করোনায় দু’জনের মৃত্যু, আক্রান্ত ১৬৮০

নিউজটি শেয়ার লাইক দিন

স্বাস্থ্য ডেস্ক: গত একদিনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা কমেছে। এর বিপরীতে বেড়েছে শনাক্তের সংখ্যা

এক দিনে করোনা প্রাণ কেড়েছে দুইজনের, আগের দিনে এই সংখ্যাটা তিনজন ছিল। একই সময়ে ভাইরাসটি শনাক্ত হয়েছে এক হাজার ৬৮০ জনের শরীরে, গতকাল যা ছিল এক হাজার ২৮০ জন। শনাক্তের হার ১৫ দশমিক ৬৬ শতাংশ।

রোববার (২৬ জুন) বিকেলে স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশের ৮৮০টি করোনা পরীক্ষাগারে মোট ১০ হাজার ৭৭৮টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে পরীক্ষা করা হয় ১০ হাজার ৭২৮টি নমুনা। এসব পরীক্ষায় এক হাজার ৬৮০ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। ফলে দেশে মোট করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ লাখ ৬৫ হাজার ১৭৩ জনে।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৫ দশমিক ৬৬ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৭৫ ভাগ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ০২ ভাগ। এছাড়া শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৮ ভাগ।

অধিদফতরের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে করোনায় নতুন করে দুইজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ১৪০ জন।

করোনায় এখন পর্যন্ত মৃতদের মধ্যে মোট ১৮ হাজার ৬০২ জন পুরুষ (৬৩ দশমিক ৮৪ ভাগ) ও ১০ হাজার ৫৩৮ জন নারী (৩৬ দশমিক ১৬ ভাগ)।

গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ১৬৯ জন। এ নিয়ে মোট সুস্থের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ লাখ ছয় হাজার ৬৮৮ জনে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস সময়ের ব্যবধানে পৃথিবীজুড়ে মহামারিতে রূপ নেয়। বাংলাদেশে প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। এর ১০ দিনের মাথায় ওই বছরের ১৮ মার্চ দেশে করোনায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। গত বছরের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *