যশোরে হিকমা আয়ুর্বেদিকে রোগী দেখার নামে চলছে প্রতারণা

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার: যশোরে আশ্রম মোড়ে হিকমা আয়ুর্বেদিক সেন্টারে রোগী দেখাও ওষুধ বিক্রির নামে প্রতারণার অভিযোগ উঠেছে।

একাধিক ভুক্তভোগী জানিয়েছে, গত চার মাস ধরে সিলেটের রেজাউল করিম কাসেমী নামে এক প্রতারক নিজেকে মাওলানা দাবি করে যশোর আশ্রম মোড়ে হিকমা আয়ুর্বেদিক সেন্টার নামে একটি প্রতিষ্ঠান খোলে। এরপরে সুকৌশলে বিভিন্ন স্থান থেকে ভুক্তভোগীদের এখানে নিয়ে এসে নামমাত্র ওষুধ দিয়ে মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছে। এ অঞ্চলের বিভিন্ন স্থান থেকে রোগীদের ইমপ্রেস করে প্রথমে এখানে নিয়ে আসেন। এরপর যৌন রোগ, নারীদের গোপন রোগ, ডায়াবেটিস, ক্যান্সার মত স্পর্শকাতর বিষয়গুলো নিয়ে গলাবাজি করে নামমাত্র গাছ গাছড়ার তৈরি ওষুধ দিয়ে মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছে।

ভুক্তভোগীরা এই লেবাসধারী মাওলানার ফাঁদে পড়ে মোটা অংকের টাকা খরচা করে ওষুধ কিনে ব্যবহার করে কোন ফলাফল পাচ্ছে না। বিষয়টি নিয়ে একাধিক ভুক্তভোগির ভিতর চাপা ক্ষোভের সৃষ্টি হয়েছে। একাধিক ব্যক্তি জানিয়েছে লম্বা দাড়ি টুপি মাথায় দিয়ে এ প্রতারক নিজেকে মাওলানা ও হেকিম দাবি করেন। এরপর ভুক্তভোগীদের আস্তা ফেরাতে এমনভাবে উপস্থাপন করেন যেন যে কেউ যে কোন রোগের জন্য তার ওষুধ ব্যবহার করলে শতভাগ সুস্থ হয়ে যাবেন। ওষুধ কিনে ব্যবহারের পর রোগীরা শতভাগ উপকার না পেলে টাকা ফেরতের ও অঙ্গীকার করেন এ প্রতারক।

ভুক্তভোগীরা এই লেবাসধারী হেকিম কবিরাজের কথাই বিশ্বাস করে ওষুধ কিনে ব্যবহারের পরে কোন সুফল পায়নি। এক পর্যায়ে ওষুধ ব্যবহারে উপকার না পাওয়ায় লেবাসধারী হেকিমের কাছে ওষুধ ব্যবহারের সুফল না পাওয়ার বিষয়টি জানায়। ভুক্তভোগীদের অভিযোগ শোনার পরে এ প্রতারক জানান বাজার থেকে লক্ষ লক্ষ টাকা এলাপ্যাথিক ওষুধ কিনে খাচ্ছেন। কিন্তু সব ওষুধেই তো রোগী আর ভালো হয় না। আমাদের ওষুধেও তেমন, কারো দেহে কাজ করতে পারে, আবার কারো দেহে কাজ নাও করতে পারে। এটা নিয়ে ডাক্তার বা হেকিমের দোষ দেওয়ার মত কিছুই নেই। তিনি এসব রোগীদের আবার বলেন এসব ওষুধ দীর্ঘদিন ধরে খেয়ে যেতে হবে। তাহলে শরীরে রোগ নির্মূল হবে।

 

যশোর সিটি কলেজ পাড়ার শামীম হোসেন জানান, আমি দীর্ঘদিন ধরে ডায়াবেটিস রোগে ভুগছি। প্রতিদিন সকালে আমি যশোর পৌর পার্কে হাঁটতে যায়। বেশ কিছুদিন ধরে দেখি পৌর গেটের সামনে নিজেকেও মাওলানা রেজাউল করীম কাসেমী হেকিম দাবি করে টেবিল চেয়ারে বসে মিনি ডায়াবেটিস মেশিন দিয়ে ফ্রিতে ডায়াবেটিস চেক করছেন। একদিন সেখানে যাই এবং ডায়াবেটিস পরীক্ষা করি। পরে তিনি তার চিকিৎসার ব্যবস্থা বিষয়টি আমার কাছে বলেন। আমি দুইদিন পরে তার কথাই বিশ্বাস করে যশোর রেলগট আশ্রম মোড়ে হিকমা সেন্টারে যায়। সেখানে গেলে তিনি দেড় হাজার টাকা নিয়ে আমাকে ডায়াবেটিসের ও হাঁটুর গিটে ব্যথার ওষুধ দেন। এরপর বলেন এক মাসের ভিতরে আপনি সুস্থ হয়ে যাবেন। কিন্তু আমি ৩ মাস যাবত ওষুধ ব্যবহার করার পরও সামান্যতম কোন সুফল পায়নি। বিষয়টি নিয়ে পুনরায় তার কাছে গেলে তিনি বলেন, ঢাকা থেকে অর্থোপেডিক্স বিশেষজ্ঞ আসবে আপনি তাকে দেখালে সুস্থ হয়ে যাবেন। আমি তখন বলি যদি অর্থোপেডিক্স বিশেষজ্ঞ ডাক্তারকে দেখানো প্রয়োজন মনে করেন তাহলে আগে আপনি আমাকে এত টাকার ওষুধ দিলেন কেন? আর এই ওষুধ খেয়ে আমার কোনো উপকারেই হয়নি। বরং আরো ক্ষতি হয়েছে। প্রতি উত্তরে তিনি বলেন দীর্ঘদিন ধরে এ ওষুধ খেয়ে যেতে হবে। তাহলে আপনি সুস্থ হবেন। নতুবা ঢাকা থেকে অর্থোপেডিক বিশেষজ্ঞ আসলে তাকে দেখিয়ে ওষুধ খান। তাহলে আপনি ভাল ফলাফল পাবেন বলে জানিয়ে দেয়। তবে আমি চাই আমার মত এ অঞ্চলের আর কেউ এই প্রতারকের পাল্লায় পড়ে যেন আর প্রতারিত না হয়।

 

বিষয়টি নিয়ে হিকমা আয়ুর্বেদিকের মালিক মাওলানা রেজাউল করিম কাসেমীর নিকটে প্রতারণার বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, আমি এখানে রোগী দেখি না। আমি শুধু রোগীদের সহযোগিতা করে থাকি। আর এখান থেকে আমি ওষুধ বিক্রি করে থাকি। প্রতি সোমবার ঢাকা থেকে এখানে একজন অর্থোপেডিক্স বিশেষজ্ঞ আসেন। রোগীরা তাকে দেখিয়ে প্রেসক্রিপশন করেন। আমি শুধু ওইসব রোগীদের ওষুধ সরবরাহ করে থাকে। তবে ওষুধ ব্যবহারে ভুক্তভোগীদের সুফল না পাওয়ার বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, এসব ওষুধ দীর্ঘমেয়াদি পর্যন্ত ব্যবহার করলে ওষুধের সুফল মিলবে। এক থেকে দুই মাস খেলে এসব রোগ ভালো হওয়ার নয় বলে তিনি জানান।

বিষয়টি নিয়ে যশোর ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট জাকির হোসেনের কাছে জানতে চাইলে তিনি বলেন, ওষুধ অথবা ফুড সাপ্লিমেন্ট বিক্রি করতে হলে স্ব-স্ব দপ্তর থেকে প্রতিষ্ঠানের জন্য লাইসেন্স নিতে হবে। যদি কেউ অবৈধভাবে এ ধরনের প্রতারণার ফাঁদ ফেলে নিরীহ মানুষকে সর্বশান্ত করে। তাহলে ওই সব প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান চালিয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *