ভারতে ব্ল্যাক ফাঙ্গাসের পরে হোয়াইট ফাঙ্গাস আতঙ্কে

নিউজটি শেয়ার লাইক দিন

আন্তর্জাতিক ডেস্ক: করোনা ভাইরাসের সংক্রমণে যখন বিপর্যস্ত ভারত। তখনই দেশে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ বাড়ায় ভারতীয়দের কপালে চিন্তার ভাঁজ বাড়িয়ে দিয়েছে।তার মধ্যে এ বার মহামারী রূপে হাজির হয়েছে নতুন হোয়াইট ফাঙ্গাসও। এ ভাইরাস আতঙ্কে এখন সাধারণ মানুষ তো বটেই ও চিকিৎসারও  চিন্তিত হয়ে পড়েছেন।

বৃহস্পতিবার বিভিন্ন স্থান থেকে খবর আসতে শুরু করেছে, এরমধ্যে বিহারে ৪ জন এই ছত্রাকে সংক্রমিত হয়েছেন। চিকিৎসকদের একাংশের দাবি, ব্ল্যাক ফাঙ্গাসের চেয়েও বিপজ্জনক হয়ে উঠতে পারে এই ছত্রাকটি। যেটা ব্ল্যাক ফাঙ্গাসের চেয়েও শত গুণ শক্তিশালী ও ভয়ঙ্কর।

কেন এই নতুন ছত্রাক আরও বেশি ভয়ের?

চিকিৎসকেরা বলছেন, ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ শুধুমাত্র মুখের আশপাশের অঙ্গগুলিতেই হয়। কিন্তু হোয়াইট ফাঙ্গাস খুব দ্রুত অন্য অঙ্গে ছড়িয়ে পড়ে। ফুসফুস, যকৃৎ, বৃক্ক, যৌনাঙ্গ— সমস্ত অঙ্গই অত্যন্ত দ্রুত সংক্রমিত হতে পারে এই ভাইরাসে। নখের মাধ্যমে শরীরের নানা জায়গায় ছড়িয়ে পড়ে এটি। তার পরে অঙ্গগুলিকে বিকলও করে দিতে পারে এই ছত্রাক। এক পর্যায়ে আক্রান্ত ব্যক্তি মৃত্যুর কোলে ঢলে পড়ছে এমনটাই দাবি করেছেন ভারতের বিশেষজ্ঞ চিকিৎসকরা।

ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণে মৃত্যুর হার অত্যন্ত বেশি। হোয়াইট ফাঙ্গাসের সংক্রমণে মৃত্যুর হার সম্পর্কে এখনও স্পষ্ট কোনও ধারণা নেই। কিন্তু নানা অঙ্গে দ্রুত ছড়িয়ে পড়ার প্রবণতা দেখে বিজ্ঞানীদের অভিমত, এটি আরও বেশি বিপজ্জনক হতে পারে।

ইতিমধ্যেই যে ৪ জনের শরীরে এই ছত্রাকের সংক্রমণ পাওয়া গিয়েছে, তাদের করোনার যাবতীয় উপসর্গ থাকা সত্ত্বেও পরীক্ষায় সংক্রমণ ধরা পড়েনি। তার পিছনে হোয়াইট ফাঙ্গাসের কোনও ভূমিকা আছে কি না, তাও খতিয়ে দেখা হচ্ছে।

 

কিছু বিজ্ঞানীরা ধারণা দিয়েছেন, হোয়াইট ফাঙ্গাস গর্ভবতী মহিলা এবং শিশুদের বেশি পরিমাণে আক্রান্ত করতে পারে। তাই অতি দ্রুত এই ছত্রাক সম্পর্কে আরও জানার চেষ্টা করছেন তাঁরা। তাই এখন থেকে মানুষকে সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন বিজ্ঞানীরা। করোনাভাইরাস এর সাথে যদি যুক্ত হয়ে এটি ভারতবর্ষে ছড়িয়ে পড়ে, তাহলে পরিস্থিতি খুব ভয়াবহ হতে পারে বলে জানিয়েছেন এসব বিজ্ঞানীরা। তবে আতঙ্কিত না হয়ে সচেতনতা বৃদ্ধি ও প্রয়োজনে চিকিৎসা পরামর্শ নেয়ার জন্য পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য বিজ্ঞানীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *