পাচার হওয়া ৩৭ কিশোর কিশোরীকে বেনাপোল দিয়ে ফেরত পাঠালো ভারত

নিউজটি শেয়ার লাইক দিন

বেনাপোল প্রতিনিধি: বিভিন্ন সময়ে সীমান্তের চোরাই পথ দিয়ে পাচার হওয়া ৩৭ কিশোর কিশোরীকে বেনাপোল আন্তর্জাতিক ইমিগ্রেশন দিয়ে ফেরত পাঠিয়েছে ভারত। বিভিন্ন সময়ে দেশের বিভিন্ন অঞ্চল থেকে দালালের মাধ্যমে সীমান্তের অবৈধ পথে কয়েক বছর আগে এসব নারী পুরুষ ভারতে হয়ে যায় । এরপর ভারতের বিভিন্ন স্থানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে ধরা পড়ে দীর্ঘদিন ধরে তারা সেদেশের জেলে অবস্থান করছিলেন।

সোমবার(২০ সেপ্টেম্বর) বিকাল ৫ টার সময় বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতীয় ইমিগ্রেশন পুলিশ বাংলাদেশ ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করে।এসব ফেরতকৃতরা বাংলাদেশের বিভিন্ন জেলায় বাসিন্দা তাদের বয়স ১২ থেকে ১৮ বছরের মধ্যে।তিন বছর আগে ভালো কাজের প্রলোভন দেখিয়ে বিভিন্ন সীমান্ত দিয়ে তারা ভারতে পাচারের শিকার হয়।

জাস্টিস অ্যান্ড কেয়ারের প্রোগ্রাম কর্মকর্তা মুহিত হোসেন জানান, সংসারে অভাব অনটনের সুযোগ নিয়ে বিভিন্ন সময় ভালো কাজের কথা বলে এসব নারী-পুরুষ ও শিশুকে ভারতে পাচার করে দালালরা। পরে তাদের বিভিন্ন ঝুঁকিপূর্ণ কাজে ব্যবহার করা হয়। ভারতীয় পুলিশ পাচারকারীদের কাছ থেকে তাদের উদ্ধার করে আদালতে পাঠায়। সেখান থেকে তাদের আশ্রয় হয় ভারতীয় এনজিও সংস্থার শেল্টার হোমে। পরে উদ্ধার হওয়ারা বাংলাদেশি কিনা তা যাচাই করা হয়। প্রয়োজনীয় কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে ভারত সরকারের দেওয়া বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে এসব নারী-পুরুষ এবং শিশুরা দেশে ফিরেছে।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব জানান, বাংলাদেশের অবৈধ সীমান্ত পথে বিভিন্ন সময়ে ভারতে পাচার হওয়া ৩৭ জন নারী, পুরুষ ও শিশু বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে দেশে ফেরত পাঠিয়েছে ভারতীয় ইমিগ্রেশন পুলিশ। বাংলাদেশের পৌঁছানের পর তাদেরকে ইমিগেশনের আনুষ্ঠানিকতা শেষ করে পোর্ট থানা পুলিশের কাছে হস্তান্তর করা প্রক্রিয়াধীন রয়েছে। সেখান থেকে তাদেরকে তিনটি বেসরকারী এনজিও সংস্থার হাতে তুলে দেওয়া হবে। এনজিওগুলো পাচার হওয়া নারী-পুরুষদের বাড়িতে পৌঁছে দেবেন বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *