বেনাপোলে পাসপোর্ট যাত্রীর বিরুদ্ধে সাধারণ ডায়েরি করলেন কাস্টম কর্মকর্তা

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার: যশোরের বেনাপোল আন্তর্জাতিক ইমিগ্রেশনে পাসপোর্ট যাত্রী ও কাস্টম কর্মকর্তা মুখোমুখি অবস্থান নিয়েছে।

পাসপোর্ট যাত্রীকে হয়রানি ও ঘুষের টাকা দাবি করায় বেজায় চটেছেন রিয়াজ মণ্ডল নামে এক ভারতীয় পাসপোর্ট যাত্রী। ওই যাত্রীর মালামাল ডিএম করায় পাসপোর্ট যাত্রী বেনাপোল ইমিগ্রেশন কাস্টমসের ডেপুটি কমিশনার আবদুল কাইয়ুম কে নানাভাবে হুমকি-ধামকি প্রদান করছে। এ ঘটনায় কাস্টম কর্মকর্তা আব্দুল কাইয়ুম বেনাপোল পোর্ট থানায় পাসপোর্ট যাত্রীর রিয়াজ মণ্ডলের বিরুদ্ধে সাধারণ ডায়েরি করেছেন। বিষয়টি নিয়ে এলাকায় চাঞ্চল্য তৈরি হয়েছে।

অভিযোগে বলা হয়, বেনাপোল কাস্টমসের ডেপুটি কমিশনার আব্দুল কাইয়ুম বেনাপোল আন্তর্জাতিক ইমিগ্রেশনে বেশ কিছুদিন যাবৎ দায়িত্বে রয়েছেন। ভারতে যাতায়াতকারী ল্যাগেজ পার্টির চোরাচালানি মালামাল আটক করতে গিয়ে তিনি রোষানলে পড়েছেন। রিয়াজ মন্ডল নামে এক ভারতীয় নাগরিকের মালামাল ডিএম করার পর থেকে তিনি প্রায় প্রাণনাশের হুমকি পাচ্ছেন।  যে কারণে তিনি  জীবনের নিরাপত্তা চেয়ে বেনাপোল পোর্ট থানায় একটি অভিযোগ দায়ের করেছেন। যার জিডি নম্বর – ১১৪৫।

বিষয়টি নিয়ে বেনাপোল কাস্টমস হাউসের যুগ্ন কমিশনার আব্দুশ রশিদ মিয়ার কাছে জানতে চাইলে তিনি বলেন, এই পথে ল্যাগেজ পার্টি নামধারী চোরাচালানি সদস্যরা প্রতিদিন লক্ষ লক্ষ টাকার চোরাচালানি পণ্য পাচার করছে দীর্ঘদিন থেকে। বেনাপোলে ডেপুটি কমিশনার আব্দুল কাইয়ুম বেনাপোল যোগদানের পর পরই ভারত থেকে আসা কয়েক কোটি টাকার চোরচালানের মালামাল আটক করেন। আদায় করা হয় ৩০ লাখ টাকার রাজস্ব। বেশ কিছুদিন যাবৎ ভারতীয় নাগরিক রিয়াজ মন্ডল বিজনেস ভিসায় বাংলাদেশে প্রতিদিন লক্ষ লক্ষ টাকার চোরাচালানী মালামাল পাচার করে এনে বেনাপোল চেকপোস্টে দোকানে বিক্রি করে । কাস্টমস কর্তৃপক্ষ গত সপ্তাহে তার ৩০ লাখ টাকার মালামাল আটক করে রাজস্ব পরিশোধ করে ছেড়ে দেয়।প্রকৃত পাসপোর্ট যাত্রী তারা ব্যাগেজ স্ক্যানিং করে নির্বিঘ্নে গন্তব্য স্থানে চলে যান। অবৈধভাবে ভারত থেকে মালামাল নিয়ে আসা লাগেজ পাটিরা কাস্টমসের চোখ ফাঁকি দিয়ে নিয়ে মালামাল নেয়ার চেষ্টা করেন। এসব লাগেজ পার্টির মালামাল আটক করে রাজস্ব আদায় করায় ক্ষুব্দ হয়ে উঠেছে তারা। যে কারণে কাস্টম কর্মকর্তাকে হুমকি-ধামকি দেয়া হচ্ছে।

বিষয়টি নিয়ে ভারতীয় পাসপোর্ট যাত্রী রিয়াজ মন্ডলের কাছে জানতে চাইলে তিনি বলেন,আমি বাংলাদেশে আমার আত্মীয় স্বজনের বাড়িতে বেড়াতে এসেছি। আসার সময় কিছু কেনাকাটা করে নিয়ে এসেছি। এর মধ্যে কয়েকটা শাল, সোয়েটার ও কিছু কসমেটিক। কিন্তু কাস্টম কর্মকর্তারা আমার মালামালগুলো ইমিগ্রেশনের মধ্যে থেকে কেড়ে নিয়েছে। অথচ বড় বড় লাগেজ পাটি কাস্টম কর্মকর্তাদের মোটা অংকের ঘুষ দিয়ে নির্বিঘ্নে চলে যাচ্ছে। আর আমার মত সাধারন পাসপোর্ট যাত্রীরা বেড়াতে যাওয়ার সময় কোন কেনাকাটা করলে তাদের কাছে মোটা অঙ্কের টাকা দাবি করা হচ্ছে।আমার কাছে কাস্টম কর্মকর্তা ৫ হাজার টাকা দাবি করেছিলো। তাদের চাহিদা মোতাবেক টাকা প্রদান না করতে পারাই আমার মালামাল গুলো কেড়ে নিয়েছে। কর্মকর্তারা শুধু আমার কাছ থেকে কেড়ে নেয় নি, এরকম বেশ কয়েকজন সাধারণ যাত্রীদের কাছ থেকে বেশ কিছু মালামাল নিয়ে নিয়েছে। এটা সম্পূর্ণ বেআইনি ও অবৈধ বলে তিনি জানান। তিনি আরো জানান আমাকে বিজনেস ভিসা দিয়েছে আমি যাতায়াতে করার সময় অন্তত ৫০০ ডলারের মালামাল নিজের সঙ্গে নিয়ে যেতে পারবো

কিন্তু ৫০০ ডলার তো দূরে থাক ৫ হাজার টাকার মালামাল ও কাস্টমস কর্মকর্তারা নিতে দেয় না সাধারণ যাত্রীদের। অথচ যারা অবৈধ লেগেজ ব্যবসা করে, তারা আন্তর্জাতিক ইমিগ্রেশন চত্বরে একটি দালাল চক্রের মাধ্যমে মোটা অংকের টাকা ঘুষ দিয়ে নির্বিঘ্নে ব্যবসা-বাণিজ্য করে যাচ্ছে। সেদিকে কারও নজর নেই । যত ঝামেলা করে সাধারণ পথযাত্রীদের।

 

কাস্টমস ডেপুটি কমিশনার আব্দুল কাইয়ুম বলেন, সম্প্রতিককালে ভারতীয় একটি চোরাচালানী চক্র পাসপোর্ট যোগে প্রতিদিন বিজনেস ভিসা নিয়ে বেনাপোল চেকপোস্ট দিয়ে দেশে প্রবেশ করছে। তাদের সাথে আনা লক্ষ লক্ষ টাকার মালামাল চেকপোস্টেই বিভিন্ন দোকানে বিক্রি করে ফিরে যাচ্ছে। ওই চক্রের একজন সক্রিয় সদস্য রিয়াজ মন্ডল। কয়েকদিন আগে তার কাছ থেকে কিছু মালামাল ডিএম করা হয়। এ ঘটনার পরপরই তিনি নানাভাবে আমাকে হুমকি-ধামকি দিচ্ছে। এমনকি প্রাণনাশের হুমকি দেখাচ্ছে। যে কারণে আমি নিরাপত্তা চেয়ে বেনাপোল পোর্ট থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন।

 

বেনাপোল কাস্টমস কমিশনার আজিজুর রহমানের কাছে জানতে চাইলে তিনি বলেন, আন্তর্জাতিক ইমিগ্রেশনের কার্যক্রম আমি সবসময় সিসি ক্যামেরা দ্বারা মনিটরিং করছি। সাধারণ পাসপোর্ট যাত্রীরা যেন কোনোভাবেই হয়রানি না হয়, সেজন্য কর্মকর্তাদেরকে নির্দেশনা দেয়া হয়েছে। তবে এই সুযোগ ব্যবহার করে যাতে কোনো চোরাকারবারীরা সুবিধা না নিতে পারে সেদিকেও নজর রাখতে বলা হয়েছে।

বিষয়টি নিয়ে জানতে চাইলে বেনাপোল পোর্ট থানার অফিস ইনচার্জ ওসি মামুন খান বলেন, তিন দিন আগে বেনাপোল কাস্টমসের ডেপুটি কমিশনার কাইয়ুম সাহেব থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন। বিষয়টি তদন্ত চলছে। এরপর বলা যাবে প্রকৃত ঘটনা কি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *