জনরোষে দেশ ছেড়ে পালালেন শ্রীলংকার প্রেসিডেন্ট

নিউজটি শেয়ার লাইক দিন

আন্তর্জাতিক ডেস্ক:  শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে জনরোষে ভীতি হয়ে তার সরকারি বাসভবন ছেড়ে পালিয়ে গেছেন। প্রতিরক্ষা সূত্রের বরাত দিয়ে এ খবর দিয়েছে এএফপি।

খবরে বলা হয়েছে, শনিবার বিক্ষোভকারীরা তার বাসভবন ঘেরাও করায় শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে তার বাড়ি থেকে পালিয়ে গেছেন।

শ্রীলঙ্কা ভিত্তিক ডেইলি মিরর জানিয়েছে যে, বিক্ষোভকারীরা রাষ্ট্রপতির বাসভবনে প্রবেশ করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘হাজার হাজার বিক্ষোভকারী ব্যারিকেড ভেঙে রাষ্ট্রপতি ভবনের প্রধান প্রবেশদ্বারে পৌঁছেছে এবং পুলিশকে এলাকা থেকে সরে যেতে দেখা গেছে। বাতাসে গুলি ছোড়ার শব্দ শোনা গেছে এবং একটানা টিয়ার গ্যাস ছোড়া হচ্ছে।’

দ্বীপ দেশটি সাত দশকের মধ্যে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। এই পরিস্থিতি দেশটিতে সরকার বিরোধী বিক্ষোভের সূত্রপাত করে।

শ্রীলঙ্কা প্রয়োজনীয় জিনিসপত্র আমদানি করতে সংগ্রাম করে যাচ্ছে। ওষুধ, খাদ্য এবং জ্বালানির ঘাটতি দেখা দিয়েছে। বার্তা সংস্থা রয়টার্স ডাক্তারদের উদ্ধৃত করে বলেছে, দেশটির পুরো স্বাস্থ্য ব্যবস্থা এখনই ভেঙে পড়তে পারে।

যুক্তরাষ্ট্রসহ অনেক পশ্চিমা দেশ রাশিয়ার ইউক্রেনে আগ্রাসনের প্রতিক্রিয়ায় সেখান থেকে জ্বালানী আমদানি বন্ধ করে দিয়েছে। শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে এর আগে বলেছিলেন, তার দেশও এটি অনুসরণ করবে এবং প্রথমে অন্যান্য উত্স সন্ধান করবে, তবে শেষ পর্যন্ত এটি সফল হয়নি। শ্রীলঙ্কা ইতোমধ্যেই রাশিয়া থেকে তেল ক্রয় করেছে এবং ইঙ্গিত দিয়েছে যে তারা আরও করতে ইচ্ছুক।

সম্প্রতি আন্তর্জাতিক মুদ্রা তহবিল, আইএমএফের একটি প্রতিনিধি দল শ্রীলঙ্কায় ১০ দিনের সফর শেষ করেছে, কিন্তু দুই পক্ষ একটি বেলআউট প্যাকেজ নিয়ে কোনো চুক্তিতে পৌঁছাতে পারেনি।

সফরের পর আইএমএফের জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, শ্রীলঙ্কা বর্তমানে গুরুতর অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। ক্রমবর্ধমান উচ্চ মুদ্রাস্ফীতির ফলে ২০২২ সালে দেশটির অর্থনীতি উল্লেখযোগ্যভাবে সংকুচিত হবে বলে আশংকা করা হচ্ছে। বৈদেশিক মুদ্রার মজুদ এতটাই কম যে তাতে নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানি বিঘ্নিত হচ্ছে।

সূত্র:এএফপি 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *