খালেদা জিয়ার মুক্তির দাবিতে যশোরে গণসমাবেশ

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার: বিএনপি চেয়ারপারসন, সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে যশোরে বিশাল গণসমাবেশ অনুষ্ঠিত হয়েছে। 

এর আগে সোমবার (২০ ডিসেম্বর) দুপুরে প্রেসক্লাব যশোর জেলা বিএনপি আয়োজিত এক প্রেস ব্রিফিংএ দলটির কেন্দ্রীয় ও জেলা নেতৃবৃন্দ গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছিলেন।

বুধবার সকাল থেকে জেলার বিভিন্ন উপজেলা থেকে ব্যানার ফেস্টুন নিয়ে নেতাকর্মীরা বিএনপি’র চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে স্লোগান দিয়ে  দলে দলে যশোর টাউন হল ময়দানে জড়ো হতে থাকে। গত  ৯ বছর পর মধ্যে যশোর বিএনপি’র পক্ষ থেকে প্রকাশ্যে এত বড় ধরনের কোনো গণসমাবেশ চোখে পড়েনি। দুপুর হতে না হতেই যশোর টাউন হল ময়দানের কানায় কানায় পূর্ণ হয়ে যায় দলের নেতাকর্মীদের পদচারণায়। এ সমাবেশকে ঘিরে নেতাকর্মীদের মধ্যে আগ্রহ-উচ্ছ্বাস লক্ষ্য করা যায়।

খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও বিদেশে উন্নত চিকিৎসার দাবিতে বিএনপির কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে যশোর টাউন হল মাঠে এগণসমাবেশের আয়োজন করে দলটির নেতাকর্মীরা। সকাল থেকে জেলার নেতৃবৃন্দ ও উপজেলা নেতৃবৃন্দরা বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে বক্তব্য রাখেন। সমাবেশে অন্তত ৫০ সহস্রাধিক জনতার সমাগম হয়।

বেলা তিনটায় সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে বক্তব্য রাখেন।

উল্লেখ্য গণসমাবেশে আয়োজনের জন্য জেলা বিএনপি জেলা ও পুলিশ প্রশাসনের কাছে সমাবেশস্থল হিসেবে তিনটি বিকল্প মাঠের প্রস্তাব দেয়। তবে মঙ্গলবার পর্যন্ত প্রশাসনের পক্ষ থেকে গণসমাবেশের অনুমতির ব্যাপারে বিএনপিকে কিছু জানানি পুলিশ। বরং এদিন সন্ধ্যার পর থেকে টাউনহল মাঠসহ শহরজুড়ে অবস্থান নেয় পুলিশ। বুধবার ভোর থেকে বিভিন্ন উপজেলা হতে আসা দলটির নেতাকর্মীরা টাউনহল মাঠে ঢুকতে চাইলে  পুলিশি বাধার মুখে।

বেনাপোল থেকে আসা যুবদলের নেতা খায়রুল ইসলাম মানা ইসলাম বলেন, দুপুর ২টায় সমাবেশ হলেও তারা সকাল ৭টায় যশোরে পৌঁছান। কিন্তু পুলিশ তাদেরকে টাউনহল মাঠে প্রবেশ করতে দেয়নি। একই অভিযোগ করেন ঝিকরগাছার যুবদলকর্মী সুজন মিয়া।

এদিকে সকাল পৌনে ৯টায় বিএনপির কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিতের নেতৃত্বে নেতাকর্মীরা বাধা উপেক্ষা করে মিছিল সহকারে টাউনহল মাঠে ঢুকে পড়েন। তারা মাঠের দখল নিয়ে মঞ্চ ও মাইক সংযোগের কাজ শুরু করেন।

অনিন্দ্য ইসলাম অমিত বলেন, প্রথম দিকে একটু সমস্যা হয়েছিল। তবে পরে পুলিশের সহযোগিতা পেয়েছি। যে কারণে নির্বিঘ্নে সমাবেশ করা সহজ হয়েছে বলে তিনি জানান।

তিনি আরো বলেন, খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও বিদেশে চিকিৎসার সুযোগ দেওয়ার দাবিতে বিএনপির কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে তিন দফায় ৩২ জেলায় এ গণসমাবেশ হতে যাচ্ছে। আজ খুলনা বিভাগে কেবলমাত্র যশোর জেলাতেই এই গণসমাবেশ।

সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলহাজ্ব মশিউর রহমান বিএনপি চেয়ারপারসন। গণসমাবেশের সভাপতিত্ব করেন অধ্যাপক নার্গিস বেগম যশোর জেলা বিএনপি’র আহবায়ক।

যশোর জেলা বিএনপির আহবায়ক অধ্যাপক নার্গিস বেগম বলেন, বেগম খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে সুচিকিৎসার দাবিতে বিএনপি কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে দলের পক্ষ থেকে এগণ সমাবেশ। আমরা দৃঢ় প্রতিজ্ঞা ব্যক্ত করছি এ সমাবেশের মাধ্যমে আমরা বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে মুক্ত করবো এবং তাকে বিদেশে চিকিৎসার জন্য পাঠাবো। তা না করতে পারলে আমরা কঠোর আন্দোলনে যাবো।

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়া অত্যান্ত সংকটাপন্ন অবস্থায় রাজধানীর এভার কেয়ার হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। আমাদের এই মূহুর্তে সবচেয়ে গুরুত্বপূর্ণ দাবি আমাদের প্রিয় নেত্রীকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে প্রেরণ করা। এই ন্যায় সংগত দাবি আদায়ের জন্য গত প্রায় এক মাস বিএনপি সারাদেশে রাজপথে আন্দোলন ও সমাবেশ করছে। তিনি বলেন, গত একমাসে কোথাও এমন কোন নজির নেই যে বিএনপির সমাবেশের কারণে কোথাও আইনশৃংখলার অবনতি ঘটেছে। বাংলাদেশ জাতীয়তাবাদী দল একটি সুশৃংখল রাজনৈতিক সংগঠন হিসেবে অত্যান্ত দায়িত্বশীলতার সাথে সর্বোচ্চ সংযম প্রদর্শনের মাধ্যমে কর্মসূচিগুলো পালন করছে। সম্প্রতি দেশের বিভাগীয় শহরে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে সমাবেশ হয়েছে। এরই ধারাবাহিকতায় তিনটি ধাপে সারা দেশে ৩২ টি জেলায় সমাবেশের কর্মসূচি গ্রহন করা হয়েছে। প্রথম ধাপে আজ ২২ তারিখ, দ্বিতীয় ধাপ ২৬ তারিখ ও তৃতীয় ধাপ ২৮ ডিসেম্বর নির্ধারিত রয়েছে। প্রথম ধাপে খুলনা বিভাগের যশোরে এ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

তিনি বলেন, এই সমাবেশকে কেন্দ্র করে মানুষের যে আগ্রহ ও উদ্দীপনা দেখা গেছে সে কারনে আমরা যশোরের সমাবেশকে গণসমাবেশ নাম দিয়েছি। সমাবেশ বাস্তবায়নের জন্য ৭টি উপকমিটি গঠন করা হয়েছে। যারা গত কয়েকদিন দিনরাত পরিশ্রম করছে।

সমাবেশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা বিএনপির যুগ্ম আহবায়ক দেলোয়ার হোসেন খোকন, গোলাম রেজা দুলু, এড. জাফর সাদিক, আব্দুস সালাম আজাদ, মফিকুল হাসান তৃপ্তি, আলহাজ্ব মিজানুর রহমান খান, শরফুদ্দৌলা ছোটলু, যশোর নগর বিএনপির যুগ্ম আহবায়ক মুনির আহমেদ সিদ্দীকি বাচ্চু, জেলা বিএনপির আহবায়ক কমিটির সদস্য আলহাজ্ব আনিসুর রহমান মুকুল, সিরাজুল ইসলাম, মনিরামপুর থানা বিএনপির আহবায়ক এড.শহীদ ইকবাল, জেলা যুবদলের সভাপতি এম তমাল আহমেদ ও সাধারণ সম্পাদক আনসারুল হক রানা জেলার বহুসংখ্যক নেতৃবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *