ভারতে বাঙালি মুসলিমদের ঘরবাড়ি ভেঙে শিবমন্দির স্থাপন

নিউজটি শেয়ার লাইক দিন

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের আসাম রাজ্যে দরং জেলায় হাজার হাজার বাঙালি মুসলিম পরিবারের ঘরবাড়ি ভেঙে সেখানে শিব মন্দির স্থাপন করছে ভারতের কট্টরপন্থী হিন্দুত্ববাদীরা।

এ ঘটনায় উত্তর-র্পূবাঞ্চলীয় আসাম রাজ্যের দরং জেলায় বাস্তুচ্যুত মুসলিমরা বিক্ষোভ করলে বৃহস্পতিবার বিকালে পুলিশ বিক্ষোভকারীদের উপর নির্মমভাবে গুলি ছোড়ে। পুলিশের গুলিতে অন্তত দুই জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন স্থানীয় সাংবাদিকরা।

 

এ ঘটনায় আরো অন্তত অর্ধশতাধিক বিক্ষোভকারী পুলিশের গুলিতে গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হয়েছেন। আহতদের আসামের স্থানীয় হাসপাতালে ও আসামের সেন্ট্রাল হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা।

ভুক্তভোগী মালেক, নজরুল ইসলাম, গিয়াস উদ্দিন সহ কয়েকজন বাঙালি মুসলিম জানিয়েছেন, ভারতের আসাম রাজ্যের দরং জেলার মুসলিম অধ্যুষিত বাঙালি এলাকা ধলপুর গ্রামের ৭৭ হাজার বিঘা জমি দখল করে সরকার কয়েক মাস ধরে একটি শিব মন্দির কমপ্লেক্স তৈরীর চেষ্টা করছেন। অথচ আমরা দু’শ বছরের অধিক সময় এ অঞ্চলে আমাদের বাপ দদারা  বসতি স্থাপন করেন। সরকার স্থানীয়দের কোনরকম দাবি-দাওয়া না মেনে রাতের আধারে পুলিশ দিয়ে এসব মুসলিমদের বাস্তুচ্যুত করছেন। এমনকি যারা প্রতিবাদ করছে তাদেরকে ধরে নিয়ে নির্যাতন করা হচ্ছে। আবার অনেককে জেলে বন্দি রেখেছে। অনেকটা চীনের উইঘুর মুসলিমদের মতো আচরণ করছে সরকার।  এসব বাস্তুচ্যুত মানুষগুলো তাদের নিজেদের পৈত্রিক ভিটা ফেরত পাওয়ার জন্য একতাবদ্ধ হয়েছে এবং রাজপথে বিক্ষোভ মিছিল শুরু করেছে। অথচ সরকার এ বিপুল সংখ্যক মুসলিমদের ন্যায্য অধিকারের বিষয়টি গুরুত্ব না দিয়ে সেখানে অবৈধভাবে শিব মন্দির তৈরি করছে। যেটা চরম নিন্দনীয়। তাই তারা মুসলিমদের রক্ষায় আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি কামনা করেছেন।

 

উল্লেখ্য, ভারতের আসামের দরং জেলার ধলপুর গ্রামে একটি প্রাচীন শিব মন্দির কে বর্ধিত ও আধুনিকায়ন করতে কয়েক মাস আগে থেকেই সরকার এসব বাঙালি মুসলিমদের বাস্তুচ্যুত করার চেষ্টা করেন। এমনকি জোর করে সেখান থেকে তাদেরকে রাতারাতি বাড়ি ছাড়া করার চেষ্টা করছেন। এ ঘটনায় ওই এলাকার বাঙালি মুসলিমরা ফুঁসে ওঠেন এবং বিক্ষোভ শুরু করেন।

 

আসাম কংগ্রেসের প্রধান ভূপেন কুমার আসামের বাঙালি মুসলিমদের বাস্তুচ্যুত ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন। তিনি আরও জানিয়েছেন, আমি ইতিমধ্যে ভারতের আসামের ওই অঞ্চলগুলো পরিদর্শন করেছি। ইতিমধ্যে আমি জানতে পেরেছি এক হাজারের অধিক মানুষের ঘরবাড়ি উচ্ছেদ করা হয়েছে। সেখানে মন্দির স্থাপনের তোড়জোড় চলছে। আমি বলেছি অন্যায় ভাবে কোন মানুষের যেন ঘরবাড়ি ভেঙে দেওয়া না হয়। যদি এ ধরনের কাজে কেউ নিয়োজিত থাকে। তাদেরকে অবশ্যই আইনের কাঠগড়ায় দাঁড় করানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *