বাঁশির সুর শুনে মৌমাছির দল ছুটে আসে কাছে

নিউজটি শেয়ার লাইক দিন

শারমিন ইসলাম: যুগে যুগে মানুষ নানা পৌরাণিক কাহিনী শুনেছেন। বাঁশির সুর শুনে নর-নারী পাগল হওয়ার কাহিনী মানুষের মধ্যে বেশ পরিচিত।আমাদের বাস্তব জীবনে এ ধরনের ঘটনা খুব একটা দেখা না গেলেও বিভিন্ন সিনেমা-নাটকে হরহামেশাই এ ধরনের ঘটনা দেখা যায়।নায়কের বাঁশির সুর শুনে নায়িকা আর ঘরে থাকতে পারেনা। তেপান্তরের মাঠ পেরিয়ে নায়ক এর কাছে ছুটে চলে যায়। তেমনি ভাবে আজ থেকে ৭০০ বছর আগে জার্মানির হ্যামিলন শহরে এ ধরনের পৌরণিক কাহিনী মানুষের মুখে মুখে সমাধিত হয়েছিল। হ্যামিলন শহরের অধিবাসীরা ইঁদুরের যন্ত্রণায় ঘুমাতে পারতো না। রাতে-দিনে ইঁদুর ঘরের আসবাবপত্র সব কেটে নষ্ট করে ফেলত। এমনকি মানুষের ঘরের ও ফসলের মাঠের সব খাবার খেয়ে সাবাড় করে ফেলত। মানুষের বেঁচে থাকাই দায় হয়ে পড়েছিল। কিন্তু পৌরাণিক কাহিনীতে আছে। সেই সময় শহরে এক অদ্ভুত বাঁশিওয়ালার আবির্ভাব ঘটে। বাঁশিওয়ালা শহরবাসীকে জানায় বাঁশির সুর শুনিয়ে শহর থেকে ইঁদুর ধ্বংস করে ফেলবে। তার বিনিময়ে তাকে দিতে হবে ১০০ ডলার। শহরের বাসিন্দারা ইদুরের অত্যাচার থেকে বাঁচতে বাঁশিওয়ালার কথায় রাজি হয়ে যান। এরপর বাঁশিওয়ালা তার ঝোলার ভিতর থেকে একটা অদ্ভুত বাঁশি করে বাজারে থাকে। বাশির সুর শুনে ঘরের সব ইঁদুর বা শিয়াল আর কিছু নেয়। একসময় বাঁশিওয়ালা বাঁশি বাজাতে বাজাতে এক পাহাড়ের কিনারায় পৌঁছে যায়। সেখান থেকে ঈদের গুলো নিচে লাফ দিয়ে সব আত্মহত্যা করে। এরপর বাঁশিওয়ালা তার পূর্বের চুক্তি অনুযায়ী শহরবাসী মেয়রের কাছে 100 ডলার দাবি করে।কিন্তু এত অল্প সময়ে এত টাকা দিতে রাজি হয়না মেয়র। একপর্যায়ে বাঁশিওয়ালা তার ঝোলার ভেতর থেকে তার ঝোলার ভিতর থেকে আরও একটা অদ্ভুত বাসি বের করে এবং তা বাজাতে শুরু করে। বাঁশির সুর শুনে শহরের সব ছোট ছোট ছেলেমেয়েরা বাশিওলার কিছু নিতে শুরু করে। আর বাঁশিওয়ালা আস্তে আস্তে বাঁশি বাজাতে বাজাতে পাহাড়ের আড়ালে চলে যায়। এক সময় শহরের ফুটফুটে  সব শিশু-কিশোররা আজীবনের জন্য হারিয়ে যায়। হ্যামিলনের বাঁশিওয়ালার মত এমন একটা ঘটনা ঘটেছে যশোরের কেশবপুরে। তবে মহাতাব নামে এ বাঁশিওয়ালা, কোন নারী বা সিনেমার নায়িকা কে বা ইঁদুরকে কিংবা ফুটফুটে ছেলে মেয়েদেরকে বাঁশির সুরে আকৃষ্ট করতে না পারলেও বন্যপ্রাণী মৌমাছিকে তিনি আকৃষ্ট করে ফেলেছেন। মহাতাব বাঁশি বাজানো সাথে সাথে ঝাকে ঝাকে মৌমাছির দল তার দেহে বসবাস করতে শুরু করে। এ যেন রূপকথার গল্প কাহিনীকেও হার মানায়।

 

সেই অদ্ভুত দৃশ্য দেখতে এলাকার হাজারো মানুষ কেশবপুরেে ভিড় জমায়। । মৌমাছির প্রতি ভালোবাসা থেকেই এ অভ্যাস গড়ে তুলেছেন তিনি।
মাহাতাবের বাড়ি যশোরের কেশবপুর উপজেলার হাসানপুর ইউনিয়নের মোমিনপুর গ্রামে।

জানা গেছে, ১২ বছর বয়স থেকেই মৌচাক থেকে মধু আহরণ করতে শুরু করেন মাহাতাব। ওই সময় বালতিতে শব্দ করে চাক থেকে মৌমাছি দূরে সরিয়ে দেওয়ার কৌশল রপ্ত করেন তিনি। এর পর টিনের থালায় শব্দ শুনে মৌমাছি চাক ছেড়ে তাঁর কাছে আসতে শুরু করে। কাছে আসার এমন দৃশ্য থেকে মধু সংগ্রহকারী এ পতঙ্গের প্রতি তাঁর ভালোবাসা জন্মায়।

ভালোবাসার নিদর্শন হিসেবে মধু আহরণের পর এর উচ্ছিষ্ট কাপড়ে লাগিয়ে বাড়ির চারপাশে ঝুলিয়ে রাখেন মাহাতাব। ওই কাপড়ে মৌমাছি বসে খাবার গ্রহণ করে তাঁর বাড়ির এলাকায় উড়ে বেড়ায়। একপর্যায়ে তিনি টিনের থালা বাদ দিয়ে বাঁশিতে সুর তুলে মৌমাছিকে কাছে আনতে থাকেন। কৌশলগত ওই সুর শুনে এখন হাজারও মৌমাছি তার শরীরে জড়ো হয়।
মাহাতাব মোড়ল জানান, ২০ বছর ধরে তিনি মধু সংগ্রহ করছেন। তাঁর বাবার নাম মৃত কালাচাঁদ মোড়ল। বাবার বাড়ি ছিল সুন্দরবন-সংলগ্ন কয়রা উপজেলায়। বাবার বৈবাহিক সূত্রে কেশবপুরের মোমিনপুর গ্রামে নানার বাড়িতে তাঁদের বসবাস। এখানকারই স্থায়ী বাসিন্দা মাহাতাব। সুন্দরবনসহ সাতক্ষীরা, খুলনা ও যশোর অঞ্চলে তিনি মৌচাক থেকে মধু সংগ্রহ করেন। মধুর চাক ভাঙতে ভাঙতে মৌমাছির প্রতি তাঁর ভালোবাসা তৈরি হয়।

প্রথমে বালতি, টিনের থালার মাধ্যমে একটি-দুটি মৌমাছি শরীরে বসতে থাকে তাঁর। আর এখন বাঁশির সুরে হাজারও মৌমাছি এসে বসে। মৌমাছি বসতে বসতে শরীর তাঁর মৌচাকের আকার ধারণ করেছে।

মৌমাছি শরীরে কামড় দেয় কি-না জানতে চাইলে মাহাতাব বলেন, ‘এর জন্য শরীরকে আগে থেকেই প্রস্তুত করতে হয়। তাদের আঘাত না করলে একটি মৌমাছিও শরীরে হুল বসায় না’। কতদিন বাঁশির এ কৌশল রপ্ত করেছেন, জানতে চাইলে তিনি বলেন, ‘এই মৌসুমেই বাঁশির সুর রপ্ত করেছি’।

গত সোমবার (৭ জুন) মাহাতাবের বাড়িতে বাঁশির সুর শুরু করলেই হাজারও মৌমাছি শরীরে জড় হয়। এ দৃশ্য দেখার জন্য শত শত উৎসুক মানুষ বাড়িতে ভিড় করেন।

পার্শ্ববর্তী সাগরদাঁড়ি ইউনিয়নের কাস্তা গ্রামের আক্তার হোসেন এমন উৎসুক মানুষেরই একজন। তিনি বলেন, ‘বাঁশির সুর শুনে ঝাঁকে ঝাঁকে মৌমাছি মাহাতাবের শরীরে বসে চাকের আকার ধারণ করে। বাঁশি বাজানো বন্ধ করার পর মৌমাছি উড়ে পার্শ্ববর্তী বাগানে চলে যায়। অবাক করার মতো ঘটনা এটি, যা এই প্রথম দেখলাম।’

মাহাতাব গর্ব করে জানান, এটি কেবল মৌমাছির প্রতি ভালোবাসা থেকেই করা সম্ভব হয়েছে। এতে কোনো তন্ত্র-মন্ত্র নেই। বাড়িতে বাঁশি বাজিয়ে পাঁচ মিনিটেই তিনি শরীরে হাজারও মৌমাছি জড়ো করতে পারেন। কাজটি ঝুঁকিপূর্ণ হলেও অভ্যাস হয়ে যাওয়ায় কোনো ভয় লাগে না। মধু আহরণ করেই তাঁর সংসার চলে। সংসারে স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রয়েছে।

কেশবপুর উপজেলার হাসানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রভাষক জুলমত আলী বলেন, মৌমাছির চাক কেটে মধু সংগ্রহ করে তার জীবন যাপন চলে। দীর্ঘ বছরগুলোতে সে এ কাজ করায় মৌমাছিকে বশে আনা সিস্টেম রপ্ত করেছে। যে কারণে বাঁশি বাজালে মৌমাছির দল ছুটে এসে তার গায়ে বসে। তাছাড়া এখানে বেশ কিছু কৌশল অবলম্বন করতে পারে। সে যদি আগে থেকে মৌমাছির রানী কে ধরে তার নিকটে রাখ তাহলে মৌমাছির সব দল তার দেহে বসবে। এটাই প্রাণিবিজ্ঞানের অভিমত। তবে বিষয়টি ভালোভাবে খতিয়ে দেখা উচিত বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *