অর্ধশত কোটি টাকা নিয়ে লাপাত্তা ৫ প্রতারক

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু, যশোর:  যশোর খোড়কী এলাকার আব্দুল আজিজ, যশোর পুলিশ লাইন টালিখোলা এলাকার মুন্সী আব্দুল হালিম,মাগুরার হারুনুর রশিদ,ঝিনাইদহের মোশারফ হোসেনও যশোর খোড়কী এলাকার মনিরুল আলম রুবেল নামে পাঁচ প্রতারক ২০১২ সালের দিকে যশোর মনিহার এলাকায় প্রথমে  আজিজ কো-অপারেটিভ কমার্স এন্ড ফাইন্যান্স ক্রেডিট সোসাইটি লিমিটেড নামের একটি এনজিও খুলে বসেন। প্রথমে যশোর খোড়কী এলাকার আব্দুল আজিজ নিজেকে প্রতিষ্ঠানটির পরিচালক পরিচয় দিয়ে  প্রতিষ্ঠান খুলে কয়েক কোটি টাকা সংগ্রহ করেন। এর দুই বছর পরে প্রতিষ্ঠানটি স্থানান্তর করে যশোর বড়বজার সিটিপ্লাজার পাশের জগনাথ পালের  বিল্ডিং এ। ২০১২ সালের ১৬ই মে বিল্ডিং এর মালিক জনাথ পালের সাথে ৫ লাখ টাকা জামানতও প্রতি মাসে ১৫ হাজার টাকা ভাড়ায় ‍চুক্তি বদ্ধ হয়। মালিকের সাথে চুক্তিবদ্ধ হয়ে স্বাক্ষর করেন অপার প্রতারক হারুনুর রশিদ।  ওই দিন হারুনুর রশিদের সাথে ছিলেন অপার চার প্রতারক আব্দুল হালিম মুন্সী, আব্দুল আজিজ, ঢাকার ডিপুটি  জেনারেল পদের আরেক প্রতারক মোস্তফা কামাল। অফিস ভাড়া নেওয়ার পরে যশোর জেলায় আরো ৭টি অফিস খুলে জনবল নিয়োগ বিজ্ঞপ্তী দেন। নিয়োগ বিজ্ঞপ্তী দেওয়ার পরে চাকুরী প্রত্যাশীর কাছ থেকে ৫০ হাজার থেকে ২ লাখ টাকা করে নেন।  শাখা গুলো হলো,ঝিকরগাছা,বাকড়া,মনিরামপুর রাজগঞ্জ,কেশবপুর,চুড়ামনকাঠিও বসুন্দিয়া। পরে মাগুরা,মহেশপু,কোঁচাদপু,ঝিনাইদহ আরে বেশ কয়েকটি শাখা খোলেন এ প্রতারক চক্রটি। বিভিন্ন জায়গায় এসব শাখা খুলে চক্রটি গ্রাহকদের মোটা অংকের টাকার প্রলোভন দেখিয়ে এফডিআর করান। কিছু দিনের মধ্যে অর্থাৎ ২০১৮ সালের শেষের দিকে প্রতারক আব্দুল আজিজও মুন্সি আব্দুল হালিম এফডিআরের টাকাও নিয়োগ বানিজ্যের টাকা নিয়ে লাপাত্তা হয়ে যান। এর পর যশোর অফিসে বসান অপার প্রতারক খোড়কীর রুবেলকে। মাগুরার অফিসের দায়িত্বে থাকেন হারুনুর রশিদ আর ঝিনাইদহের অফিসের দায়িত্বে থাকেন মোশারফ হোসেনও বসুন্দিয়া অফিসের দায়িত্বে থাকেন তাসলীমা নামে এক নারী। যশোর সদর শাখা সহ জেলার ৭ শাখা থেকে চক্রটি হাতিয়ে নিয়েছে ইতোমধ্যে ৫০ কোটির অধিক টাকা। অর্থ লগ্নীকারী গ্রহকরা দীর্ঘ দিন ধরে অফিসে ধরনা দিয়েও তাদের টাকা না পেয়ে পথে বসেছেন। উপায়ান্তু না পেয়ে কয়েক মাস আগেই যশোর সিটিপ্লাজার পাশের অফিসটিতে তালা ঝুলিয়ে চম্পাট দিয়েছে প্রতারক চক্রটি। খোঁজ-খবর নিয়ে জানা গেছে এফডিআরের মেয়াদ শেষ হওয়ায় গ্রহকদের নির্ধারিত টাকা না দিতে পারায় মনিরামপুর রাজগঞ্জও কেশবপুর শাখা দু’টিও বন্ধ রেখেছে চক্রটি।

যশোরের খড়কী রফিকুল ইসলাম নামে  এক গ্রহক জানান, তিনি একজন নির্মাণ শ্রমিক। আজিজ কো-অপারেটিভ কমার্স এন্ড ফাইন্যান্স ক্রেডিট সোসাইটি লিমিটেডের ম্যানেজার রুবেল তাকে প্রলোভন দেখান যে, তাদের প্রতিষ্ঠানে ৩ বছরের এফডিআর করলে তারা দিগুন টাকা দিবে। এক পর্যায়ে আমি রুবেলের কথা শুনে ৭ লাখ ৭০ হাজার টাকা এফডিআর করি। কিন্তু বছর খানেক আগেই আমার এফডিআরের মেয়াদ শেষ হয়ে গেছে। কিন্তু টাকা জন্য অফিসে গেলে প্রথমে এ মাসে না আগাামী মাসে, আগামী মাসে না পরের মাসে এভাবে ঘোরাতে থাকে। কিন্তু তিন মাস আগে অফিসটিতে বড় বড় দু’টি তালা ঝুলিয়ে পালিয়ে গেছে চক্রটি। এখন তাদের ফোনে ফোন দিলেও তাদের নাম্বার বন্ধ পাওয়া যাচ্ছে। আমি ছেলে মেয়ে নিয়ে পথে বসেছি। আমার এখন আত্নহত্যা করা ছাড়া আর কোন উপায় নায় বলে কাঁদতে থাকে এ নির্মান শ্রমিক।

অপা র গ্রাহক সালাম জানান, আমি রুবেলের কথা মত ৮ লাখ টাকা এফডিআর করেছি। তিনি বলেছিলেন তিন বছর পরে আমি দিগুন টাকা পাব। এখন দেখছি অফিসে তালা ঝুলিয়ে তারা পালিয়েছে। তাদের সব নাম্বারও বন্ধ। এখন ছেলে মেয়ে নিয়ে কি করবো ভাবতে পারছি না।

অথচ, প্রতারক চক্রটি এ বিপুল পরিমাণ টাকা আত্মসাৎ করে এলাকায় বিলাসবহুল বহুতল ভবন তৈরি করে ভোগ বিলাসে মত্ত আছেন। শহরের বিভিন্ন স্থানে তাদের নামে-বেনামে একাধিক বাড়ি রয়েছে । রয়েছে ব্যাংকে নগদ অর্থ ও। আর অর্থ লগ্নিকারী গ্রাহকরা অর্থ হারিয়ে দুর্বিষহ জীবনযাপন করছে।

মোমিন নামে অপার এক গ্রাহক বলেন, আমি ৫০ হাজার টাকার এফডিআর করেছিলাম। কিন্তু আমার টাকার পরিমান কম হওয়ায় আমি এ কষ্ট সামলে নিতে পারছি। কিন্তু অনেকে ১০ লাখ থেকে ২০ লাখ টাকার এফডিআর করেছে। তাদের এখন কি উপায় হবে এটাই ভাবতে আমার গা শিউরে উঠছে। তিনি আরো বলেন শুধুমাত্র যশোর সিটিপ্লাজা শাখা থেকে চক্রটি ৫ কোটির অধিক টাকা নিয়ে লাপাত্তা হয়ে গেছে। শুধু মাত্র যশোর সিটিপ্লাজা শাখায় গ্রাহক সংখ্যা ৪শ’র অধিক। এর মধ্যে বড় বড় এফডিআর রয়েছে ৭০ টির মত।এ ছাড়া যশোর জেলার ৭টি শাখা থেকে চক্রটি প্রায় অর্ধশত কোটি টাকা হাতিয়ে নিয়েছে ।

 

বিল্ডিং এর মালিক  জগন্নাথ পাল বলেন, ২০১৬ সালের ১৬ই মে ৫ লাখ টাকা জামানত দিয়ে ১৫০০ টাকা ভাড়া চুক্তিবদ্ধ হয় ঢাকার প্রতিষ্ঠান আজিজ কো-অপারেটিভ সোসাইটি লিঃ নামের ঋণদান সমিতি সাথে। আজিজ কো-অপারেটিভ সোসাইটির পক্ষ থেকে যশোর হারুনুর রশিদও আব্দুল আজিজ স্ট্যাম্পে স্বাক্ষর করেন। ৫ বছর মেয়াদী চুক্তিবদ্ধ হয়। প্রতি মাসে ১০ হাজার টাকা করে ও অগ্রিম টাকার থেকে ৫০০০ টাকা করে ভাড়া কর্তন মর্মে তিনি আজিজ কো-অপারেটিভ সোসাইটি লিঃ এর সাথে চুক্তি স্বাক্ষর করেন। প্রথমদিকে তারা ঠিকঠাকভাবে ভাড়াও দিয়ে যাচ্ছিল। কিন্তু গত এক বছরের অধিক সময় ধরে তারা অফিস ভাড়া ও দেননা এবং অফিস ঠিকমত খোলেন না। কিছুদিন আগে আমি জানতে পারি মানিলন্ডারিং মামলায় আজিজ কো অপারেটিভ এর মালিক তাজুল ইসলাম জেলে আছেন। এখন আমি কঠিন সমস্যায় পড়েছি। তারা অফিসের মালপত্রও নিয়ে যায় না। অফিসে তালা মেরে তারা চলে গেছে। ভাড়ার চুক্তিনামা অনুযায়ী আর ছয়়-সাত মাস চুক্তিপত্রের মেয়াদ আছে। কিন্তু আমি এখন অন্য কোথাও আমার রুমগুলো ভাড়াও দিতে পারছিনা। বিষয়টি নিয়ে আমি আইনজীবীর সাথে কথা বলে মাগুরা ও ঢাকা অফিসে উকিল নোটিিশ পাঠিয়েছিলাম। কিন্তু সেখানে তাদের কোন অফিসে নেই । এই মর্মে উকিল নোটিশ আবার যশোরে ফিরে এসেছে। তাই আমি অতিসত্বর অন্য কোনো ব্যবস্থা নেওয়া যায় কি না? সে বিষয়েও চিন্তাভাবনা করছি বলে তিনি জানান।

আজিজ কো অপারেটিভ লিমিটেড এর বসুন্দিয়া শাখার ম্যানেজার তাসলিমা বলেন, ২০১২ সালের দিকে যশোর খোড়কী এলাকার আব্দুল আজিজ আহমেদ নামে এক ভদ্রলোক যশোরে আজিজ কো অপারেটিভ সোসাইটি লিমিটেডের অফিসের কার্যাবলী শুরু করেন। এর আগে তিনি ঢাকা অফিসে দায়িত্ব পালন করছিলেন। যতদূর জানা যায় তিনি আজিজ কো অপারেটিভের সোসাইটির একজন পরিচালকও। এরপর তিনি মাগুরা শাখা স্থাপন করেন। ওই শাখার দায়িত্ব দেন হারুন নামে এক ম্যানেজারকে। এছাড়া আজিজ কো অপারেটিভ সোসাইটি লিমিটেডের সেক্রেটারি খুলনা এলাকার আসলাম হোসেন ও যশোর খোড়কী এলাকা রুবেল, খুলনার ম্যানেজার হারুন, ঝিনাইদহেে মোশারফ, মাগুরার হারুন কয়েকজনে মিলে পত্রিকায় নিয়োগ বাণিজ্য দিয়ে তারা চাকরি প্রত্যাশীদের কাছ থেকে কয়েক লাখ টাকা নিয়ে আত্মসাৎ করেছেন। ভুক্তভোগীরা এখন নিজের সহায়সম্বল হারিয়ে পথে বসেছেন। তিনি আরো জানান আমাদের বর্তমানের প্রতিষ্ঠানটির চেয়ারম্যান তাজুল ইসলাম জেলখানায় থাকায় এই সমস্যা দেখা দিয়েছে। তিনি আরো বলেন, প্রতিষ্ঠানটির সেক্রেটারী মুন্সী হালিম সাহেব ম্যানেজার হিসেবে জগনাথ সাহেবের সাথে অফিসের চুক্তিপত্র করেন। এর পর তিনিও আব্দুল আজিজ,হারুনুর রশিদ, মনিরুল আলম রুবেল ও ঝিনাইদহের মোশারফ হোসেন নামে এক ব্যক্তি এ অঞ্চালের ব্যবসা পরিচালনা করতেন।

বিষয়টি নিয়ে জানতে চাইলে হালিম সাহেব বলেন, আমি একসময় যশোর সিটিপ্লাজা শাখার ম্যানেজার হিসেবে দায়িত্বে ছিলাম। সেই সুবাদে যশোর আজিজ কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের পক্ষ থেকে আমি বিল্ডিং মালিক জগনাথ পালের সাথে চুক্তিবদ্ধ হই। এরপর আমি ২০১৮ সালের দিকে চাকরি ছেড়ে চলে আসি। এরপর সেখানে কি হয়েছে?  সেটা আমি জানি ন। তবে আমার সময় যশোর শাখার কোন ধরনের অর্থনৈতিক অসামঞ্জস্য হয়নি। এমনকি স্টাফ নিয়োগের বাণিজ্যের বিষয়টি আমার জানা নেই। তবে আমার পরে যারা দায়িত্ব নিয়েছে শুনেছি তারা নিয়োগ বাণিজ্য করে কয়েক লাখ টাকা হাতিয়ে নিয়েছে।

যশোর সিটিপ্লাজা শাখার বর্তমান ম্যানেজার মনিরুল আলম রুবেলের মুঠোফোনে সংযোগ দিয়ে জানতে চাইলে তিনি বলেন, যশোর এলাকার আব্দুল আজিজও মুন্সি আব্দুল হালিম এলাকায় শাখাগুলো খোলেন। আব্দুল আজিজ জিএম থাকা কালিন শাখাগুলো স্টাফ নিয়োগ দেন এবং তারা লোক নিয়োগ দিয়ে লাখ লাখ টাকা বাণিজ্য করেন। এরপর তারা তাদের টাকা পয়সা নিয়ে চলে গেছে। এখন ঝামেলায় পড়েছি আমি।প্রতিষ্ঠানে আমার ও আমার আত্মীয়-স্বজনের অনেক টাকা পয়সার বিনিয়োগ করা আছে। আমি এখন পড়েছি মহা ঝামেলায়। হালিম সাহেব আমাকে বলেছেন তিনি থাকাকালীনই টাকা-পয়সা নিয়ে ঢাকায় পাঠিয়ে দিয়েছে। এরপর ঢাকা অফিসের লোকজন আর আমাদের সঙ্গে যোগাযোগ করেন না। এক পর্য়ায়ে আমার লোকের চাপের কারণে অফিস বন্ধ করতে বাধ্য হয়েছি বলে তিনি জানান।

আজিজ কো অপারেটিভ সোসাইটি লিমিটেডের দক্ষিণবঙ্গের পরিচালক যশোর খোড়কী এলাকার আব্দুল আজিজের কাছে নিয়োগ বাণিজ্য ও অর্থ আত্মসাতের বিষয়টি জানতে চাইলে তিনি বলেন আমি ২০১৮ সালে চাকরি থেকে সেচ্ছায় অব্যাহতি নিয়েছি। তাছাড়া আমি ছিলাম ঢাকা হেড অফিসের জিএম এর দায়িত্বে। তাই এখানে নিয়োগ দিয়ে অর্থ আদায় ও  অর্থ আত্মসাতের বিষয়টি একেবারেই অহেতুক অভিযোগ। বরং ঘটনাটি ঘটেছে আমি চাকরি ছাড়ার পরে। যারা দায়িত্ব নিয়েছিলেন তারা এ ধরনের ঘটনা ঘটিয়েছে। তা ছাড়া এক বছর আগে আজিজ কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের চেয়ারম্যান তাজুল ইসলাম মানিলন্ডারিং মামলায় জেলে আছেন। যে কারণে ঢাকার দায়িত্বপ্রাপ্ত ম্যানেজার ও কর্মচারীরা নিজেদের মতো প্রতিষ্ঠান চালিয়েছে। যে কারণে কয়েক হাজার গ্রাহক পথে বসেছে। তবে আমার বিরুদ্ধে যে অভিযোগ করা হয়েছে তা সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন বলে জানান এ এ কর্মকর্তা।

 

বিষয়টি নিয়ে আজিজ কো-অপারেটিভ কমার্স এন্ড ফাইন্যান্স ক্রেডিট সোসাইটি লিমিটেডের ঢাকা অফিসের ম্যানেজার রিক্তা দাসের কাছে জানতে চাইলে তিনি বলেন, নতুন কমিটি হওয়ার পর আমাকে দায়িত্ব দেওয়া হয়েছিল। কিন্তু পূর্বের কমিটি আমাকে দায়িত্ব বুঝিয়ে দেয়নি। এর মধ্যে ১২০ দিন অতিবাহিত হওয়ায় আমাকে উক্ত পদ থেকে অব্যহতি দেওয়া হয়েছে। এখন নতুন একজন দায়িত্ব নিয়েছে কিন্তু তাকেও এখনো দায়িত্ব বুঝিয়ে দেওয়া হয়নি বলে জানান এ কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *