কুড়িগ্রামে বিএসএফের গুলিতে গরুর রাখাল নিহত

নিউজটি শেয়ার লাইক দিন

কুড়িগ্রাম প্রতিনিধি: কুড়িগ্রামের রৌমারী সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী’র (বিএসএফ) গুলিতে শহিবর রহমান (৩৫) নামের এক বাংলাদেশি গরুর রাখাল নিহত হয়েছে।

 

এ সময় শহিবরের সহযোগী নজরুল ইসলাম (৩৪) আরেকজন গুলিবিদ্ধ হয়ে গুরুতর জখম হয়েছেন। সহযোগীরা তাকে উদ্ধার করে বাংলাদেশ নিয়ে এসে অজ্ঞাত স্থানে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করে চিকিৎসা প্রদান করা হচ্ছে।

নিহত শহিবর রহমান দাঁতভাঙ্গা ইউনিয়নের আমবাড়ী গ্রামের ইছার উদ্দিনের ছেলে। তবে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ-এর গুলিতে আহত নজরুলের এখনো কোনো পরিচয় মেলেনি।

আজ শনিবার ভোররাতে উপজেলার কাউনিয়ারচর সীমান্ত এলাকায় এ ঘটনা ঘটে। সকালে স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যদের সহযোগিতায় পুলিশ তার লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য কুড়িগ্রাম জেনারেল হাসপাতালে পাঠিয়েছে।

 

স্থানীয়রা জানায়, শুক্রবার মধ্যরাতের পর বাংলাদেশি ১৫ থেকে ১৬ জনের একটি দল ভারতে গরু নিয়ে আসতে চায়। শনিবার ভোরে গরু নিয়ে ফেরার পথে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ সদস্যরা তাদের লক্ষ্য করে গুলি চালায়। এ সময়ে  কাউনিয়ারচর সীমান্তের ১০৫৪ ও ১০৫৫ মেইন পিলারের নিকটে দুজন গুলিবিদ্ধ হয়। তার মধ্যে সহিবর ও নজরুল গুলিবিদ্ধ হয়। গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই সহিবর মৃত্যু হয়। গুরুতর আহত অবস্থায় সঙ্গীরা নজরুলকে উদ্ধার করে বাংলাদেশ নিয়ে এসে অজ্ঞাত স্থানে রেখে চিকিৎসা প্রদান করছেন।ভোরের বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে নিহতের মৃতদেহ দেখে পুলিশকে খবর দেয়। পরে পুলিশ লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য কুড়িগ্রাম জেলার সকালে পাঠায়।

নিহতের স্ত্রী লিলি পারভীন বলেন, এখানকার প্রভাবশালী গরু চোরাকারবারিরা ‘আমার স্বামীকে টাকার লোভ দেখিয়ে সীমান্তে নিয়ে যায়। কিন্তু যারা প্রকৃত গরু পাচারকারী ও গরুর ব্যবসা করে তাদের তো কিছুই হলো না। মারা গেল আমার স্বামী।’এখন আমি কি করবো? আমার এই সন্তানদের নিয়ে কোথায় যাব।আমার তো এখন আর মরা ছাড়া অন্য কোন উপায় নেই বলে আত্ম চিৎকার করতে থাকেন।

দাঁতভাঙ্গা বিজিবি ক্যাম্পের কোম্পানী কমান্ডার সুবেদার জয়েন উদ্দিন বলেন, শনিবার ভোরে স্থানীয়দের মাধ্যমে খবর পায় দাঁতভাঙ্গা সীমান্তে মাঠে একটা গুলিবিদ্ধ মৃতদেহ পড়ে আছে। সাথে সাথে ঘটনাস্থলে গিয়ে বুঝতে পারি ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের গুলিতে নিহত হয়েছে।এ ঘটনায় আরও এক যুবকের গুলিবিদ্ধ হওয়ার খবর পেয়েছি। তবে ওই যুবক কোথায় আছে এটা এখন নিশ্চিত হতে পারেনি।স্থানে যার মাধ্যমে জানতে পেরেছি কয়েকজন যুবক শুক্রবার মধ্যরাতে ভারত থেকে গরু নিয়ে আসতে যায়।শনিবার ভোর গরু নিয়ে ফেরার পথে ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের গুলিতে সে নিহত হয়।এরপর আমরা পুলিশকে খবর দিলে পুলিশ ঘটনাস্থলে এসে মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য কুড়িগ্রাম জেনারেল হাসপাতালে পাঠিয়েছে। বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি পক্ষ থেকে এ হত্যাকাণ্ডের প্রতিবাদ করা হয়েছে। ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের সঙ্গে পতাকা বৈঠকের প্রস্তুতি চলছে বলে তিনি জানান।

রৌমারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোন্তাছের বিল্লাহ্ বলেন,শনিবার সকালে স্থানীয় ও বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যদের মাধ্যমে খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে নিহত গুলিবিদ্ধ লাশ উদ্ধার করা হয়েছে।ময়নাতদন্তের জন্য কুড়িগ্রাম জেনারেল হাসপাতালে পাঠানো হবে। তবে শোনা গেছে আর একজন গুলিবিদ্ধ হয়ে অজ্ঞাত স্থানে চিকিৎসা নিচ্ছে। পুলিশ তাকেও খোঁজখবর করার চেষ্টা করছে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *