পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণায় যশোরের বাজারে ডাবল সেঞ্চুরি

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু, যশোর প্রতিবেদক: পেঁয়াজ রপ্তানী বন্ধ করে দিয়েছে ভারত। শুক্রবার (৮ই ডিসেম্বর) দেওয়া এক আদেশে, ২০২৪ সালের মার্চ পর্যন্ত পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ ঘোষণা করেছে দেশটি। আর এ খবর যশোরের বাজার গুলোতে ছড়িয়ে পড়ার সাথে সাথে পেঁয়াজ ডাবল সেঞ্চুরীতে বিক্রি হচ্ছে। 

শনিবার যশোরের রেলবাজার ও বড় বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি পেঁয়াজ প্রকারভেদে ১৮০ থেকে ২০০ টাকা করে বিক্রি হচ্ছে। পেঁয়াজ সাথে দাম বেড়েছে আলুরও। প্রতি কেজি আলু ৬০ থেকে ৭০ টাকা দরে বিক্রি হচ্ছে।

যশোরের রেলবাজারের ক্ষুদ্র ব্যবসায়ী মোয়াজ্জেম হোসেন বাবু বলেন, বাজারে পেঁয়াজের কোন ঘাটতি নেই। ভারত সরকার বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করার কথা শুনেই স্টোক ব্যবসায়ী ও আড়ৎদ্দারা কারসাজি করে এ পেঁয়াজ দাম বাড়িয়েছে। শনিবার সকালে পেঁয়াজের আড়ত থেকে প্রতি কেজি পেঁয়াজ কিনে নিয়ে আসা হয়েছে প্রতি কেজি ১৪০ থেকে ১৪৫ টাকা দরে। খাজনা ও ক্যারিং খরচ বাদ দিয়ে কেউ প্রতি কেজি ১৮০ টাকা, কেউ আবার ২০০ টাকা কেজি দরে বিক্রি করছে। এক কথায় বলা চলে, যে যার মত করে এসব পেঁয়াজ বিক্রি করছে। তবে এ ক্ষুদ্র ব্যবসায়ী পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণ রাখতে সরকারি পর্যায়ে বাজার মনিটরিং ব্যবস্থার জোর দাবি জানিয়েছেন তিনি।

নাম প্রকাশ না করা শর্তে আরেক ব্যবসায়ী জানিয়েছে, পেঁয়াজের অস্থিশীল বাজারের কারণে পেঁয়াজ কিনতেই ভয় পাচ্ছি। মাত্র ২০ কেজি পেঁয়াজ কিনেছি। এত দামের পেঁয়াজ যদি বিক্রি না করতে পারি তাহলে একেবারে পথে বসতে হবে। তাই অল্প করে কিনেছি। আমার মত যারা ক্ষুদ্র ব্যবসায়ী আছে, যারা প্রতিদিন দেড়শ কেজি থেকে ২০০ কেজি পেঁয়াজ বিক্রি করেন। তারা ২০ থেকে ৩০ কেজির বেশি পেঁয়াজ কিনতে সাহস পাচ্ছে না। অল্প পেঁয়াজ কেনার কারণে তারাও পেঁয়াজের দাম কমাছে না। এসব কারনেও পেঁয়াজের দাম বাজারে বেড়ে যাচ্ছে। তাই সরকারি পর্যায়ে মনিটরিং করে আলু ও পেঁয়াজের বাজার সহ নিত্য পণ্যের বাজার নিয়ন্ত্রণে রাখা উচিত। মুষ্টিমেই কিছু ব্যবসায়ী এসব ব্যবসাকে নিয়ন্ত্রণ করে বলে ও তিনি জানান।

যশোর বড় বাজারের আড়ৎদ্দার বাদশাহ মিয়া বলেন, শনিবার সকালে তারা পেঁয়াজ বিক্রি করেছেন ১২০ থেকে ১৩০ টাকা দরে। আর আলু বিক্রি করেছেন কেজি পতি ৫২ থেকে ৫৫ টাকা দরে। সেই পেঁয়াজ খুচরা পর্যায়ে বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২০০ টাকা। সরকারি পর্যায়ে বাজার মনিটরিং ব্যবস্থা না থাকার কারণে যে, যেভাবে পাচ্ছে সেভাবেই বিক্রি করছে। ফলে পেঁয়াজের বাজার আবারো অস্থির হয়ে পড়েছে। তাছাড়া পেঁয়াজের যারা স্ট্রোকের ব্যবসা করে সর্বপ্রথম তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন এ ব্যবসায়ী।

 

বিষয়টি নিয়ে যশোর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আবরাউল হাছান মজুমদারের কাছে জানতে চাইলে তিনি প্রতিদিনের বাংলাদেশকে বলেন, পেঁয়াজের দাম বাড়ার বিষয় বাজার বিপন্নন কর্মকর্তা ও ভোক্তা অধিদপ্তর কর্মকর্তার সঙ্গে কথা হয়েছে। এ বিষয়ে খোঁজখবর নেয়ার নির্দেশ দেওয়া হয়েছে। অতি মুনাফা লোভী  কোন ব্যবসায়ী বেশি লাভের আশায় পেঁয়াজ বা আলু গুদামজাত করে রাখলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *