সাংবাদিক দেখে বাইক ফেলে পালালো হাইওয়ে পুলিশ

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিনিধি : যশোরের ঝিকরগাছায় রাস্তার পাশে চায়ের দোকানের সামনে রাখা ইজিবাইকের লক ভেঙ্গে জোর জবরদস্তি করে ইজিবাইক নিয়ে হাইওয়ে পুলিশ ফাঁড়িতে নিয়ে যাচ্ছিল একদল হাইওয়ে পুলিশ।

এ সময়ে ঘটনাস্থলে লোকজন ভিড় করায় সাংবাদিক ঘটনাস্থলে যেয়ে দাঁড়ায়। প্রথমে আগন্তুক পথচারী ভেবে রেগে গিয়ে মিজান নামে ওই পুলিশ কর্মকর্তা সাংবাদিকের উপর চড়াও হয়। পরে সাংবাদিক পরিচয় পেয়ে ইজিবাইক ফেলে পালিয়ে যায়। যশোর নাভারণ হাইওয়ে পুলিশ ফাঁড়ির পুলিশ সদস্যদের এমন তৎপরতা দেখে অবাক স্ট্যান্ডে থাকা সাধারণ লোকজন। বিষয়টি নিয়ে ঝিকরগাছা বাস স্ট্যান্ড এলাকায় চাঞ্চল্য তৈরি হয়েছে।

ভিডিও দেখতে, এখানে ক্লিক করুন

ঘটনাস্থলে থেকে নাভারন হাইওয়ে পুলিশের দলটি চলে যাওয়ার পর ইজিবাইক চালকরা হাইওয়ে পুলিশের বিরুদ্ধে নানা অভিযোগ তোলেন, অভিযোগে বলা হয় ঝিকরগাছা এলাকার ইজিবাইক ও থ্রি হুইলার ও অটো চালকরা নাভারন হাই পুলিশ ফাঁড়ির অফিসার ইনচার্জকে মাসিক মাসোহারা দিয়ে টোকেন বা স্লিপের মাধ্যমে রোডে এসব যান বহন চালিয়ে থাকেন। কিন্তু যে সমস্ত ইজিবাইক চালক বা থ্রি হুইলার চালকরা পুলিশ ফাঁড়ির সিলিপ নেন না বা পুলিশ ফাঁড়িকে মাসিক মাসহারা দেন না তাদের পড়তে হয় নানা হয়রানিতে।

গ্রামগঞ্জের রাস্তা থেকে হাইওয়ে সড়কের মাথায় বা বাসস্ট্যান্ড যাত্রীদের পৌঁছে দিতে এসে পড়তে হয় হাইওয়ে পুলিশের খপ্পরে। ইজিবাইক দেখার সাথে সাথে পুলিশ ফাঁড়ির পুলিশ সদস্যরা এসে ইজিবাইক সার্চ করে ফাঁড়ির দেওয়া স্লিপ না থাকলে তাদেরকে নিয়ে যাওয়া হয় হাইওয়ে পুলিশ ফাঁড়িতে। এরপর তাদেরকে ২৫০০ টাকা জরিমানা করা হয়। পুলিশ ফাঁড়িতে না যেতে চাইলে বা বাইক লক করে আশেপাশে গা ঢাকা দিলে বা পুলিশ সদস্যদের সঙ্গে কোন রকম বাক-বিতণ্ডে জড়ালে সে ক্ষেত্রে জরিমানার হার বাড়ে ৫১০০ থেকে ৭ হাজার টাকা পর্যন্ত।

এছাড়ও নাভারণ হাইওয়ে পুলিশের বিরুদ্ধে কথিত রয়েছে বেনাপোলের ফুটপাতে, নাভারন ও ঝিকরগাছার ফুটপাতে দোকানদারদের কাছ থেকে মাসিক মাসোহারা নিয়ে এসব দোকানদারদের ফুটপাত দখলের বৈধতা দিয়েছে। আরো অভিযোগ রয়েছে ঝিকরগাছা, যশোর, বেনাপোল ও নাভারন প্রাইভেট স্ট্যান্ডে থাকা অধিকাংশ প্রাইভেটের ও মাইক্রোবাসের কাগজপত্র হালনাগাদ করা নেই। বেনাপোল থেকে যশোর রোডে চলাচল করা অধিকাংশ মিনিবাস গুলোর কাগজপত্র ও হালনাগাদ করা নেই। এ সমস্ত বাস মিনিবাস, মাইক্রোবাস ও প্রাইভেটকার চালকদের সাথে নাভারণ হাইওয়ে পুলিশের রয়েছে নিবিড় সম্পর্ক। চালকরা তাদের সমিতির নেতাদের মাধ্যমে হাইওয়ে পুলিশকে ম্যানেজ করে এসব ফিটনেস বিহীন ও কাগজপত্র হালনাগাদ বিহীন গাড়ি চলাচল করছে দীর্ঘদিন ধরে। এসব গাড়ির মধ্যে প্রাইভেট থেকে প্রতি মাসে নেওয়া হয় ২০০ টাকা, মাইক্রোবাস থেকে নেওয়া হয় প্রতি মাসে ৩০০ টাকা, কাগজ পাতি হালনাগাদ বিহীন মিনিবাস থেকে প্রতিমাসে নেয়া হয় ৭০০ টাকা করে। ঝিকরগাছা যশোর নাভারন ও বেনাপোল মিলিয়ে প্রায় ৫০০ মাইক্রোবাস ও প্রাইভেট কার রয়েছে। এদের মধ্যে যাদের কাগজপত্র হালনাগাদ আছে তাদেরকে ও টাকা দিতে হয়। আর যাদের হালনাগাদ নেই তাদেরকেও টাকা দিতে হয়।এছাড়া দুর্ঘটনা কবলে পড়লে হাইওয পুলিশ ফাঁড়ির কর্মকর্তাদের মোটা অংকের মুসলিকা দিয়ে গাড়ি রিলিজ নেওয়া লাগে। এর ফলে একদিকে সরকার মোটা অংকের রাজস্ব হারাচ্ছে। অন্যদিকে হাইওয়ে পুলিশ ফাঁড়ির কিছু অসৎ কর্মকর্তা প্রতি মাসে অনৈতিকভাবে লাখ লাখ টাকা উপার্জন করছে।

 

বিষয়টি নিয়ে নাভারণ হয়ে পুলিশ ফাঁড়ির অফিসার ইনচার্জ মিজানুর রহমানের কাছে জানতে চাইলে, তিনি বলেন আমি এখানে এসেছি একমাস হলো। এ বিষয়ে আমি কিছুই জানি না। তবে মহাসড়কে থ্রি হুইলার চলাচলে হাইকোর্টে নিষেধাজ্ঞা থাকায় আমি মহাসড়কে থ্রি হুইলার চলাচলে করতে নিষেধ করেছি। এরপরও আদালতের নির্দেশ অমান্য করে যারা মহাসড়কে এইসব যান বহন চলাচলে অব্যাহত রেখেছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে জানান এ কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *