আদ-দ্বীন চক্ষু হাসপাতালের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিনিধি: আদ-দ্বীন যশোর চক্ষু হাসপাতালের চিকিৎসা সেবা নিয়ে নানা অনিয়মের অভিযোগ উঠেছে। অনিয়ম ও অব্যবস্থাপনা নিয়ে প্রতিনিয়ত রোগীদের সঙ্গে ডাক্তার ও স্টাফদের সাথে হচ্ছে বাকবিতন্ডা।

 

এ হাসপাতালের বিরুদ্ধে দীর্ঘদিনের অভিযোগ রয়েছে রোগীদের কাছ থেকে নানা কৌশলে টাকা হাতিয়ে নিচ্ছে। হাসপাতাল টিতে নামমাত্র প্যাথলজি বিভাগ থাকলেও নেই কোন প্যাথলজি ডাক্তার। ফলে ইচ্ছামত এনালগ পদ্ধতিতে রোগীর পরিচয় কার্ডে অনুমান করে চোখের টেস্ট রিপোর্ট বসিয়ে দিচ্ছে। তাছাড়া এখানকার ডাক্তার রোগীদেরক আদ-দ্বীন ফার্মাসিউটিক্যালসের ওষুধ কিনতে বাধ্য করছে। এসব ডাক্তার এমন সব ওষুধ লিখছে শুধুমাত্র এই চক্ষু হাসপাতালে পাওয়া যায়। অন্য কোন ওষুধের দোকানে গেলে এসব ওষুধ খুঁজেও পাওয়া যায় না।

অনিয়মের ভিডিও দেখতে এখানে, ক্লিক করুন

বিষয়টি নিয়ে মঙ্গলবার সকালে সরেজমিন অনুসন্ধানে গিয়ে দেখা যায়, বিপু নামে এক রোগীর সঙ্গে হাসপাতালটির ডাক্তার ও কয়েকজন সেবিকার সাথে বাকবিতন্ডা চলছে। এ সময় ওই যুবকের কাছে জানতে চাইল তিনি বলেন, আমি আমার চাচি মা কে এখানে চোখের ডাক্তার দেখাতে নিয়ে এসেছিলাম। কিন্তু ডাক্তারের কাছে যাওয়ার সাথে সাথে তিনি ৭ টি চোখের টেস্ট লিখে দিয়েছেন। আমি ডাক্তার সাহেব কে বললাম আমি ইবনেসনা থেকে চোখের টেস্টগুলো করাতে চায়। তিনি আমাকে বললেন অন্য কোথাও থেকে টেস্ট আমাদের এখানে গ্রহণযোগ্য নহে। এটি কোম্পানির নিয়ম। তাই টেস্টগুলো আমাদের এখান থেকে করাতে হবে।

আমি নিরুপায় হয়ে টেস্টগুলো করানোর জন্য আদ-দ্বীন চক্ষু হাসপাতালে প্যাথলজি বিভাগের যায়। সেখানে কোনরকম পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই আধা ঘন্টা পরে প্যাথলজি বিভাগে থাকা এক ব্যক্তি রোগীর কার্ডে অনুমান করে টেস্টের রিপোর্ট গুলো হাতে লিখে ছেড়ে দেয়। অথচ ল্যাব গুলো দীর্ঘদিন ধরে অচল রয়েছে। আমি জানতে চাইলে ল্যাব টেকনিশিয়ান রবিউল ইসলাম ও তার কাছে থাকা সেবিকা ইতিশাসহ বেশ কয়েকজন সেবিকা  আমার সঙ্গে খুব দুর্ব্যবহার করে।

হাসপাতালে চিকিৎসা নিতে আসা একাধিক রোগী নাম প্রকাশ না করার শর্তে বলেন, আমরা নিজ নিজ এলাকার গ্রাম্য ডাক্তারের প্ররোচনায় পড়ে এখানে চোখ দেখাতে এসেছি। চোখ দেখার পরে ডাক্তার সাতটি টেস্ট দিয়েছে। এসব টেস্টের জন্য প্রায় ১ হাজার টাকা নিয়েছে। এরপর হাসপাতালে থাকা প্যাথলজিতে আমাদের কোন চোখের পরীক্ষা-নিরীক্ষা করা হয়নি। আধা ঘন্টা পরে আমার বইতে টেস্টের রিপোর্ট দিয়েছে হাতে লিখে। এরপর আবার তাদের দোকানে থাকা চশমার ফ্রেম কেনার কথা বলে অতিরিক্ত টাকা নিচ্ছে। রোগীরা আক্ষেপ করে বলেন, এটা তো হাসপাতাল নয়, যেন কসাইখানা। প্রতিদিন এখানে আসা কয়েক শত রোগীর কাছ থেকে এভাবে কৌশলে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে ।

বিষয়টি নিয়ে চক্ষু হাসপাতালের প্যাথলজি বিভাগের ইনচার্জ রবিউল ইসলামের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি এখানে দশ বছর ধরে চাকরি করি। এই ম্যানুয়াল প্রক্রিয়ার মাধ্যমেই এখানে সমস্ত টেস্টের রিপোর্ট দেওয়া হয়। অধিকতর কিছু জানার থাকলে ম্যানেজিং ডিরেক্টরের সঙ্গে কথা বলার পরামর্শ দেন এ কর্মকর্তা।

আদ-দ্বীন চক্ষু হাসপাতালের ডাক্তার: ডঃ মোঃ মিনহাজুর রহমানের কাছে জানতে চাইলে তিনি প্রথমে করোনাভাইরাসের সংক্রমনের অজুহাতে সাংবাদিকদের সাথে কথা বলতে রাজি হয়নি। পরে অবশ্যই জানান, তিনি এখানে ২০ বছর ধরে চাকরি করে আসছি। ম্যানুয়াল প্রক্রিয়ায় এখানে সবকিছু হয়। রোগীর কার্ডে ডাক্তারের নাম, সিল না থাকার কথাও প্যাথলজি বিভাগের কম্পিউটারে টেস্টের রিপোর্ট না করার বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, এভাবেই চলে আসছে ২০ বছর ধরে। দীর্ঘদিন ধরে প্যাথলজি ল্যাবে মরিচা ও ধুলাবালি জমাও চোখের টেস্ট অন্য কোথাও থেকে করিয়ে নিয়ে আসলে এখানে গ্রহণযোগ্য হবে না কেন জানতে চাইলে তিনি বলেন, আমি প্যাথলজি বিভাগে বিষয়টি খোঁজ খবর নিয়ে দেখছি। তবে এখানে যারা চিকিৎসা নিতে আসবে তাদেরকে সব টেস্ট এখানকার প্যাথলজিতে করা বাধ্যতামূলক। এটাই কোম্পানির নিয়ম বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *