত মে মাসে ২৩ কোটি ৯৪ লাখ টাকা, জুন মাসে ১০৯ কোটি ১৩ লাখ ও জুলাই মাসে ৭৯ কোটি ৩৮ লাখ টাকা অবৈধভাবে সংগ্রহ করেছে রিং আইডি। তিন মাসে তারা হাতিয়ে নিয়েছে মোট ২১২ কোটি ৪৫ লাখ টাকা।

রিং আইডি যেন অবৈধভাবে দেশের টাকা বাইরে পাচার করতে না পারে সে জন্য ইতোমধ্যে তাদের সব ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ করতে বাংলাদেশ ব্যাংককে অনুরোধ জানিয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

শনিবার (২ অক্টোবর) দুপুরে সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) আজাদ রহমান সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

আরো পড়ুন>> রিং আইডির ৭ প্রতারকের বিরদ্ধে যশোরে মামলা

সিআইডির সাইবার পুলিশ সেন্টার রিং আইডির অবৈধ কার্যক্রম সম্পর্কে বিপুল পরিমাণ তথ্য সংগ্রহ করে তিন মাসে ২১২ কোটি ৪৫ লাখ টাকা হাতিয়ে নেওয়ার তথ্য পাওয়া যায়। তাদের এসব সন্দেহজনক কার্যক্রম লক্ষ্য করে বেশ কিছুদিন আগে সিআইডির সাইবার পুলিশ সেন্টার থেকে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটকে (বিএফআইইউ) অনুসন্ধানের জন্য একটি চিঠি ইস্যু করা হয়। বিএফআইইউ ইতোমধ্যে এ বিষয়ে তাদের অনুসন্ধান কার্যক্রম শুরু করেছে। এছাড়া রিং আইডির ইস্যুতে সাইবার পুলিশ সেন্টারে মানি লন্ডারিং বিষয়ে একটি অনুসন্ধান কার্যক্রম চলমান রয়েছে।

 

সিআইডির এ কর্মকর্তা বলেন, রিং আইডি প্রাথমিকভাবে একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হিসেবে যাত্রা শুরু করলেও পরবর্তী সময়ে তারা বিভিন্ন সার্ভিস যোগ করে জনগণের কাছ থেকে বিপুল পরিমাণ আমানত সংগ্রহ করে। এসব সার্ভিসের মধ্যে রয়েছে বৈদেশিক বিনিয়োগ, কমিউনিটি জবসসহ বিভিন্ন সার্ভিস, যার আড়ালে এ আমানত সংগ্রহের কার্যক্রম পরিচালনা করে। দেশের বিভিন্ন অঞ্চল থেকে বিপুল পরিমাণ জনগণ এ খাতে বিনিয়োগ করে। এর আগেও তাদের করোনাকালীন ডোনেশনের মাধ্যমে জনগণের কাছ থেকে অর্থ সংগ্রহের বিষয়টি নিয়ে বিভিন্ন মহল থেকে সন্দেহ পোষণ করা হয়েছিল। বর্তমানে সন্দেহের তালিকায় থাকা বিভিন্ন ই-কমার্স সাইটের মতো তারাও অস্বাভাবিক ডিসকাউন্টে বিভিন্ন প্রোডাক্ট বিক্রি ও ক্রেতাদের কাছ থেকে ই-ওয়ালেটের মাধ্যমে লেনদেন পরিচালনা করছিল।

ইতোমধ্যে দেশের বিভিন্ন জেলায় রিং আইডিতে বিনিয়োগ করে প্রতারিত হয়ে একাধিক থানায় প্রতারণা ও ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছেন। এরমধ্যে যশোর ও ভাটারা থানায় প্রতারক চক্রের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

আরো পড়ুন>> অর্ধশত কোটি টাকা নিয়ে লাপাত্তা ৫ প্রতারক

সিডিউলভুক্ত হওয়ায় এ মামলাটি সিআইডির সাইবার পুলিশ সেন্টার তদন্ত কার্যক্রম শুরু করে। তদন্তের ধারাবাহিকতায় সাইবার পুলিশ সেন্টার মামলার অন্যতম অভিযুক্ত মো. সাইফুল ইসলামকে গুলশান থানা এলাকা থেকে গ্রেফতার করেছে। সিআইডির টিএমটি জানিয়েছে প্রাথমিকভাবে সাইফুল ইসলাম প্রতারণার দায় স্বীকার করেছেন। তবে তার সাথে আর কে কে জড়িত আছে সে বিষয়ে অনুসন্ধান চালানো হচ্ছে। তাকেও জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তার সঙ্গে জড়িতদের ধরতে পুলিশ খুব তাড়াতাড়ি অভিযানে নামবে বলে সিআইডির পক্ষ থেকে জানানো হয়েছে।

One thought on “রিং আইডির পরিচালক ২১২ কোটি টাকা নিয়ে লাপাত্তা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *