শতবর্ষী নারীর ছবি তুলে জাপানের পুরস্কার ছিনিয়ে নিল বাংলাদেশের মেয়ে মুমু

নিউজটি শেয়ার লাইক দিন

বগুড়া প্রতিনিধি: বগুড়ার মেয়ে জে. মুমু। অষ্টদশী এ মেয়ে এবার বগুড়া আজিজুল হক কলেজের উচ্চমাধ্যমিকের পরীক্ষার্থী ছিলেন। শখের বশে ছবি তুলেছিলেন শতবর্ষে বৃদ্ধা নারী। সেই ছবি যে তার ভাগ্যের চাকা খুলে দেবে সেটা স্বপ্নেও ভাবেনি মুমু। এই ছবিটি এবার জাপানে অনুষ্ঠিত তিন দিনব্যাপী ইন্টারন্যাশনাল ইয়ুথ ভিজুয়াল মিডিয়া ফেস্টিভালে বেস্ট পুরস্কার জিতেছে। বিশ্বের ৭৪টি দেশের ২০০ আলোকচিত্রীর সাথে প্রতিদ্বন্দ্বিতা করে সে এপুরস্কার জিতেছে।

মুমু জানিয়েছে, শখের বশে তার এই ছবিটি তোলা। এরপর সে ‘শতবর্ষী আনন্দ’ শীর্ষক জাপানের থার্ড মেহুডো ইন্টারন্যাশনাল ইয়ুথ ভিজ্যুয়াল মিডিয়া ফেস্টিভ্যালে বেস্ট ফটোগ্রাফি বিভাগে পুরস্কার জিতেছে। বাংলাদেশের দারিদ্রতার কষাঘাতে জরাজীর্ণ হয়েও তিনি করোনাময় পৃথিবীতে বেঁচে থাকতে চান। জীবনের শেষ প্রান্তে এসেও বেঁচে থাকার আকাঙ্ক্ষা ও আনন্দকে ছবিটিতে ধারণ করতে চেয়েছি। ছবিটি বাংলাদেশের জন্য এতোবড় সম্মান বয়ে আনবে তা কখনো ভাবিনি।এটা শুধু আমার সম্মান নায়। এটা সারা বাংলাদেশের মানুষের সম্মান। দেশের সম্মান বলে আমি মনে করি।

ইতোপূর্বে ছবিটি রোমানিয়ার স্যাপিক্সেল ইন্টারন্যাশনাল ফটো কনটেস্ট-২০২০ এবং যুক্তরাজ্যের হান্টিংটন বিচ কালচারাল সিনেমা শোকেস এর ফটোগ্রাফি বিভাগের মূল প্রতিযোগিতা বিভাগে মনোনয়ন পেয়েছে। জাপান সরকার আমাকে এ সম্মাননা করায় আমি সত্যই জাপান সরকারের কাছে আমি ঋণী। আমি আরো উদ্বুদ্ধ হয়েছি ছবি নিয়ে কাজ করার জন্য। আমি আগামীতে যাতে আরো ভালো ভালো ছবি তৈরি করতে পারি এবং তা দিয়ে দেশের মুখ উজ্জ্বল করতে পারে তার জন্য আমি দেশবাসীর কাছে দোয়া প্রার্থনা করেছেন মুমু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *