যশোরে চিকিৎসা ব্যবস্থার বেহাল দশা,২৭০ দিনে ২ হাজার ৭৫ রোগীর মৃত্যু

নিউজটি শেয়ার লাইক দিন
নিজস্ব প্রতিনিধি: যশাের ২৫০ শয্যা হাসপাতালে চিকিৎসা ব্যবস্থার বেহাল দশা দেখা দিয়েছে। সরকারি এ প্রতিষ্ঠানটিতে ডাক্তাররা আসেন শুধু রোগী সংগ্রহের জন্য। নির্দিষ্ট সময় হাসপাতালে ডাক্তার না আসায় গত ২৭০ দিনে অন্তত ২ হাজার ৭৫ জন রোগীর মৃত্যু হয়েছে। একই সময়ের মধ্যে হাসপাতালটিতে রোগী ভর্তি হয়েছে ৪২ হাজার ৮০০ জন। যা মোট রোগী ভর্তির মৃত্যু সংখ্যা প্রায় ৫ শতাংশ ।

সংশ্লিষ্ট সূত্রগুলো থেকে জানা গেছে, ২০২১ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ২৭০ দিনে যশাের ২৫০ শয্যা হাসপাতালে মোট রোগী ভর্তি হয়েছে ৪২ হাজার ৮০০ জন। এরমধ্যে পুরুষ ১৯ হাজার ১শ ৩৬ জন, নারী ২১ হাজার ১শ ৫৪ জন ও শিশু ৫ হাজার ৯শ ৬ জন । চিকিৎসা নিতে হাসপাতালে ভর্তি হওয়া এসব রােগীর মধ্যে মৃত্যু বরণ করেছেন ২ হাজার ৭৫ জন।

সূত্রগুলো জানায়, শুধুমাত্র গত জানুয়ারিতে হাসপাতালটি তে পুরুষ, মহিলা ও শিশু মিলে মােট ৫ হাজার ২শ ৬৬ জন রােগী ভর্তি হয়। তাদের মধ্যে ২শ ২০ জন মৃত্যুবরণ করে। ফেব্রুয়ারিতে রােগী ভর্তি হয় ৫ হাজার ২২শ ৬৭ জন। এর ভেতর মৃত্যু বরণকরে ১শ ৮৫ জন । মার্চে ভর্তি হয় ৫ হাজার ৯শ ২১ জন। মৃত্যুবরণ করে ১শ ৮৮ জন। এপ্রিলে হাসপাতালে রােগী ভর্তি হয় ৪ হাজার ৭৬ জন,মৃত্যুবরণ করে ১শ ৪৮ জন। মে মাসে রােগী ভর্তি হয় ৪ হাজার ৫শ ৪১ জন। মৃত্যুবরণ করে ১শ ৪০ জন। জুনে রােগী ভর্তি হয় ৫ হাজার ১১শ ৯৫ জন । মৃত্যুবরণ করে ২শ ৭০ জন। জুলাই এ ভর্তি হয় ৪ হাজার ৫শ ৭৯ জন, মৃত্যুবরণ করে ৪শ ২৬ জন। আগস্টে রােগী ভর্তি হয় ৪ হাজার ৯শ ৪৫ জন, মৃত্যুবরণ করেন ২শ ৬৭ জন । সেপ্টেম্বরে রােগী ভর্তি হয়েছে ৬ হাজার ৪শ ১০ জন, মৃত্যুবরণ করে  ২শ ৩০ জন । সমীক্ষায় দেখা যায় জুলাই, আগস্ট ও সেপ্টেম্বরে মৃত্যুর চিত্র ভয়াবহ। এই তিন মাসে সব থেকে বেশি সংখ্যক রোগীর মৃত্যু হয়েছে। এই বিপুলসংখ্যক রোগী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

আরো পড়ুন>>শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে ২০ হাজার বেকারের কর্মসংস্থানের স্বপ্ন ফিকে

হাসপাতাল সূত্র গুলো জানিয়েছে, বৃহত্তর যশোর জেলার এটি সব থেকে বড় হাসপাতাল। যশোরসহ দক্ষিণবঙ্গের  ৬ থেকে ৭ জেলার রোগী হাসপাতালে আসেন চিকিৎসা নিতে। কিন্তু হাসপাতালে নির্দিষ্ট সময়ে ডাক্তার না থাকাতে সংকটাপন্ন রোগীদের মৃত্যু হয়। হাসপাতালটিতে কর্তব্যরত ডাক্তারদের বিরুদ্ধে দীর্ঘদিনের অভিযোগ রয়েছে। ডাক্তাররা এখানে সময়মতো আসেন না। সকাল থেকে দুপুর ১২ টা পর্যন্ত রোগী দেখেন হাসপাতালের সামনে বিভিন্ন ক্লিনিকে। আবার হাসপাতলে চাকরি করেন এমন ডাক্তারের অনেকেরই ক্লিনিক রয়েছে হাসপাতালের সামনে। অধিকাংশ সময় ডাক্তাররা ক্লিনিকগুলোর রোগীদের পিছনে সময় দিয়ে থাকেন। এরপর সেখান থেকে সরকারি হাসপাতাল আসেন চক্কর দিতে। এই চক্কর দেয়ার অর্থ হল এখান থেকে রোগী ভাগিয়ে নির্ধারিত ক্লিনিকে নিয়ে যাওয়া। অর্থাৎ ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল ডাক্তারদের রোগী ভাগানোর কেন্দ্রবিন্দু। দর্শনার্থীদের মত রোগী পরিদর্শনের কাজটি সেরে ফেলেন এই দুই ঘন্টর মধ্যে। রোগী ডাক্তারের সামনে যাওয়ার আগেই ডাক্তার ব্যবস্থাপত্র লেখা শুরু করেন। আর রোগীদের ডাক্তারের ভিজিটিং কার্ড দিয়ে বলেন ভালো চিকিৎসা পেতে হলে আমার প্রাইভেট ক্লিনিকে চলে আসেন। দুপুর দুইটা বাজার সাথে সাথে আবার ডাক্তাররা ভোঁদৌড় দেয় ক্লিনিকে। তারপর আগন্তুক রোগীদের ডাক্তারের সহকারি অথবা ইন্টার্নী ডাক্তারদের দিয়ে রোগী দেখতে বলেন। দীর্ঘদিন ধরে এভাবেই চলে আসছে যশোর ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের চিকিৎসা ব্যবস্থা।

তাছাড়া হাসপাতালের সামনের ক্লিনিক গুলোর রাখা রয়েছে নির্ধারিত দালাল। এসব দালাল হাসপাতালের সামনে সবসময় অবস্থান করেন। বিভিন্ন জেলা থেকে আসা রোগীরা ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালে ঢোকার আগেই দালালরা এসব রোগীদের বিভিন্ন কৌশল খাটিয়ে ক্লিনিকগুলোতে নিয়ে যান। এরপর নানা কৌশলে হাতি নেয় হাজার হাজার টাকা।

আরো পড়ুন>>৩৫ বছরে এক দিনও ছুটি না নেওয়া শিক্ষক সত্যজিৎ শিক্ষার্থীদের কাঁদিয়ে অবসরে

হাসপাতালে চিকিৎসা নিতে আসা শারমিন, আরজিনা, সুফিয়া সহ একাধিক রোগী জানান, দুই ঘন্টা তিন ঘণ্টা বসে থাকতে হয় ডাক্তার দেখানোর জন্য। এরপর ডাক্তার আসেন বারোটা থেকে একটার দিকে। এসময় তড়িঘড়ি করে ডাক্তারের চেম্বারে রোগী ঢোকানো হয়। ডাক্তার রোগীর সমস্যার কথা না শুনেই, নিজের ইচ্ছামত প্রেসক্রিপশন করেন। আর বলেন ভালোভাবে ডাক্তার দেখাতে হলে আমার প্রাইভেট চেম্বারে চলে এসেন। সেখানে যত্ন সহকারে দেখে দেবো বলে জানান ডাক্তার। এতো গেল হাসপাতালে বহির্বিভাগের অবস্থা।

যেসব রোগীরা হাসপাতলে ভর্তি হয়ে চিকিৎসা নেওয়ার জন্য থাকেন তাদের অবস্থা আরো খারাপ। সেখানে ডাক্তার রোগী দেখতে যান কদাচিৎ। ভর্তি হওয়া রোগীদের একমাত্র ভরসা নার্স। ডাক্তাররা প্রতিদিন দুপুর দুইটার দিকে এসব রোগীদের ভিজিট করে থাকেন। আর নার্সদেরকে পরামর্শ দেন রোগী দেখার জন্য। ডাক্তাররা ভিজিটে যাওয়ার সময় নার্সদের হাতে ৫০০ টাকা করে দিয়ে থাকেন। রোগীরা কোন প্রয়োজনে নার্সদের ডাকলে নাসরা ওসব রোগীদের উপরে চড়াও হয়, খারাপ ব্যবহার করেন। ডাক্তারদের হাসপাতালে প্রতিদিন সন্ধ্যায় অন্তত একবার রাউন্ড দিয়ে রােগী দেখার নিয়ম থাকলেও বিশেষজ্ঞ চিকিৎসকগণ এখন এ সময়ে দেখা মেলে না। বিশেষ প্রয়োজন হলে ডাক্তাররা মেডিকেল অফিসার,ইন্টার্ন চিকিৎসকদের রােগী দেখতে পাঠান। অবস্থা খারাপ হলে নবীন এসব চিকিৎসকগণ সিনিয়র চিকিৎসকদের কাছ থেকে মােবাইল ফোনে শুনে ওষুধ লেখেন । অবস্থা সংকটাপন্ন হলে উন্নত চিকিৎসার কথা বলে রােগীকে ঢাকা  খুলনায় পাঠানোর পরামর্শ দিয়ে ছাড়পত্র দেন । এসব কারণে ঐতিহ্যপূর্ণ যশোরের এ হাসপাতালটি দিনে দিনে সুনাম হারাতে বসেছে।

বিষয়টি নিয়ে যশোর ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাক্তার মোঃ আক্তারুজ্জামানের মুঠোফনের সংযোগ দিয়ে জানতে চাইলে তিনি বলেন, আগে এখানে কি হয়েছে সেটা আমি জানি না। তবে আমি দায়িত্ব গ্রহণের পরে ডাক্তারদের দের নিয়ে বারবার মিটিং করছি। এবং তাদেরকে যথারীতি দায়িত্ব পালনের নির্দেশ দেওয়া হচ্ছে। তবে সুনির্দিষ্টভাবে কোন ডাক্তারের বিরুদ্ধে রোগী দেখার অবহেলা থাকলে ওই ডাক্তারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *