বেতন নেই তবু লাখ লাখ টাকার মালিক, যাতায়াত করে বিমানে

নিউজটি শেয়ার লাইক দিন

বেতন নেই তবু লাখ লাখ টাকার মালিক, যাতায়াত করে বিমানে

নিজস্ব প্রতিবেদক: সরকারী বেতন ভাতা কোনটাই নেই। তবুও পরিচয় দেন সরকারী কর্মকর্তা। তবুও প্রতিদিন আয় করে লাখ লাখ টাকা। বিশেষ প্রয়োজনে ঢাকা সহ কক্সবাজার চিটাগাংয়ে যাতায়াত করেন আবার বিমানে।

অনুসন্ধানে জানা গেছে, শার্শা উপজেলায় এগারটি ইউনিয়নের নয়টি ভূমি অফিস রয়েছে। ৮ থেকে ১০ বছর আগে কিছু ইউনিয়ন ভূমিক কর্মকর্তা নিজের কাজের সহযোগিতার জন্য এদেরকে অফিসে রাখেন। পরে ইউনিয়ন ভূমি কর্মকর্তা অন্যত্রে বদলি হলেও শক্ত অবস্থান তৈরি করেন এসব এনজিও বা টেন্ডেলরা। এসব বহিরাগতরা ভূমি অফিসগুলোতে সেবা নিতে আসা ব্যক্তিদের কাছে সরকারী কর্মকর্তা পরিচয় দিয়ে তাদেরকে সহযোগিতার নামে কৌশলে মোটা অংকের টাকা হাতিয়ে নেন।  বিষয়টি নিয়ে এখন মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে ইউনিয়ন ভূমিকার কর্মকর্তা ও অফিসের লোকজনের। এসব ট্যান্ডেল বা এনজিওরা নিয়ন্ত্রণ করেন ইউনিয়ন ভূমি অফিস ও উপজেলা ভূমি অফিস। নানা কৌশলে অফিসে সরকারী সেবা নিতে আসা ব্যক্তিদের ম্যানেজ করে প্রতিদিন অনৈতিকভাবে কামায় করছে হাজার হাজার টাকা। ভূমি অফিস কর্মকর্তারা প্রতিবাদ করলেও তাদের কেউ দেওয়া হয় নানা হুমকি ধামকি। এসব অবৈধ উপায় অর্থ দিয়েই বিমানে ভ্রমণ করেন রাজধানী ঢাকা সহ কক্সবাজার ও চিটাগাং এ। ব্যবহার করেন আইফোন ও বিলাসবহুল মোটরবাইক।

উপজেলা ভূমি অফিসে রয়েছে বিল্লাল হোসেন। সে ব্যবহার করেন বিলাসবহুল আইফোন ও ভ্রম্মণে যাতায়াত করেন বিমান। তিনি উপজেলার কিছু দলিল লেখকদের ম্যানেজ করে তাদের কাছ থেকে মোটা অংকের টাকা নিয়ে নামপত্তন বা নাম জারি করে থাকেন। সে গত ১০ বছর ধরে উপজেলা সহকারী ভূমি কমিশনারের কাছে থেকে এসব অপকর্ম করে যাচ্ছে। বিল্লাল হোসেন উপজেলার নয়টি ইউনিয়ন ভূমিক কর্মকর্তাকে নানা সময়ে নানা কারণে নাজাহেল করেন। এমনকি তাকে সন্তুষ্ট না করতে পারলে নামপত্তন করা সম্ভব হয় না।

তার আরেক ভাই মিরাজ হোসেন থাকেন বুরুজ বাগান ইউনিয়ন ভূমি অফিসে। তার বিরুদ্ধেও এর আগে সরকারি সম্পদ টাকার বিনিময়ে ব্যক্তি মালিকানার নামজারী বা নামপত্তন করার অভিযোগ রয়েছে।

এছাড়া গুগা ইউনিয়ন ভূমি অফিসের রয়েছে সোহেল নামে একজন, তার একটি বিলাসবহুল ফেজার মোটরসাইকেল রয়েছে। যে গাড়িটি ১ লিটার তেলে বিশ কিলোমিটার চলে।  পুটখালী ইউনিয়নের বালুন্ডা ইউনিয়ন ভূমি অফিসে রয়েছে ফয়সাল হোসেন। ডিহি ভুমি ইউনিয়ন অফিসে রয়েছে খাইরুল হোসেন। এই খায়রুলে রয়েছে একটা পালসার মোটরসাইকেল। শার্শা উলাশি ইউনিয়ন ভূমি অফিসে রয়েছে তুহিন নামে এক যুবক। কাইবা ইউনিয়ন ভূমি অফিসে রয়েছে রাশেদ নামে এক যুবক। এসব বহিরাগত বা টেন্ডেলরা নিজেদেরকে সরকারী কর্মকর্তা পরিচয় দিয়ে সেবা নিতে আশা গ্রাহকদের কাছ থেকে নানা কৌশলে প্রতিদিন হাতিয়ে নিচ্ছে মোটা অংকের টাকা।

শ্যামলাগাছি এলাকার আখতারুজ্জামান অভিযোগ করে বলেন, আমি আমার জমি অনলাইনে নামজারি বা নামপত্তন বা নামজারি করার জন্য উপজেলা ভূমি অফিসে যায়। সেখানে গেলে বিল্লাল নামে এক ব্যক্তি নিজেকে ভূমি অফিসের অফিসার পরিচয় দিয়ে আমাকে বলেন। অফিসে এসিল্যান্ড নেই। অফিসের কাজ করছে এখন উপজেলা নির্বাহী কর্মকর্তা। তাই নাম পত্তনের সিরিয়াল আগে নিয়ে এসে দেয়ার এক্ষেত্রে পাঁচ হাজার টাকা প্রদান করতে হবে। না হলে পাঁচ মাসেও নামপত্তন হবে না। নামপত্তন করা জরুরি হওয়ায় আমি তার কথায় রাজি হয়ে তাকে প্রাথমিকভাবে তিন হাজার টাকা প্রদান করি। এরপর বলি বাকি টাকা নাম হওয়ার পরে প্রদান করবো।

শার্শা থানা মোড় এলাকার মাহাবুর হোসেন বলেন, আমি একজন দলিল লেখক। আমরা নিয়মিত নামপত্তন কাজ করি। কিন্তু এসি ল্যান্ড না থাকায় তার কাছে নামপত্তনে কাজকর্ম দেই। কিন্তু সে সিরিয়াল কথা বলে আমার কাছ থেকে ছয় হাজার টাকা নেয়। না দিলে বলে ছমাসেও এ নামপত্তন হবে না। অথচ সরকারী খরচ ১১৫০ টাকা। এই বিপুল পরিমাণে টাকা নিয়ে তিনি নিজে বিলাসী জীবন যাপন করেন। তিনি ব্যবহার করেন আইফোন। ঢাকা সহ চিটাগাং কক্সবাজারে ভ্রমণ করেন বিমানে। বিষয়টি নিয়ে পুরো উপজেলায় চাওয়ার হয়েছে।

এসিল্যান্ড অফিসের বিশেষ সূত্রগুলো বলছে,  এই বিল্লাল দীর্ঘ দশ বছরের অধিক সময় ধরে শার্শা এ সিল্যান্ডের অফিসের নাজিরের সহকারী হিসেবে কাজ করায় তিনি তার দৌরত্ব বৃদ্ধি করেছেন বহু গুনে। তিনি এসিল্যান্ডের পরিচয় দিয়ে খাস খতিয়ান জমিও নামকরণ করে থাকেন বিপুল অংকের টাকার বিনিময়ে। এর আগে ডিহি ইউনিয়নের বিপুল পরিমাণ সরকারী খাস খতিয়ানের জমি নায়েব শাহিন ও অফিসসহকারী তপনের সঙ্গে সহযোগিতা করে নামপত্তন করে দেন। ওই ঘটনায় শাহিনের শাস্তি মূলক বদলি হয় এবং তপন চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়। তবে বহাল তবিয়াতে থেকে যায় শার্শা এসিল্যান্ড অফিসের নাজিরের সহকারি নানা অপরাধের মূল হোতা বিল্লাল।

বিষয়টি নিয়ে শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা নয়ন কুমার রাজবংশী কাছে জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে আমার জানা নেই। বিষয়টি খোঁজখবর নিয়ে এ ধরনের অপরাধের সাথে কেউ যুক্ত থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *