দূর্গাপুজায় বেনাপোল বন্দরে আমদানি-রফতানি ৪ দিন বন্ধ

নিউজটি শেয়ার লাইক দিন

বেনাপোল প্রতিনিধি: যশোরের বেনাপোল স্থল বন্দরে শারদীয় দূর্গা পুজা উপলক্ষে আগামী ১২ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত চার দিন দু’দেশের মধ্যে আমদানী রফতানী বানিজ্য বন্ধ থাকবে। ভারতের পেট্রাপোল স্টাফ এসোসিয়েনের সাধারন সম্পাদক কার্তিক চক্রবর্তি স্বাক্ষরিত এক পত্রে এ তথ্য নিশ্চিত করেছেন।

বেনাপোল থেকে কোলকাতার দুরত্ব কম হওয়ায় ভারত থেকে আমদানীকৃত পন্য বাংলাদেশে আসতে সময় কম লাগার কারনে এস্থল পথে আমদানীকারকরা অধিকাংশ পন্য আমদানী করে থাকেন। ভারত থেকে বেনাপোল বন্দর দিয়ে গার্মেন্টস শিল্পের কাচামাল, ওষুধের কাঁচামাল ,ক্যামিক্যাল, মটর পার্টস সহ কয়েক’শ রকমের পন্য আমদানী হয়ে থাকে। বাংলাদেশ থেকে জুটজাত পন্য, গার্মেন্টস সামগ্রী , সয়াবিন জাতীয় পন্য ও ভুসি এ বন্দর দিয়ে ভারতে রফতানী হয়ে থাকে।

পেট্রাপোল স্টাফ এসোসিয়েনের সাধারন সম্পাদক কার্তিক চক্রবর্তি স্বাক্ষরিত পত্রে জানানো হয়েছে,হিন্দু সনাতন ধর্মীওদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দূর্গপুজা। এ দূর্গাপুজা উপলক্ষে আগামী ১২ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত চার দিন আমাদের সরকারী ছুটি আছে। যারা আমদানী রফতানী কাজ করে থাকে তারা কেউ এ চার দিন কাজে যোগ দিবে না দূর্গাপুজা উৎসব উৎযাপনের জন্য। তারা নবমী ও বিজয় দশমী শেষে কাজে যোগ দিবে। আগামী ১৬ অক্টোবর শনিবার থেকে দু’দেশের মধ্যে পুনরায় আমদানী রফতানী বানিজ্য চালু হবে।

বেনাপোল স্টাফ এসোসিয়েশনের সাধারন সম্পাদক সাজেদুর রহমান জানান, পেট্রাপোল স্টাফ এসোসিয়েশন থেকে একটা পত্র পেয়েছি। পত্রে লেখা আছে দুর্গা পুজার সরকারী ছুটির কারনে তারা আমদানী রফতানী বানিজ্য চারদিন বন্ধ রাখবে। ১৬ অক্টোবর থেকে পুনরায় আমদানী -রফতানী চালু হবে।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক মামুন তরফদার জানান, ভারত থেকে একটি পত্র পেয়েছি। পত্রে লেখা আছে শারদীয় দূর্গাপুজা উপলক্ষে সরকারী ছুটি থাকার কারনে ভারতীয় ব্যবসায়ীরা ১২ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত আমদানী রফতানী সংক্রান্ত কোন কাজ করবে না। এ কারনে বেনাপোল পেট্রাপোল বন্দর দিয়ে চার দিন আমদানী রফতানী বন্ধ থাকবে। আমদানী রফতানী বন্ধ থাকলেও বন্দরে লোড আনলোড সহ সকল কার্যক্রম স্বাভাবিক গতিতে চলবে। আমদানী রফতানী বন্ধের এ চার দিন বেনাপোল পেট্রাপোল চেকপোস্ট দিয়ে দু’দেশের মধ্যে পাসপোর্ট যাত্রী চলাচল স্বাভাবিক থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *