স্বাস্থ্যবিধি ছাড়াই চলছে সাতমাইল গরু হাট, করোনা ছড়ানোর আশঙ্কা

নিউজটি শেয়ার লাইক দিন

বেনাপোল প্রতিনিধি: যশোরের শার্শা উপজেলার বাগআছড়া দক্ষিণ অঞ্চলের বৃহৎ পশুরহাট ৭মাইল। হাটে কোনরকম স্বাস্থ্যবিধি না থাকায় এ অঞ্চলের মানুষের মধ্যে ভারতীয় করোনা ভেরিয়েন্ট ছড়ানোর আশঙ্কা দেখা দিয়েছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নজরদারি না থাকায় সীমান্তের এহাটে  স্বাস্থ্যবিধির হ-য-ব-র-ল অবস্থা। শার্শা অঞ্চলের সীমান্ত গুলো সিলগালা করা না হলে এ অঞ্চলের মানুষ স্বাস্থ্যঝুঁকির মধ্যে পড়বে বলে অনেকে আশঙ্কা করছে। সরকারি নির্দেশনা অমান্য করে চলছে ব্যবসায়িক কার্যক্রম বাগআঁচড়া বাজারে মাস্ক বিহীন শপিং করতে দেখা যাচ্ছে। সাতমাইল পশুর হাটে মাস্ক হ্যান্ড স্যানিটাইজার, সামাজিক দুরত্ব বজায় না রেখে চলছে পশু ক্রয় বিক্রয় চোরাকারবারি সেন্টিগেট গুলো প্রশাসনের নজর এড়িয়ে অবৈধভাবে পশুসহ সকল মালামাল নিয়ে এসে বিক্রি করছে ।

উপজেলায়র চিত্র স্বাস্থ্য অধিদপ্তর সহ প্রশাসনের নজরদারীর অভাবে স্বাস্থ্যবিধি না মেনেই চলাচল করছে। এ অঞ্চলে রহস্যজনক কারণে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কোন বিধি-নিষেধ আরোপ করা হলেও তা অনেকে মানছে না।সরকারি নির্দেশনা উপেক্ষিত হচ্ছে । স্বাস্থ্য সুরক্ষা না মেনে চলছে সমস্ত কার্যক্রম, লকডাউনে মধ্যে সাতমইল পশুহাটের কার্যক্রম স্থগিত করা এবং সামাজিক দূরত্ব নিশ্চিত ও বিধি নিষেধ আরোপ করা না হলে এ অঞ্চলের প্রাণঘাতী করোনা ভয়ংকর রূপধারণ করবে বলে আশংকা করা হচ্ছে ।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. এ বি এম খুরশিদ আলম গণমাধ্যমকে দেয়া তথ্যে জানান,দ্বীতিয় ধাপে বাস্তবে রূপ দিয়ে দেশে সনাক্ত করা হলো করোনার ভারতীয় ভেরিয়েন্ট। ভারতীয় ভেরিয়েন্ট পাওয়া যায় আক্রান্ত রোগীরা চিকিৎসার জন্য ভারতে গিয়েছিলেন।চিকিৎসা শেষে দেশে ফিরছে এবং প্রতিষ্টানিক কোরেন্টাইন অবস্থান করছেন।তারা মধ্যে এ ভেরিয়েন্ট সনাক্ত হচ্ছে।

গরুর হাটে স্বাস্থ্যবিধি না মেনে হাট পরিচালনার বিষয়টি জানতে চাইলে, উপজেলা নির্বহী অফিসার আলিফ রেজা বলেন,উপজেলার সকল বাজার কমিটি কে আগে নির্দেশনা দেয়া হয়েছে। স্বাস্থ্য বিধি মেনে গরুহাট কার্যক্রম চালাতে নির্দেশনা দেয়া হয়েছিলো। কমিটি সঠিক ভাবে নির্দেশনা পালন করবে বলে আশ্বস্ত করেছিলো। কিন্তু এখন জানতে পারছি গরুর হাট চলাকালীন সময়ে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। বিষয়টি নিয়ে উদ্বোধন কর্তৃপক্ষের সাথে আলোচনা করবো। এরপরই গরুর হাট মালিকদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেবেন বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *