পায়ে হেঁটে হজ করা মহিউদ্দিন ১১৫ বছর বয়সে মৃত্যু

নিউজটি শেয়ার লাইক দিন

দিনাজপুর সংবাদদাতা: আধুনিক যুগের মানুষ যখন দু’কিলোমিটার পায়ে হেঁটে যেতে হাঁসফিস করে। এমনকি শহরের মধ্যে সামান্য ঘুরে ঘুরে কেনাকাটা কেনাকাটা করতে হাঁপিয়ে ওঠে।আর এক জেলা থেকে আরেক উপজেলা পায়ে হেঁটে যাওয়া বিষয়টি কেউ কল্পনাও করতে পারে না। অথচ আজ থেকে প্রায় ৫৩ বছর আগে ৫১৬৩ কিলোমিটার পথ পায়ে হেঁটে পাড়ি দিয়ে মুসলিম উম্মাহর পূণভূমি সৌদি আরবের মক্কায় হজ করতে গেছেন। যেখানে ঢাকা থেকে বিমানে যেতে সময় লাগে প্রায় ৮ ঘন্টা। আর এই অসাধ্যকে সাধন করেছিল মাত্র ১৮ মাসে দিনাজপুরের হাজী মহিউদ্দিন।

এই খ্যাতিমান ব্যক্তি রোববার (১০ অক্টোবর) রাত সাড়ে ১২টায় রামসাগর খসরুর মোড়ে মেয়ের বাড়িতে তিনি ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে হাজি মহি উদ্দীনের বয়স হয়েছিল ১১৫ বছর। মৃত্যুর আগ পর্যন্ত তার স্মৃতি শক্তি ছিল প্রখর। এ বয়সেও তিনি মুখস্থ বলতে পারতেন ভ্রমণপথে পেরিয়ে যাওয়া সবকটি দেশ ও বড় শহরের নাম। মৃত্যুকালে তিনি স্ত্রী, চার মেয়ে, দুই ছেলে, নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

সোমবার (১১ অক্টোবর) বাদ জোহর রামসাগর জাতীয় উদ্যান বায়তুল আকসা জামে মসজিদের সামনে তার নামাজে জানাজা হবে। জানাজা শেষে রামসাগর দীঘিপাড়ায় পারিবারিক কবরস্থানে তার দাফন সম্পন্ন করা হবে।

আশস্করপুর ইউপি চেয়ারম্যান জিয়াউর রহমান বলেন, হাজী মহিউদ্দিন বাংলাদেশের গৌরব এর নাম।আমরা যখন এক কিলোমিটার পায়ে হেঁটে হাট বাজারে যেতে ভয় পায়। তখন তিনি আমাদের মতো বয়সে পায়ে হেঁটে হজ করে এসেছে। এটা চিন্তা করতেও অবাক লাগে।

 

তিনি আরো জানান, ১৯০৬ সালের ১০ আগস্ট জন্মগ্রহণ করেন মো. মহি উদ্দীন। ১৯৬৮ সালে হজ করার উদ্দেশ্যে হেঁটে দিনাজপুর থেকে রওনা হন তিনি। কখনো হেঁটে, কখনোবা জাহাজে, আবার কখনো স্থানীয় যানবাহনে চড়ে ৩০টি দেশ ঘুরে তিনি পৌঁছান প্রিয় নবিজির পবিত্র ভূমি মক্কা-মদীনায়। বাংলাদেশ থেকে মক্কার দূরত্ব প্রায় সাড়ে পাঁচ হাজার কিলোমিটার। এই সুদীর্ঘ পথ অতিক্রম করেছেন ১৮ মাসে। পবিত্র হজব্রত পালন করে মুক্তিযুদ্ধ চলাকালীন তিনি দেশে ফিরেন। আমরা তার আত্মার মাগফেরাত কামনা করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *