চীন-আমেরিকা দ্বন্দ্বে: ইউক্রেনের ন্যায় ছবির মত আরেকটি দেশ তাইওয়ান ধ্বংসের দ্বারপ্রান্তে

নিউজটি শেয়ার লাইক দিন

আন্তর্জাতিক ডেস্ক: চীন ও আমেরিকা দুই পরাশক্তি দেশের দ্বন্দ্বে ইউক্রেনের ন্যায় ছবির মত আরেকটি দেশ তাইওয়ান ধ্বংসের দ্বারপ্রান্তে হয়েছে। দেশটিতে যে কোন মুহূর্তে সামরিক অভিযান চালাতে পারে পরাশক্তি চীন। যুক্তরাষ্ট্রের স্পিকার ন্যান্সি তাইয়ান সফরের কারণে এ যুদ্ধের আশঙ্কা তৈরি করেছে

তাইওয়ান শুধুমাত্র একটি ক্ষুদ্র ভূখণ্ড নয়। তাইওয়ান হলো পুজিবাদ ও সমাজতন্ত্রের দ্বন্দ্বের একটি সংক্ষিপ্ত ইতিহাস। ভূ-রাজনীতিতে তাইওয়ান এতটাই গুরুত্বপূর্ণ যে যুদ্ধের শঙ্কা সত্ত্বেও যুক্তরাষ্ট্র দেশটির সঙ্গে সম্পর্ক রাখছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফরে গেছেন। এরপরই চীন বলেছে যে এ বিতর্কিত সফরের জন্য মার্কিন কর্তৃপক্ষকে পরিণতি ভোগ করতে হবে। চীনা সামরিক বাহিনী বলেছে, ‘ন্যান্সি পেলোসির সফরের প্রতিক্রিয়ায় তারা বিভিন্ন ধরনের সামরিক পদক্ষেপ নিতে পারে।’ তারা যুক্তরাষ্ট্রের স্পিকারের বিমান ভূ-পাতিত করারও হুমকি দিয়েছে। অপরদিকে এসব হুমকিকে পাত্তা না দিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, ‘যুক্তরাষ্ট্র তাইওয়ানকে ছেড়ে যাবে না।’ অপরদিকে আড়াই দশক আগে ১৯৯৭ সালে তাইওয়ান সফর করা যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষের তৎকালীন স্পিকার নিউত গিংরিচ বলেছেন, ‘চীন পেলোসির বিমান ভূপাতিত করলে ভয়াবহ প্রতিশোধ নেওয়া হবে।’

https://www.novanews24.com/wp-content/uploads/2022/08/732022183229.jpg
এসব হুমকি-পাল্টা হুমকির কারণে তাইওয়ান নিয়ে যুদ্ধের শঙ্কা সৃষ্টি হয়েছে। কিন্তু প্রশ্ন হচ্ছে, এ ভূখণ্ড নিয়ে চীন-মার্কিন দ্বন্দ্বে কারণটাই বা কী? ভূ-রাজনীতিতে তাইওয়ানের গুরুত্ব কতটা? এখানে যুক্তরাষ্ট্র কী চায়?

তাইওয়ান নিয়ে দ্বন্দ্বের মূল কারণ নিহিত রয়েছে চীনের আধুনিক ইতিহাসে। ১৯৪৯ সালের আগে চীন গণতান্ত্রিক রাষ্ট্র ছিলো। ১৯১২ সালে চীন থেকে রাজতন্ত্রের বিদায়ের পর কুয়োমিনটাং নামের একটি দল প্রায় এককভাবে দেশ শাসন করতে থাকে। তারা ছিলো পুজিবাদী ও গণতান্ত্রিক ভাবধারার। তবে তাদের শাসন ব্যবস্থাকে আমরা অভিজাততন্ত্র বলে অভিহিত করতে পারি। বড়লোকদের জন্য এমন শাসন ব্যবস্থা ভালো হলেও চীনের নিপীড়িত জনগণের জন্য এটা কখনোই ভালো কোনো শাসন ব্যবস্থা ছিলো না। এ কারণেই চীনের মহান নেতা মাও সে তুং-এর প্রায়োগিক সমাজতন্ত্রের জনপ্রিয়তার কাছে টিকতে পারেনি কুয়োমিনটাং। কৃষিভিত্তিক মাওবাদী সমাজতান্ত্রিক দর্শন চীনের জনগণকে এতটাই বিমোহিত করেছিল যে তারা সেকেলে অস্ত্র হাতে নিয়ে গেরিলা পদ্ধতিতে ওই কুয়োমিনটাং সরকার ও তাদের সেনাদের ওপর ঝাঁপিয়ে পড়েছিল। বলা যায় নিপীড়িত কৃষক ও শ্রমিকদের তাজা রক্তের বিনিময়ে সমগ্র চীনে তখন সমাজতন্ত্র প্রতিষ্ঠা পায়। একান্ত বাধ্য হয়েই কুয়োমিনটাং সরকার ও তাদের নেতা চিয়াং কাইশেককে তাইওয়ানে পালাতে হয়। চীনের ওই গৃহযুদ্ধে চিয়াং কাইশেককে মার্কিন যুক্তরাষ্ট্র আর সমাজতান্ত্রিক নেতা মাও সে তুংকে সোভিয়েত রাশিয়া সহায়তা করেছিল। চিয়াং কাইশেক পুঁজিবাদ ও গণতন্তকে সমর্থন করতেন। এ কারণেই যুক্তরাষ্ট্র তাকে সাহায্য করেছে।

ওই সময় থেকেই তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্র ও চীনের সম্পর্ক খারাপ। পরে বিভিন্ন ইস্যুতে চীনের সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্ক ভালো হলেও ওই তাইওয়ান ইস্যুতে কোনো সমাধান আসেনি। আধুনিক সময়ে চীন যখন নতুনরূপে শক্তিশালী দেশ হিসেবে আবির্ভূত হয়েছে তখন আবারও তাইওয়ান ইস্যু নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বন্দ্ব প্রকট হয়। এ ভূখণ্ড নিয়ে শুধু আদর্শিক কারণেই চীন ও যুক্তরাষ্ট্র পরস্পরের শত্রু নয়। মূলত, তাইওয়ানের ভূ-রাজনৈতিক গুরুত্বের কারণেই এ সংঘাতের মাত্র বেশি। তাইওয়ান দ্বীপটি দক্ষিণ ও পূর্ব চীন সাগরের সংযোগস্থলে অবস্থিত। এ ভূখণ্ডের পার্শ্ববর্তী অঞ্চলেই বিশ্বের মোট বাণ্যিজ্যের বড় একটি অংশ সম্পন্ন হয়। এ দ্বীপদেশের আশেপাশেই শক্তিশালী অর্থনীতির জাপন, দক্ষিণ কোরিয়া, চীন ও আসিয়ানভুক্ত দেশগুলোর অবস্থান। আরও পরিষ্কার করে বললে এটা বলতে হয়, যে দেশ বা রাষ্ট্র এ অঞ্চল নিয়ন্ত্রণ করবে বা প্রভাব বিস্তার করবে সেই আগামী বিশ্বের নেতৃত্ব দিবে। এ কারণে যুক্তরাষ্ট্র তাদের নৌবহরের বিশাল একটি অংশকে নিয়োজিত করেছে এ অঞ্চলে। এছাড়া তারা দক্ষিণ কোরিয়া ও জাপানে তাদের সামরিক উপস্থিতি বজায় রেখেছে। অপরদিকে চীন তাদের নৌ-শক্তি এতটা বাড়িয়েছে যে এখন তারা বিশ্বে দ্বিতীয় শক্তিশালী নৌ-শক্তি।

https://www.novanews24.com/wp-content/uploads/2022/08/732022183337.jpg

চীন তার হারানো ভূখণ্ড তাইওয়ানের দখল ও নিয়ন্ত্রণ চায়। কিন্তু, যুক্তরাষ্ট্র কী চায়? আসলে যুক্তরাষ্ট্র চায় এ তাইওয়ান ইস্যু নিয়ে গণতন্ত্র ও মানবাধিকারের জিগির তুলে তার আধিপত্যকে বজায় রাখতে। বলতে খারাপ লাগলেও এটা সত্য যে বর্তমান আন্তর্জাতিক রাজনীতিতে এক পরাশক্তির উত্থান মানে আরেক পরাশক্তির পতন। এ কারণে বিরোধী পক্ষকে পরাজিত করার ক্ষেত্রে কোনো নীতি বা নৈতিকতার ধার ধারে না পরাশক্তিগুলো। যদি চীনের উত্থান রোধ করতে হয় তবে অবশ্যই তাইওয়ান, জিনজিয়াং ও তিব্বত ইস্যুতে যুক্তরাষ্ট্রকে সরব হতে হবে। চীনকে খণ্ড-বিখণ্ড করতে হবে। একমাত্র এ সকল অবৈধ উপায়ে চীনকে তাদের স্বাভাবিক গতি ও সমৃদ্ধি থেকে দূরে সরিয়ে রাখা যাবে। চীন ও অন্য পরাশক্তিকে দমন করতে পারলেই তো পরাশক্তি হিসেবে টিকে থাকবে যুক্তরাষ্ট্র। অন্যাথায় কিভাবে বিশ্বকে শাসন করবে যুক্তরাষ্ট্র। তবে সবচেয়ে সত্য কথা হলো এই যে পৃথিবীতে কোনো দেশই অনির্দিষ্ট সময়ের জন্য পরাশক্তি থাকতে পারে না। এক সময় অন্য পরাশক্তির উত্থান হয়ই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *