১০ ফুট লম্বা গলার স্তন্যপায়ী, তাও আবার উড়ন্ত

নিউজটি শেয়ার লাইক দিন

বিচিত্র ডেক্স:আজডর্কিড টেরোসর্স  প্রাগৈতিহাসিক এই প্রাণীর অস্তিত্ব নিয়ে বিজ্ঞানীরা নতুন সব তথ্য সামনে নিয়ে আসছেন। ১০ ফুট লম্বা গলা এবং বিশালাকৃতির চঞ্চু দিয়ে আকাশ পথে উড়ে বেড়াতো তারা। নজর থাকত জলাশয়ে। মাছ ও অন্য প্রাণীতে উড়তে উড়তেই লম্বা ঠোঁট ডুবিয়ে তুলে নিত নিজের শিকার বা খাদ্য। সবচেয়ে আশ্চর্যের বিষয় তাদের ১০ ফুট বা তিন মিটারের কাছাকাছি লম্বা গলা থাকত। তার গলা জিরাফের থেকেও লম্বা ছিল এমনটাই জানাচ্ছেন বিজ্ঞানীরা। এই লম্বা গলা নিয়ে কী করে তারা চলাফেরা করত তা নিয়ে সকলের মনেই প্রশ্ন।

মরক্কোর একদল বিজ্ঞানী বিষয়টি নিয়ে রিসার্চ করতে গিয়ে জানা গেছে গলায় অসম্ভব হালকা অথচ ওজন বহনকারী ক্ষমতা থাকত ওই লম্বা গলায়। কারিয়াদ উইলিয়ামস এই বিষয়ে রিসার্চ করে তা প্রকাশ করেন আই সায়েন্স জার্নালে। গলার এই বিশেষ গঠন তারা সিটি স্ক্যানের জন্য পাঠান। যা ফলাফল আসে তাতে তারা চমকে যান। এ ধরনের অদ্ভুত গঠন তারা কখনই দেখেননি। জানিয়েছন একেবারে সবকিছুর থেকে আলাদা তাদের এই গলার গঠন। এমনটাই মত ইলিনয়েস বিশ্ববিদ্যালয়ের রিসার্চ স্টুডেন্টর।

আধুনিক কালে বা পুরনো সময় কোনও দিনই এই ধরনের গলা দেখা যায়নি। নিউরাল টিউব দিয়ে নিজের মেরুদণ্ডে নিজের স্নায়ুতন্ত্র বয়ে নিয়ে যেত। সেটা মধ্যিখানে ছিল। হাড়ের এদিক ওদিক গঠিত ছিল। বাই সাইকেলের স্পোক যেরকম থাকে সেভাবেই হাড় এদিক ওদিকে থাকত। হেলিক্সের মতো গঠনে এটাই তাকে লম্বা ঘাড় বয়ে নিয়ে যেতে দিত। পাশাপাশি সেটাই এই লম্বা গলাকে শক্তি দিত। ৯০ শতাংশ ওজন বহন করার ক্ষমতা রাখত এই গলাটা।

এই যে সব তথ্য পাওয়া গেছে তার থেকে আরও রিসার্চের বিষয়টি দেখাচ্ছে।

সূত্র নিউচ১৮

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *