ঘুষের টাকা ছাড়া ফাইল জমা হয় না সাতক্ষীরা বিআরটিএ অফিসে

নিউজটি শেয়ার লাইক দিন

সাতক্ষীরা প্রতিনিধি: ঘুষের টাকা ছাড়া কোন ফাইলে জমা নেওয়া হয় না বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সাতক্ষীরা কার্যালয়ে।

পূর্বে দালালসহ আগত সেবাগ্রহীতার কাছ থেকে সরাসরি টাকা নিলেও কর্তৃপক্ষ এখন নয়া কৌশল অবলম্বন করেছেন। সরকারি অফিসটি বেশ কিছুদিন যাবৎ  ঘুষ নেওয়ার জন্য গাড়ির শোরুমকে মাধ্যম হিসেবে ব্যবহার করছে। দুই মাস ধরে অনুসন্ধানে এ তথ্য বের হয়ে এসেছে।

অনুসন্ধানে জানা গেছে, সব কাগজ প্রস্তুত করে মোটরগাড়ির নিবন্ধন করতে গেলে বিআরটিএর সহকারী পরিচালক শোরুমের মাধ্যমে জমা দিতে বলেন।
শোরুমের মালিকরা জানান, কাগজপত্র জমা দেওয়ার জন্য চার হাজার টাকা অতিরিক্ত লাগবে। টাকা কম দিতে চাইলে আবুল কাশেম মোটরসের কামরুল ইসলাম বলেন, ‘এই টাকা আমাদের কম নেওয়ার সুযোগ নেই। বেশির ভাগ টাকাই দিতে হয় বিআরটিএ অফিসের পরিদর্শক ও সহকারী পরিচালককে। শ দুয়েক টাকা আমাদের থাকে। ’

এ কথা বিআরটিএর পরিদর্শক রামকৃষ্ণ পোদ্দারকে জানালে তিনি বলেন, ‘শোরুম বিআরটিএর নামে টাকা চাইল, কি কার নামে টাকা চাইল—সেটা আপনারা বুঝুন। ওটা আমাদের দেখার বিষয় নয়। শোরুমের অভিযোগ দেখার জন্য তো সরকার আমাকে নিয়োগ করেনি। ’

এর মধ্যে এক দিন অনেকক্ষণ ঘোরাঘুরি করতে দেখে বিআরটিএ কার্যালয়ের কয়েকজন দালাল প্রস্তাব দেন, ‘চার হাজার লাগবে না, আড়াই হাজার টাকা দেন, ফাইল জমা করে দিচ্ছি। এখানে শোরুমের সব সিল, সই রেডি করা আছে। কিছু টাকা দিলেই ফাইল নিয়ে নেবে।’ একজন দালাল তো ছুটে এসে বললেন, ‘আমার কাছে দিতে পারেন।
এই কার্যালয়ে মাঝেমধ্যে আসেন এমন লোকজন জানান, বিআরটিএ কার্যালয়ে এ ধরনের দালাল থাকার কারণ কর্মকর্তারা সরাসরি ঘুষ নেন না। নেন এই ১৫-২০ জন দালালের কাছ থেকে। তবে দালালের কাছ থেকে ফাইল ও অবৈধ টাকা নেন অনিয়োগকৃত কর্মচারী জাহাঙ্গীর ও শরিফ। জাহাঙ্গীর নেন নিবন্ধনের টাকা। আর শরিফ ও অফিস সহায়ক আব্দুল গাফফার নেন ড্রাইভিং লাইসেন্সের টাকা। আবার এই টাকা তাঁদের কাছ থেকে বুঝে নিয়ে ভাগ-বাটোয়ারা করার দায়িত্ব ওই অফিসে চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর সাইফুলসহ দুজনের। প্রতিদিন সন্ধ্যার পর তাঁরা এই টাকা কর্মকর্তাদের মধ্যে ভাগ করে দেন বলে নির্ভরযোগ্য সূত্র থেকে জানা গেছে।

দালালরা জানান, ড্রাইভিং লাইসেন্স, মোটরযান রেজিস্ট্রেশন, ফিটনেস, শ্রেণি পরিবর্তন, রুট পারমিট, সরকারি প্রতিবেদনসহ সব ক্ষেত্রে দিতে হয় ঘুষ। টাকা না পেলে ফাইলে ভুল আছে জানিয়ে ফিরিয়ে দেওয়া হয়। ঘুরতে হয় মাসের পর মাস। টাকার ভাগ যায় সহকারী পরিচালক (ইঞ্জি.) এ এস এম ওয়াজেদ হোসেন ও পরিদর্শকের হাতে। নতুন পরিদর্শক যোগ দেওয়ার পর ঘুষের পরিমাণ কিছুটা বেড়েছে।

পুরো ব্যাপারটি বিআরটিএর সহকারী পরিচালক এ এস এম ওয়াজেদ হোসেনকে জানালে তিনি বলেন, ‘লিখিত অভিযোগ পেলে আমরা ভ্রাম্যমাণ আদালতের ব্যবস্থা করব। প্রয়োজনে শোরুমের ডিলারশিপ বাতিলের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেব।
কয়েক দিন ধরে শোরুম থেকে বিআরটিএ, বিআরটিএ থেকে শোরুমে ছুটে আবেদন জমা দিতে না পারা মোটরসাইকেল মালিক আবু তালহা জানান, একটি অভিযোগ নিয়ে বিআরটিএ কার্যালয়ে গেলে কোনো কর্মকর্তা তা না নিয়ে কয়েকবার ফিরিয়ে দিয়েছেন। পরে করোনা ভাইরাস আক্রান্তে ছুটিতে থাকা সাতক্ষীরা বিআরটিএর সহকারী পরিচালকের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি আবু তালহার অভিযোগ নেওয়ার জন্য কর্মকর্তাদের নির্দেশ দেন।

এ বিষয়ে জেলা প্রশাসক মোহাম্মাদ হুমায়ুন কবির বলেন, বিআরটি অফিস কেউ যদি হয়রানির শিকার হয় তাহলে তারা সুনির্দিষ্টভাবে লিখিতভাবে আমাকে জানাতে পারেন। ‘নির্দিষ্ট তথ্য পেলে বিষয়টি তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। তাছাড়া বিআরটি অফিস দালাল মুক্ত করতে মাঝেমধ্যে ভ্রাম্যমাণ আদালত বসানো হয়। এর আগেও ভ্রাম্যমাণ আদালত বসিয়ে কয়েকজন দালাল কে শাস্তি প্রদান করা হয়েছে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *