কঠোর লকডাউন বাস্তবায়নে যশোরের মোড়ে মোড়ে পুলিশের চেকপোস্ট

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার: সম্প্রতিতে বিশ্বব্যাপী করোনাভাইরাস আবারো মহামারী রূপ নিয়েছে। বাংলাদেশ নতুন করে আফ্রিকান ভেরিয়েন্ট করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় সরকার দ্বিতীয় ধাপের লকডাউন দিয়েছে দুই সপ্তাহ ধরে। প্রথম সপ্তাহ লকডাউন ঢিলেঢালা হলেও দ্বিতীয় সপ্তাহ থেকে কঠোর লকডাউনের ঘোষণা দিয়েছে সরকার। এই লকডাউন বাস্তবায়ন করতে সারাদেশে কঠোর অবস্থান নিয়েছে পুলিশ। যশোর মহামারী করোনাভাইরাসের সংক্রমণ রোধে পুলিশের পক্ষ থেকে নেয়া হয়েছে কঠোর নজরদারি। এ লক্ষ্যে জেলার শহরের প্রতিটি মোড়ে মোড়ে বসানো হয়েছে পুলিশ চেকপোস্ট। এই চেকপোস্ট থেকে সাধারণ মানুষকে কঠোর নজরদারিতে রাখা হয়েছে।কোনভাবেই যেন অকারণে মানুষজন ঘরের বাইরে থেকে বের হতে না পারে।

 

ঘর থেকে বের হয়ে মোড়ের পুলিশ চেকপোষ্টে পুলিশের মুখোমুখি হতে হচ্ছে মানুষকে।ফিরিয়ে দেয়া হচ্ছে ইজিবাইক মোটরসাইকেলসহ সব ধরনের যানবাহন। অতি বা জরুরি প্রয়োজনে পুলিশের কাছ থেকে মুভমেন্ট পাস সংগ্রহ করে পথ চলতে আহবান জানিয়েছেন পুলিশ সুপার।
দ্বিতীয় দফার ভয়ানক পরিস্থিতি কাটিয়ে উঠতে সরকার নতুন করে গত ১৪ এপ্রিল থেকে আগামী ২১ এপ্রিল পর্যন্ত দেশজুড়ে যে ৭ দিনের লকডউন ঘোষণা করেছে তা কার্যকর করতে সর্বশক্তি প্রয়োগ করে মাঠে নেমেছে পুলিশ। করোনাভাইরাস নিয়ে মানুষকে সচেতন করাসহ গত দু’দিন শহরের যানবাহন ঢুকলে আটক করা হয়েছে। ভোর থেকেই জেলার গুরুত্বপূর্ণ স্থানসমূহে জেলা পুলিশের উর্দ্ধতন কর্মকর্তারা নিয়মিত টহলের পাশাপাশি জনসাধারণকে ঘরমুখি করতে কাজ করছে। থানা পুলিশ ও ট্রাফিক পুলিশ ছাড়াও বিভিন্ন ইউনিট যশোর শহরের মণিহার, চাঁচড়া, ধর্মতলা, পালবাড়ি, উপশহর, খাজুরা বাসস্ট্যান্ড, রেলস্টেশন, রেলগেটসহ ব্যস্ত যশোরের সকল প্রবেশ পথে পুলিশের চেকপোস্ট মোড়গুলোতে চেকপোস্ট বসিয়ে লকডাউন কার্যকর করছে। এছাড়া শহরে ভ্রাম্যমাণ একাধিক টিম কাজ করেছে।
করোনা সংক্রমণ রোধে জনসাধারণকে সচেতন করতে চলছে মাইকিং। মোটরসাইকেল হাকিয়ে শহরমুখি হওয়া কয়েকশ’ আরোহীকে থামিয়ে বাড়িতে ফেরত পাঠিয়েছে পুলিশ। শহরতলীতে থেকে যাত্রী নিয়ে শহরের দিকে আসা শতাধিক ইজিবাইক ফেরত পাঠানো হয়েছে গত দু’দিনে। আবার অকারণে যত্রযত্র শহরে আসায় বিভিন্ন শ্রেণি-পেশার শতাধিক ব্যক্তিকে সতর্ক করে বাড়ির দিকে পাঠনো হয়েছে। আবার জরুরি প্রয়োজনে বাইরে বের হওয়া বা এক স্থান থেকে অন্য স্থানে আসা যাওয়া করা লোকজনের কাছে পুলিশের দেয়া মুভমেন্ট পাস আছে কিনা চেক করা হচ্ছে।

 

 

যশোরের পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার বলেন, জনসাধারণকে অকারনে ঘরের বাইরে বের হতে আগে নিষেধ করা হয়েছে। তার পরেও যদি অতি প্রয়োজনে কেউ বাইরে বের হতে চাই তাদেরকে অনলাইন থেকে মুভমেন্ট পাস নিতে বলা হয়েছে। জেলার প্রতিটি পুলিশ চেকপোস্ট পুলিশ সদস্যরা বাইরে বের হওয়া মানুষদের মুভমেন্ট পাস চেক করছে।যাদের মুভমেন্ট পাস নেই, তারা কোন কারনে বাইরে বের হয়েছে প্রযাপ্ত কারণ না দেখাতে পারলে তাদেরকে বাসায় ফেরত পাঠানো হচ্ছে। তাদেরকে বর্তমান পরিস্থিতি সম্পর্কে সচেতন করা হচ্ছে এবং স্বাস্থ্যবিধি মানতে দেয়া হচ্ছে দিকনির্দেশনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *