পুরুষদের দাড়িও নারীদের বোরকা বাধ্যতামূলক

নিউজটি শেয়ার লাইক দিন

আন্তর্জাতিক ডেস্ক: পরিবারের প্রতিটি পুরুষকে দাড়ি রাখতে হবে। নারীদেরকেও করতে হবে পর্দা। বাইরে যেতে হলেও সঙ্গে থাকতে হবে নারীর বৈধ অভিভাবক। এমন আইন আবারও চালু করেছে আফগানিস্থানে তালেবানদের দখলকৃত রাজ্যগুলোতে।

সম্প্রতি সময়ে আমেরিকান দখলদার বাহিনী আফগানিস্তান ছেড়ে যাওয়ার পরে দেশটির ৪২১টি জেলার মধ্যে ১৪০টি জেলা দখলে নিয়েছে তালেবান। নিয়ে নতুন করে আবারও পুরোমাত্রায় ইসলামিক আইন চালু করেছে।

উত্তর-পূর্ব আফগানিস্তানে তাকহার প্রদেশে দখল করা অঞ্চলগুলোতে নতুন এআইন চালু করেছে তালেবান সমর্থিতরা। ওই অঞ্চলে আফগান পুরুষদের দাড়ি রাখতে, নারীদের পুরুষ অভিভাবক ব্যতীত বাড়ির বাইরে যাওয়ায় নিষেধাজ্ঞা এবং বিয়ের দেনমোহর ও যৌতুক সংক্রান্ত বিধিনিষেধ জারি করেছে তালেবান।

এক বিজ্ঞপ্তির মাধ্যমে তালেবান এসব নিষেধাজ্ঞা জারি করেছে বলে দেশটির সংবাদমাধ্যম আরিয়ানা নিউজের খবরে এ তথ্য উঠে এসেছে।

খবরে বলা হয়েছে, উত্তর-পূর্ব প্রদেশে দখল করা অঞ্চলগুলোতে গত বৃহস্পতিবার থেকে নতুন আইন চালু করেছে তালেবান।

আফগান পুরুষদের দাড়ি রাখতে, নারীদের পুরুষ অভিভাবক ব্যতীত বাড়ির বাইরে যাওয়ায় নিষেধাজ্ঞা এবং বিয়ের দেনমোহর ও যৌতুক সংক্রান্ত বিধিনিষেধ জারি করা হয়েছে।
আফগানিস্তানে ৯০ দশকের তালেবান শাসন ব্যবস্থার কথা মনে করিয়ে দিচ্ছে। সে সময় চুরির জন্য হাত কেটে দেওয়া হতো, পাথর নিক্ষেপ করে মানুষ হত্যা করা হতো, এমনকি নারীদের ওপর ছিল নানা রকম বিধিনিষেধ।

আফগানিস্তানে মার্কিন সেনা মোতায়েন হওয়ার আগে এসব আইন জারি করেছিল তালেবান। তখন দেশটিতে নারীদের চাকরি তো দূরের কথা, কোনো পুরুষ আত্মীয় ছাড়া বাইরে বের হওয়াও নিষেধ ছিল। এমনকি এই নিয়ম না মানলে কঠোর শাস্তিও ভোগ করতে হতো।

যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তান থেকে ধীরে ধীরে সরে যাচ্ছে মার্কিন সেনারা। এরই মধ্যে ফের সক্রিয় হতে শুরু করেছে তালেবান।

কাবুলের গভর্নর আবদুল্লাহ কারলুক বলেন, কিছু পশ্চিমা পন্থী মিডিয়া তালেবানদের বিরুদ্ধে অপপ্রচার করে বেড়াচ্ছে। যেসব সংবাদ প্রচার করছে সেটা সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন। আফগানিস্তানের মুসলমানরা পুরোপুরি কোরআন ও হাদিসের উপর বিশ্বাস রাখে। তাই তারা তাদের ব্যক্তিগত জীবন পরিচালনার জন্য কোরআন ও হাদিসের শিক্ষা নিয়ে জীবন পরিচালনা করে থাকেন। এখানে কোন রাজনীতিক প্রভাব চলে না। এমনকি কখনোই আফগানিস্তানের কোন সরকার কোন মানুষের উপর জোর জবরদস্তি করে ধর্ম পালনে বাধ্য করেনি। কিছু পশ্চিমা পন্থী সংবাদমাধ্যম এসব মিথ্যা প্রচার করে পশ্চিমাদের নজর কাড়তে চান। এ ধরনের উদ্দেশ্যপ্রণোদিত হয়ে সংবাদ পরিবেশন করে এ অঞ্চলে কখনোই সফল হবে না বলে তিনি জানান।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *