করোনাভাইরাস এখন COVID-19 (কভিড-১৯)

নিউজটি শেয়ার লাইক দিন

অনলাইন ডেস্ক: যুদ্ধের আতঙ্কও ছেপে গেছে করোনাভাইরাসের হানায়। হু হু করে মৃতের সংখ্যা বাড়ছে চীনে। ইতিমধ্যেই করোনাভাইরাসে চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ১৩ জনে। তবে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর এখন পর্যন্ত তিন হাজার তিনশ ৪৪ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। প্রাণঘাতী এই করোনাভাইরাস কেবল চীন নয়, বিশ্বজুড়েই আতঙ্ক ছড়াচ্ছে।

করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনের উহান শহরে। প্রাথমিক অবস্থায় নাম না দেওয়ায় চীনের বাসিন্দারা এ ভাইরাসকে উহানের নামে ডাকা শুরু করেন। চীনের বাইরে একে চায়না ভাইরাস বলেও ডাকা শুরু হয়। বিষয়টি নিয়ে বিব্রতকর অবস্থার সৃষ্টি হয় উহান শহরবাসী ও চীনাদের জন্য।
সেই পরিপ্রেক্ষিতে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন ভাইরাসটিকে ‘নভেল করোনাভাইরাস নিউমোনিয়া’ সংক্ষেপে এনসিপি নাম ডাকার ঘোষণা দেয়। তবে এ নামটি সাময়িক বলে জানায় তারা। একই সঙ্গে দ্রুত নতুন নাম দেওয়া হবে বলে উল্লেখ করে তারা।

এবার আনুষ্ঠানিক নাম পেল করোনাভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানিয়েছে, এখন থেকে প্রাণঘাতী এই ভাইরাসকে COVID-19 (কভিড-১৯) নামে ডাকা হবে। গতকাল মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) সংস্থাটির প্রধান তেদরোস আদহানম জানান, নতুন এ ভাইরাস এখন থেকে COVID-19 নামে পরিচিত হবে।

এ নামকরণের ব্যাখ্যায় তিনি বলেন, এটাই ভাইরাসটির আনুষ্ঠানিক নাম। ভাইরাসটির নামের CO দিয়ে করোনা, VI দিয়ে ভাইরাস, D দিয়ে ডিজিজ (রোগ) এবং 19 দিয়ে ভাইরাসটি উৎপত্তিসাল ২০১৯ নির্দেশ করা হয়েছে।

এদিকে, প্রাণঘাতী এই করোনাভাইরাস চীনের উহানে শনাক্তের পর হঠাৎ করেই অদৃশ্য হয়ে যান দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। তাকে কোথাও যেন খুঁজে পাওয়া যাচ্ছিল না। এর মধ্যে হঠাৎ করেই স্থানীয় এক হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষা করা অবস্থায় দেখা গেছে তাকে। এ সংক্রান্ত ছবি এখন সামাজিক মাধ্যমে আলোচিত হচ্ছে।

সূত্রের খবর, গত সোমবার বেইজিংয়ের চেংইয়ং জেলায় করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসায় তৈরি বিশেষ হাসপাতালে যান জিনপিং। ভাইরাস প্রতিরোধী মাস্ক ও শরীরে কালো রংয়ের জ্যাকেটে মোড়ানো জিনপিংকে এসময় এক স্বাস্থ্যকর্মী হ্যান্ডহেল্ড থার্মোমিটার দিয়ে পরীক্ষা করছেন। যার মাধ্যমে ফের সামনে এলেন চীনা প্রেসিডেন্ট।

উল্লেখ্য, করোনাভাইরাসের সংক্রমণ রুখতে চেষ্টার কোনো ত্রুটি রাখছে না চীনা সরকার। এখনও পর্যন্ত ১৬টি শহরে কোয়ারেন্টাইন জারি হয়েছে। এছাড়া রাতারাতি বিশাল হাসপাতাল বানিয়ে ফেলা থেকে করোনাভাইরাস সংক্রমিত অঞ্চলে বাড়ি বাড়ি গিয়ে নিত্যপ্রয়োজনীয় জিনিস পৌঁছে দেওয়া, সব দিকেই কড়া নজর রয়েছে সে দেশের কমিউনিস্ট সরকারের। শহরের বিভিন্ন স্থানে স্বেচ্ছাসেবক মোতায়েন করা হয়েছে। তারা পথচারীদের থামিয়ে তাপমাত্রা পরীক্ষা করছেন। স্কুল থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়, বেজিংয়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানই অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *