শিল্পপতি এম এ হাসেমের জানাজা শেষে শুক্রবারে বনানীতে দাফন

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার: দেশের শীর্ষস্থানীয় শিল্প প্রতিষ্ঠান পারটেক্স গ্রুপের চেয়ারম্যান ও বিশিষ্ট শিল্পপতি ও এম এ হাসেমের (৭৮) জানাজা অনুষ্ঠিত হবে শুক্রবার।

গুলশান আজাদ মসজিদে জুমার নামাজের পর জানাজা শেষে বনানী কবরস্থানে তাঁর দাফন সম্পন্ন হবে।

এম এ হাসেমের বড় ছেলে আজিজ আল কায়সার টিটো নিউজবাংলাদেশকে এ তথ্য জানিয়েছেন।

নিউজবাংলাদেশকে তিনি বলেন, “করোনা পরিস্থিতির কারণে আমরা জানাজার বিষয়ে বিশেষ কিছু বলছি না। তবে শুক্রবার জুমার নামাজের পর গুলশান আজাদ মসজিদে জানাজা শেষে বনানী কবরস্থানে দাফন করা হবে।”

বৃহস্পতিবার দিবাগত রাত ১টা ২০ মিনিটে রাজধানীর এভারকেয়ার (পূর্বের এপোলো) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান দেশের বিশিষ্ট এ শিল্পপতি। তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন।

শিল্পপতি ও ব্যবসায়ী এম এ হাসেম ২০০১ সালের জাতীয় নির্বাচনে নোয়াখালীর বেগমগঞ্জ আসন থেকে বিএনপির প্রার্থী হয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। এরপর তিনি রাজনীতিতে নিষ্ক্রিয় হয়ে পড়েন। ২০১৬ সালে আনুষ্ঠানিকভাবে বিএনপি ছাড়ার ঘোষণা দেন তিনি।

দেশের বিশিষ্ট এই শিল্পপতি অর্ধশতক আগে তামাক দিয়ে ব্যবসা শুরু করে গত পাঁচ দশকে তার বাণিজ্যের বিস্তার ঘটিয়েছেন আবাসন, আমদানি-রপ্তানি, পার্টিকেল বোর্ড, ইস্পাত, প্লাস্টিক, ভোগ্যপণ্য, ব্যাংক-বিমাসহ বিভিন্ন খাতে। নর্থ সাউথ ইউনিভার্সিটি ট্রাস্টের চেয়ারম্যান হাসেম এক সময় সিটি ব্যাংক লিমিটেড ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের পরিচালনা পর্ষদে ছিলেন। জনতা ইনসুরেন্স কোম্পানিও তিনি গড়ে তোলেন।

বাংলাদেশের বড় শিল্পগ্রুপগুলোর একটি পারটেক্স গ্রুপ। তবে সাম্প্রতিক বছরগুলোতে নিজের ব্যবসায়িক সাম্রাজ্যে পরিবর্তন আনা হয়। এতে পারটেক্স গ্রুপ ও পারটেক্স স্টার গ্রুপ থেকে আলাদা করে প্রতিষ্ঠা করা হয় আম্বার গ্রুপ। এসব গ্রুপের অধীনে রয়েছে ৬০টির বেশি কোম্পানি, যেগুলোর দায়িত্ব ছেলেদের হাতে দেন তিনি।

এম এ হাসেমের স্ত্রী সুলতানা হাসেম ও পুত্রবধূরাও এসব কোম্পানির পরিচালনা পর্ষদে আছেন।

এম এ হাসেমের পাঁচ ছেলের মধ্যে সবার বড় আজিজ আল কায়সার টিটো পারটেক্স স্টার গ্রুপের ভাইস চেয়ারম্যান। তিনি সিটি ব্যাংকের চেয়ারম্যান। দ্বিতীয় ছেলে আজিজ আল মাহমুদ মিঠু পারটেক্স স্টার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও আইডিএলসি ফাইন্যান্সের চেয়ারম্যান।

পারটেক্স গ্রুপের বিভিন্ন কোম্পানির দেখভাল করছেন এম এ হাসেমের দুই ছেলে আজিজ আল মাসুদ ও আশফাক আজিজ রুবেল। শওকত আজিজ রাসেল দেখছেন আম্বার গ্রুপ। তিনি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালকের দায়িত্বে আছেন।

উল্লেখ্য, এম এ হাসেম করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে হাসপাতালে লাইফ সাপোর্টে ছিলেন। হাসপাতালে ভর্তির সময় তার ছেলে শওকত আজিজ রাসেল নিউজবাংলাদেশকে জানিয়েছিলেন, করোনা পজিটিভ হওয়ার পর তার বাবাকে ১১ ডিসেম্বর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। এরপর গত ১৬ ডিসেম্বর অক্সিজেন স্যাচুরেশন ১০০ এর নিচে নেমে গেলে তাকে লাইফ সাপোর্টে নেয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *