নিউজিল্যান্ডের বিরুদ্ধে টাইগারদের দ্বিতীয় টি-টোয়েন্টিতেও শ্বাসরুদ্ধকর জয়

নিউজটি শেয়ার লাইক দিন

খেলাধুলা ডেস্ক: নিউজিল্যান্ডের বিরুদ্ধে টাইগারদের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ও শ্বাসরুদ্ধকর জয় পেয়েছে।শেষ ওভারের টান টান উত্তেজনা, নিউজিল্যান্ডের জিততে দরকার ২ বলে ৮ রান। কিন্তু না নাটকীয় ভাবে ম্যাচের মোড় ঘুরে গিয়ে অবশেষে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৪ রানে জিতেছে টাইগাররা।

শুক্রবার মিরপুরে বাংলাদেশের দেয়া ১৪২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৩৭ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড।

শেষ ওভারে নিউজিল্যান্ডের প্রয়োজন ছিল ২০ রান। মুস্তাফিজুর রহমানের ওভারে সেই রান করে ফেলারই আশা জাগিয়েছিল সফরকারীরা। ওভারের প্রথম বলে ক্যাচের মতো দিয়েও ৩ রান পেয়ে যান কোল ম্যাকনকি। পরের তিন বলে আসে কেবল ৪ রান। শেষ ২ বলে প্রয়োজন ১৩। এমন সময় বীমার মেরে বসেন মুস্তাফিজ, ব্যাটসম্যানের ব্যাটের কানায় লেগে কিপারের পাশ দিয়ে হয়ে যায় চার। সমতা ফেরাতে তখন নিউজিল্যান্ডের প্রয়োজন ২ বলে ৮। পঞ্চম বলে আসে ২। শেষ বলে ছক্কার সমীকরণ মেলাতে পারেননি টম ল্যাথাম। নিতে পারেন কেবল ১। ফলে হার মেনেই মাঠ ছাড়ে তারা।

অবশ্য এদিন জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে দলীয় ১৬ রানের মাথায় প্রথম উইকেটে হারায় তারা। প্রথম ম্যাচে গোল্ডেন ডাকের স্বাদ পাওয়া রাচিন এবারও ফিরতে পারতেন শূন্য রানে। তৃতীয় ওভারে সাকিবের মাথার ওপর দিয়ে মারেন ছক্কা। পরের বলটি হাঁটু গেড়ে পুল করতে চেয়েছিলেন রাচিন। ঠিক মতো খেলতে পারেননি। ব্যাটের কানায় লেগে হন বোল্ড। ৯ বল এক ছক্কায় ১০ রান করেন রাচিন।
দলীয় ১৮ রানে কিউই ওপেনার টম ব্রান্ডেলকে ফিরিয়ে দেন স্পিনার মেহেদী হাসান। ব্যক্তিগত ৬ রান করে উইকেটের পেছনে ক্যাচ দেন তিনি। দুই ওপেনারকে হারিয়েপরপর দুই ওভারে দুই ওপেনারকে হারাল নিউ জিল্যান্ড। অহেতুক ঝুঁকি নিয়ে স্টাম্পড হলেন টম ব্লান্ডেল। দ্রুত দুই ওপেনারকে হারানোর পর সফরকারীদের টানছিলেন টম ল্যাথাম ও উইল ইয়াং। একাদশ ওভারে ইয়াংকে ফিরিয়ে জমে যাওয়া জুটি ভাঙলেন সাকিব আল হাসান। বাঁহাতি স্পিনারের অফ স্টাম্পের বাইরে পরে আরও বেরিয়ে যাওয়া বলে শর্ট থার্ড ম্যানে ধরা পড়েন ইয়াং। ভাঙে ৪৭ বল স্থায়ী ৪৩ রানের জুটি। তিন চারে ২৮ বলে ২২ রান করেন ইয়াং। ১১ ওভারে নিউজিল্যান্ডের দলীয় স্কোর তখন ৩ উইকেটে ৬১।

তবে এরপর উইকেটের এক পাশ আগলে রেখে অধিনায়ক টম ল্যাথাম অসধারণ ব্যাটিং উপহার দেন। লাথাম ব্যক্তিগত হাফসেঞ্চুরির পথে এগিয়ে যান। কিন্তু ততক্ষণে আরও দুই উইকেট হারায় তারা। কলিন ডি গ্র্যান্ডহোম ৮ রান করে নাসুমের বলে ও হেনরি নিকোলাস ৬ রান করে মেহেদীর বলে বিদায় নেন।

শেষ মহুর্তে টম ল্যাথামের সাথে সঙ্গী হন কোল ম্যাকনকি। শেষ ওভারে জিততে সফরকারীদের প্রয়োজন ছিল ২০ রান। কিন্তু মোস্তাফিজুর রহমান করা শেষ ওভারে আর জিততে পারেনি সফরকারীরা। ল্যাথাম ৪৯ বলে ৬ বাউন্ডারি ও এক ছক্কায় অপরাজিত ৬৫ ও ম্যাকনকি ১২ বলে অপরাজিত থাকেন ১৫ রানে।
বল হাতে মেহেদী হাসান ৪ ওভারে ১২ রানে দুটি ও সাকিব ৪ ওভারে ২৯ রানে নেন দুটি উইকেট। একটি উইকেট নেন নাসুম আহমেদ।

এর আগে শুক্রবার (৩ সেপ্টেম্বর) মিরপুরে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৪১ রান সংগ্রহ করে মাহমুদউল্লাহ রিয়াদের দল। উদ্বোধনী জুটিতে শুভসূচনা করে বাংলাদেশ। দুই ওপেনার নাইম শেখ আর লিটন দাস আক্রমাত্মক ব্যাটিং না করে পিচের চরিত্র বুঝে এগিয়ে যান। প্রথম ৬ ওভারের পাওয়ার প্লে’তে কোনো উইকেট হারায়নি স্বাগতিক দল।

ওপেনিং জুটিতে দারুণ ব্যাটিং উপহার দিয়ে দলীয় ৫৯ রানে প্রথম উইকেট হারায় স্বাগতিকরা। ইনিংসের ৯.৩ ওভারে ওপেনার লিটন কুমার ২৯ বলে তিন বাউন্ডারি ও এক ছক্কায় ৩৩ রান করে রাচিন রাবিন্দ্রর বলে বোল্ড হন। এদিন ওয়ানডাউনে ব্যাটিংয়ে নেমে শুন্য রানে বিদায় নেন মুশফিকুর রহিম। ঐ ওভারের পরের বলেই ক্যাচ দিয়ে ফেরেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান।

চতুর্থ ব্যাটসম্যান হিসেবে মোহাম্মদ নাঈমের সাথে জুটি গড়ে শুরুতেই আক্রমাত্মক হয়ে উঠেন সাকিব। ভালো শুরুর পর ১১তম ওভারের শেষ বলে ব্যক্তিগত ১৩ রানে কোল ম্যাকনকির বলে বিদায় নেন সাকিব। ওপেনিং থেকে দারুণ সতর্কতায় ব্যাট করে ইনিংসের শেষ ভাগে এসে তিনি ফিরে গেলেন ছক্কার চেষ্টায়। রাচিন রবীন্দ্রকে লং অন দিয়ে ওড়াতে চেয়েছিলেন বাঁহাতি ওপেনার। কিন্তু সীমানা পার করতে পারেননি। বাঁদিকে একটু সরে গিয়ে ক্যাচ মুঠোয় জমান টম ব্লান্ডেল। ৩৯ বলে তিন চারে ৩৯ রান করেন নাঈম। তিনি রাচিনের তৃতীয় শিকার।

এরপর ক্রিজে এসেই রানের জন্য ছটফট করছিলেন আফিফ হোসেন। বেশিক্ষণ টিকলেন না বাঁহাতি এই ব্যাটসম্যান। এজাজ প্যাটেলের বলে লং অনে কলিন ডি গ্র্যান্ডহোমকে ক্যাচ দিয়ে ফিরলেন তিনি। ৩ বলে ৩ রান করেন আফিফ। বাংলাদেশের দলীয় স্কোর তখন ১৭ ওভারে ৫ উইকেটে ১১০।

ক্রিজে এসেই রানের জন্য ছটফট করছিলেন আফিফ হোসেন। বেশিক্ষণ টিকলেন না বাঁহাতি এই ব্যাটসম্যান। এজাজ প্যাটেলের বলে লং অনে কলিন ডি গ্র্যান্ডহোমকে ক্যাচ দিয়ে ফিরলেন তিনি। ৩ বলে ৩ রান করেন আফিফ। ১৭ ওভারে বাংলাদেশের স্কোর ৫ উইকেটে ১১০। শেষ মহুর্তে অধিনায়ক মাহমুদউল্লাহ ব্যাট জ্বলে উঠে। উইকেট কিপার ব্যাটসম্যান নরুল হাসান হোসানকে সাথে নিয়ে দলকে এগিয়ে নেন। ৩২ বলে ৫ বাউন্ডারিতে রিয়াদ অপরাজিত থাকেন ৩৭ রানে। এছাড়া নুরুল হাসান ৯ বলে এক বাউন্ডারিতে ১৩ রান করেন। নিউজিল্যান্ডের পক্ষে রাচিন রবীন্দ্র ৪ ওভারে ২২ রানে সর্বোচ্চ ৩টি উইকেট শিকার করেন।

বাংলাদেশ একাদশ: লিটন কুমার দাস, মোহাম্মদ নাঈম শেখ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ (অধিনায়ক), আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, শেখ মেহেদি হাসান, মোহাম্মদ সাইফ উদ্দিন, মুস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ।

নিউজিল্যান্ড একাদশ: রাচিন রবীন্দ্র, টম ল্যাথাম (অধিনায়ক), উইল ইয়াং, টম ব্লান্ডেল, হেনরি নিকোলস, কলিন ডি গ্র্যান্ডহোম, কোল ম্যাকনকি, ডগ ব্রেসওয়েল, এজাজ প্যাটেল, হামিশ বেনেট, বেন সিয়ার্স।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *