যবিপ্রবিতে বেল্টার জাতীয় সম্মেলন অনুষ্ঠিত

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার: ‘রিথিংকিং ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচিং-লার্নিং প্রাকটিস’ থিম নিয়ে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) বাংলাদেশ ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিচার্স অ্যাসোসিয়েশনের (বেল্টা) জাতীয় সম্মেলন-২০২৩ অনুষ্ঠিত হয়েছে।

আজ শনিবার সকালে যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের গ্যালারিতে জাতীয় এ সম্মেলনের উদ্বোধন করেন যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, আমাদের মাতৃভাষা হলো বাংলা আর বিজ্ঞানের মাতৃভাষা হলো ইংরেজি। এ জন্য শিক্ষাদান ও শিক্ষা গ্রহণের ক্ষেত্রে ইংরেজি ভাষায় দক্ষতা অর্জনের কোনো বিকল্প নেই। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ের পূর্বে একজন শিক্ষার্থী প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত ১২ বছর ধরে ইংরেজি পড়ে। কিন্তু বিশ্ববিদ্যালয় পর্যায়ে এসেও ইংরেজি ভার্সনে পড়াশোনায় তারা নিজেদের মানিয়ে নিতে পারে না। কেন এটা পারে না? আমাদের শিক্ষা পদ্ধতির ঠিক কোথায় সমস্যাটি রয়েছে, তা খুঁজে তিনি সমাধানের আহ্বান জানান। তিনি বলেন, ইংরেজি শিক্ষার বিস্তারে করোনা পরবর্তীতে বাংলাদেশে বেল্টার যে অবদান রেখেছে, এর গুরুত্ব অপরিসিম। বেল্টার জাতীয় সম্মেলন যবিপ্রবি ক্যাম্পাসে আয়োজন করায় সংগঠনটির নেতৃবৃন্দকে ধন্যবাদও জানান তিনি।

সম্মেলনের আহ্বায়ক হিসেবে ছিলেন বেল্টা সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক আহমেদ বশির। সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সম্মেলনে মূল প্রবন্ধ পাঠ করেন বেল্টার সদ্য সাবেক সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগের শিক্ষক অধ্যাপক ড. রুবিনা খান। তিনি তাঁর বক্তব্যে শিক্ষা প্রদানের জন্য দক্ষতা অর্জনে সিপিডি ও আইপিডি পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

যবিপ্রবির ইংরেজি বিভাগের চেয়ারম্যান ড. মো. মুনিবুর রহমানের সভাপতিত্বে সম্মেলনে আরও বক্তব্য দেন বেল্টার সভাপতি অধ্যাপক আহমেদ বশীর। অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক অধ্যাপক ড. তাজিন আজিজ চৌধুরী, বেল্টার সাধারণ সম্পাদক ড. মো. মোহিব উল্লাহ, যবিপ্রবি ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আব্দুল্লাহ আল মামুন, ড. মরিয়ম জামিলা, সহকারী অধ্যাপক ড. ফারজানা নাসরিন, মো. আব্দুল হালিম, আব্দুল্লাহ আল মামুন, ফারহানা ইয়াসমিন, প্রভাষক তাবাস্সুম ইসলাম নবনী, তুশমিত মেহেরুবা আঁকা, মাহমুদুর রহমান সিয়াম প্রমুখ। সম্মেলনে দেশের বিভিন্ন স্থানের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের দেড় শতাধিক শিক্ষকের অংশগ্রহণ এবং ৬০টি প্রবন্ধ উপস্থাপন, কর্মশালা ও একটি প্যানেল আলোচনা এই অনুষ্ঠানকে সমৃদ্ধ করে তোলে। উদ্বোধনী অনুষ্ঠান পরিচালনা করেন ইংরেজি বিভাগের শিক্ষার্থী কোরাইশা বিনতে হুমায়ুন ও তাসনিম মাহবুবা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *