আমেরিকা আর এক প্রাকৃতিক বৈরিতার শিকার হতে হচ্ছে

নিউজটি শেয়ার লাইক দিন

অনলাইন ডেস্ক:মহামারী করোনাভাইরাসের কারণে যুক্তরাষ্ট্র ‘আধুনিক ইতিহাসের ভয়ঙ্করতম শীতকালের’ কবলে পড়তে পারে বলে সতর্ক করেছেন দেশটির সাবেক এক শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তা।
্রতিনিধি পরিষদের স্বাস্থ্য বিষয়ক সাব কমিটির শুনানিতে করোনাভাইরাস সংকট নিয়ে এমন উদ্বেগজনক পূর্বাভাস দেন রিক ব্রাইট নামে ওই ইমিউনোলজিস্ট।

রিক ব্রাইট নামে ওই কর্মকর্তা যুক্তরাষ্ট্রের সরকারি প্রতিষ্ঠানের হয়ে করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের কার্যক্রমের প্রধান ছিলেন। কিন্তু গত মাসে তাকে ওই পদ থেকে সরিয়ে দেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

কংগ্রেসের নিম্নকক্ষ দেওয়া ভাষণে ব্রাইট বলেন, মহামারির শুরুতে সরকারের নিষ্ক্রিয়তার তারণে ‘অনেক বেশি প্রাণহানি’ হয়েছে।

ব্রাইট জানান, করোনা মোকাবিলায় প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামের ঘাটতি রয়েছে বলে জানুয়ারিতেই তিনি স্বাস্থ্য ও মানবসেবা বিভাগ-এইচএইচএস’কের ‘সর্বোচ্চ পর্যায়কে’ সতর্ক করেছিলেন। “কিন্তু কোনো সাড়া পাওয়া যায়নি।

নিজের দেওয়া সাক্ষ্যে ব্রাইট বলেন, “আমরা এখনো যদি বিজ্ঞানসম্মত ব্যবস্থা নিতে ব্যর্থ হই, তাহলে আমার ভয় এই মহামারি আরও খারাপের দিকে যাবে এবং আরও প্রলম্বিত হবে। সুপরিকল্পনা না থাকলে, ২০২০ সালে যুক্তরাষ্ট্রে আধুনিক ইতিহাসের অন্ধকারাচ্ছন্ন শীতকাল দেখা দিতে পারে। ”

সাবকমিটিকে ব্রাইট আরও জানান, জানুয়ারিতে মেডিকেল গ্রেড সম্পন্ন মাস্কের চরম সংকট আছে বলে তিনি এক সরবরাহকারীর কাছ থেকে ইমেইল পেয়েছিলেন, যা তিনি ‘কখনই ভুলবেন না’।

“আমি তখনো বলেছি এবং এখনো তার পুনরাবৃত্তি করছি, কারণ এই ভয়াবহ ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে নেতৃত্ব দেওয়া উচিত বিজ্ঞানের, রাজনীতির নয়। ”

রিক ব্রাইটের সাক্ষ্যের পর তার ব্যাপারে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাংবাদিকদের বলেন, “আমি তাকে চিনি না, তার সঙ্গে আমার কখনো দেখা হয়নি, তার সঙ্গে দেখা করতেও চাই না।

“তবে আমি তাকে দেখেছি। তাকে ক্ষুব্ধ দেখায়, অসুখী কর্মচারী। কিছু মানুষ থেকে জানা গেছে, সে খুব ভালো দায়িত্ব পালন করেনি। ”

করোনাভাইরাসে বিশ্বের সবচেয়ে বেশি পর্যুদস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে আক্রান্ত এরই মধ্যে ১৪ লাখ ছাড়িয়েছে; মৃত্যু ছাড়িয়েছে ৮৫ হাজার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *