যশোর বোর্ডে পুনঃনিরীক্ষণে জিপিএ-৫ পেয়েছেন ৩৯ জন

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার: যশোর: যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণে ৯৩ জনের ফলাফল পরিবর্তন হয়েছে। ফেল থেকে বিভিন্ন গ্রেডে পাশ করেছেন ২৭ পরীক্ষার্থী। নতুন করে জিপিএ-৫ পেয়েছেন ৩৯ জন।

শুক্রবার (১০ই মার্চ ২০২৩) দুপুরে এইচএসসি পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষার প্রকাশিত ফলাফল বিশ্লেষণ করে এ তথ্য জানা গেছে।

করোনা মহামারির কারণে ২০২২ সালের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয় ২০২২ সালের নভেম্বরে। আইসিটি ব্যতিত অন্য সব বিষয়ে অনুষ্ঠিত ওই পরীক্ষার ফলাফল প্রকাশিত হয় চলতি বছরের ৮ ফেব্রুয়ারি। প্রকাশিত সেই ফলাফলে আপত্তি ও প্রত্যাশা পূরণ না হওয়ায় ২৮ হাজার ৪০৪ শিক্ষার্থী উত্তরপত্র নতুন করে মূল্যায়নের জন্য আবেদন করেন। এতে ৯৩ জনের ফলাফল পরিবর্তন হয়েছে। এর মধ্যে ফেল থেকে পাস করেছেন ২৭ জন। জিপিএ-৫ পেয়েছেন ৩৯ জন। এ গ্রেড থেকে জিপিএ-৫ পেয়েছেন ২৫ জন। এ মাইনাস থেকে জিপিএ-৫ পেয়েছে ৪ জন। বি গ্রেড থেকে জিপিএ-৫ পেয়েছেন ১০ জন। বাকিদের পরিবর্তন হয়েছে বিভিন্ন গ্রেড ।

এদিকে, পাবলিক পরীক্ষার মধ্যে এবারই বেশি প্রকাশিত ফলাফলের ওপর আপত্তি জানিয়ে পুনঃনিরীক্ষণে আবেদন হয়েছে।

অভিভাবক ও সংশ্লিষ্টরা বলছেন, পুনঃনিরীক্ষণের ফলাফল যশোরবোর্ডে অধিকহারে পরিবর্তন হওয়াতেই এই আবেদন বেশি পড়ছে। এছাড়া বিভিন্ন গ্রেড থেকে পাস করা শিক্ষার্থীরা জিপিএ-৫ পাওয়ায় পরীক্ষকদের দক্ষতা আর দায়িত্বশীলতা নিয়ে প্রশ্ন তুলেছেন এসব শিক্ষার্থীর অভিভাবকরা।

তারা বলছেন, পূর্বে যারা পরীক্ষক ছিলেন তারা কীভাবে এ উত্তরপত্রগুলো মূল্যায়ন করেছেন।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহিন আহম্মদ বলেন, পরীক্ষার উত্তরপত্রে নম্বর যোগফল গণনার কারণে পুনঃনিরীক্ষার রেজাল্টে পরিবর্তন আসে। ২৮ হাজার ৪০৪ পরীক্ষার্থীর উত্তরপত্র নতুন করে পরীক্ষক নির্ধারণ করে মূল্যায়ন করা হয়। এতে ৯৩ জনের ফল পরিবর্তন হয়েছে। অভিজ্ঞ পরীক্ষক দিয়ে খাতা পুনঃনিরীক্ষা করা হয়েছে। যার মধ্যে কিছু খাতায় অনিচ্ছাকৃত বা গণনার কারণে ভুল হয়। নিয়ম অনুযায়ী যে প্রাপ্য ফলাফল সেটাই দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় যশোর বোর্ড থেকে ৯৮ হাজার ২৬৯ শিক্ষার্থী অংশ নেন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৮২ হাজার ৫০১ জন। পাসের হার ৮৩ দশমিক ৯৫। জিপিএ-৫ পেয়েছেন ১৮ হাজার ৭০৩ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *