তারা যশোর-সাতক্ষীরা-মহেশপুর সীমান্ত দিয়ে ভারতে নারী পাচার করতো দীর্ঘদিন ধরে

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার: ভারতের নারী পাচার চক্রের আরো ৪ সদস্য গ্রেফতার হয়েছে।

রবিবার ওই চারজনকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডি’র মানবপাচার অপরাধ দমন ইউনিট। সোমবার (২ জানুয়ারি) রাতে সিআইডি’র মানবপাচার অপরাধ দমন ইউনিটের বিশেষ পুলিশ সুপার (এসএসপি) নজরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, চক্রটি কৌশলে দেশের বিভিন্ন জায়গায় থেকে উঠতি বয়সী তরুণীদের ভারতে পাচারের উদ্দেশে সীমান্তবর্তী সাতক্ষীরা, যশোর ও ঝিনাইদহে নিয়ে আসতো চক্রটি। পরে চক্রের অন্য সদস্যরা সুযোগ বুঝে তাদের সীমান্ত পার করে দিতো। চক্রের মূলহোতা সাতক্ষীরার আনোয়ার হোসেন এখন ভারতের কারাগারে। তিনি নিজেই দুই শতাধিক তরুণীকে ভারতে পাচার করেছেন বলে জানায় সিআইডি।

গ্রেফতাররা হলেন- মোকলেছুর রহমান (৩৬) শহিদুজ্জামান বাবুল (৪৪), আনারুল ইসলাম (৩৩) ও কাজিরুল ইসলাম (৩২)। তাদের সবার বাড়ি সাতক্ষীরা জেলার বিভিন্ন সীমান্তবর্তী এলাকায়।

নজরুল ইসলাম বলেন, মানবপাচার অপরাধ দমন ইউনিটের একটি টিম সাতক্ষীরার বিভিন্ন স্থানে বিশেষ অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে। চক্রটি অন্যান্য সদস্যদের সহায়তায় দেশের বিভিন্ন স্থান থেকে তরুণীদের সীমান্তবর্তী জেলা সাতক্ষীরা, যশোর এবং ঝিনাইদহে নিয়ে যেতো। পরে সুযোগ বুঝে অর্থের বিনিময়ে ভুক্তভোগীদের সীমান্ত দিয়ে ভারতে পাচার করে দিতো। ওই চক্র ভারতে নিয়ে তাদেরকে বিক্রি করে দিতো পতিতালয়ে। এছাড়া সেখানে তাদেরকে শারীরিকভাবে নির্যাতনসহ অনৈতিক কাজে বাধ্য করতো বলে জানিয়েছে ভুক্তভোগীরা।

তিনি বলেন, এর আগে ১১ ডিসেম্বর প্রথম নারায়ণগঞ্জের ফতুল্লার কাশিপুর এলাকা থেকে ওই চক্রের সদস্য কানিজ ফাতেমাকে (৪০) এবং ১৮ ডিসেম্বর যশোর অঞ্চলের সমন্বয়কারী আবদুস সাত্তারকে গ্রেফতার করে সিআইডি। তাদের দুজনের ১৬৪ ধারায় জবানবন্দিতে এই চার জনের নাম স্বীকার করে।

অন্যান্য সদস্যের সহায়তায় ভারতে মোটা বেতনে সেলাইয়ের কাজে দেওয়ার প্রলোভন দেখিয়ে নারায়ণগঞ্জ এলাকা থেকে বিভিন্ন বয়সী নারীদের সংগ্রহ করতো গ্রেফতার কানিজ ফাতেমা। তারা মানবপাচারকারী চক্রের কাছে অর্থের বিনিময়ে ওই নারীদের হস্তান্তর করতো। পরে চক্রটি সাতক্ষীরা ও যশোর সীমান্ত দিয়ে ভুক্তভোগীদের ভারতে পাচার করতো।

এসএসপি বলেন, আগে গ্রেফতার আবদুস সাত্তার ও মামলার অন্যান্য আসামিরা ভুক্তভোগীদের মোটরসাইকেলে করে যশোর থেকে সাতক্ষীরায় আসামি মোকলেছুর রহমানের বাড়িতে রেখে আসতো। পরবর্তীতে তারা ভারতে অবস্থানরত মামলার এজাহারনামীয় আসামি নজরুল ও তার সহযোগীদের সহায়তায় ভারতে পাচার করে দিতো।

চক্রের মূলহোতা এজাহারনামীয় আসামি আনোয়ার হোসেন ভারতের কারাগারে আটক রয়েছেন। অপর এজাহারনামীয় আসামি নজরুলকে গ্রেফতারর্পূবক আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার জন্য সিআইডির মানব পাচার অপরাধ দমন ইউনিট কাজ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *