রাস্তা নির্মান তো নয়,যেন মরণ ফাঁদ

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু,নিজস্ব প্রতিবেদক: রাস্তা নির্মান তো নয়, যেন মরণ ফাঁদ তৈরি করে রেখেছে ঠিকাদারী প্রতিষ্ঠানগুলো। বিষয়টি নিয়ে বার বার সড়ক জনপদ কর্মকর্তাও ঠিকাদারী প্রতিষ্ঠানকে অবজ্ঞত করেও কোন সুফল মেলেনি এলাকা ভুক্তভোগীদের। এমনিক উপজেলা নির্বাহী কর্মকর্তাও থানার অফিস ইনচার্জ এ বিষয়ে বার বার সড়ক ও জনপদের কর্তাব্যক্তিদের দেখার অনুরোধ করলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পক্ষ থেকে কোনই সাড়া মেলেনি। ফলে যশোরের সাড়ে তিন’শ কিলোমিটপার রাস্তায় প্রতিনিয়ত হচ্ছে দূর্ঘটনা। আর এ রাস্তায় অকালে ঝরে পড়ছে শত শত পথযাত্রীর প্রাণ ।

সরজমিনে ঘুরে দেখা যায়, যশোর-অভয়নগর,যশোর-ঝিনাদহ, যশোর -বেনাপোল,যশোর-মনিরামপুর, যশোর-কেশবপুর,যশোর-নড়াইলে সড়ক জনপদের পূর্ণনির্মাণ কাজ চলছে। কোথাও কোথাও ইতোমধ্যে কাজের কিছু অংশ শেষও হয়েছে। তবে রাস্তার কাজ শেষ হলে পথযাত্রীরা স্বাছন্দবোধ করার কথা থাকলেও তারা এখন চরম বিপাকে পড়েছে। এখন এসব রাস্তায় চলাচল অতি ছোট গাড়ির যাত্রীদের মৃত্যুর ফাঁদে পরিণত হয়েছে। রাস্তায় চলা চল ছোট ছোট যান চালকদের প্রাণটা হাতের মুঠো নিয়ে চলতে হচ্ছে। রাস্তা মাঝ খানে ২৪ ফিট পর্যন্ত পিচ উচু করে দিলেও রাস্তার দু’ধারের ৫ফিট করে আরো ১০ফিট রাস্তা নিচু করে তৈরি করা হয়েছে। এর ফলে রাস্তায় চলাচল বড় যানবহনগুলো যখন তখন রাস্তার উচু আর নিচু অংশ ব্যবহার করে স্বছন্দে যাতায়াত করতে পারলেও বিপাকে পড়তে হচ্ছে বাইসাইকেল, মটরসাইকেল, রিক্স,ভ্যান,ইজিবাইকের মত ছোট ছোট যান বাহন চালককে। বড় যানবাহনের চালকদের বেপরোয়া গাড়ি চালানোর কারণে এসব ছোঁট গাড়ির চালকরা অধিকাংশ সময়ে রাস্তায় বড় গাড়ির ভয়ে রাস্তার নিচু অংশে নামিয়ে দিয়ে দূর্ঘটনার শিকার হচ্ছে। আবার নিচু অংশে থেকে রাস্তার উচু অংশে উঠতে গেলেও দূর্ঘটনার শিকার হচ্ছে প্রতিনিয়িত।

বসুন্দীয়ার ইউপি চেয়ারম্যান রাস্তাল জানান, রাস্তার দু’ধারে নিচু রাখার কারণে প্রতিনিয়ত দূর্ঘটনা ঘটেছে। এমন কোন দিন নাই যে, বড় গাড়িগুলোকে সাইড দিতে যেয়ে বাইসাইকেল,মটরসাইকেল,রিক্সার মত ছোট গড়িগুলো দূর্ঘটনার শিকার হচ্চে না।

অভয়নগর থানার অফিস ইনচার্জ (ওসি) তাজুল ইসলাম জানান, এই উচু নিচুর রাস্তার কারণে অভয়নগর থানা এলাকায় প্রতিনিয়ত দূর্ঘটনা ঘটছে। ইতোমধ্যে এসব দূর্ঘটনায় অনেকেরই প্রাণ হারিয়েছে। বিষয়টি নিয়ে আমি মাননীয় উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সড়ক জনপদের কর্তা ব্যক্তিদের সাথে কথা বলেছি। কিন্তু কোন লাভ হয়নি।

বিষয়টি নিয়ে অভয়নগর উপজেলার নির্বাহী কর্মকর্তা নাজমুল ইসলাম খাঁন জানান, অভয়নগর নওয়াপড়া এলাকাটি শিল্প এলাকা হওয়ায় এখানে মানুষের চাপ অন্য যে কোন উপজেলার চেয়ে বেশি। প্রতিদিন এখানকার মিল শ্রমিকও ঘাট শ্রমিকরা বাইসাইকেল ও গ্রাম গঞ্জের ছোঁট যান ব্যবহার করে নওয়াপাড়া শহরে আসে কাজ করতে। রাস্তার দু’ধার নিচু করার কারণে এসব ছোঁট যানগুলো হর হামেশা দূর্ঘটনার শিকার হচ্ছে। এ সমস্য সমাধানের জন্য আমি ইতোমধ্যে সড়ক জনপদের জেলা কর্মকর্তার সাথে আলাপ করেছি। তারা জানিয়েছেন প্রকল্পের কাজটি এভাবে করার কথা ছিল। তাই ঠিকদার প্রতিষ্ঠানগুলো ওই ভাবেই কাজ করেছে।

উল্লেখ্য যশোরে ৬শ’৬৪ কোটি টাকার মুল্যের মহাসড়ক পূর্ণ নির্মাণের কাছ চলছে । সংশ্লিষ্ট সুত্র থেকে জানা যায়,২০১৭-১৮ চলতি অর্থ বছরে যশোর পালবাড়ির মোড় থেকে অভয়নগর রাজঘাট পর্যন্ত রাস্তায় ২টি প্যাকেজ প্রকল্পের আয়তায় এডিপির বরাদ্দ পায় ৩২১ কোটি টাকা। এর মধ্যে দু’টি ঠিকাদারী প্রতিষ্ঠানের সাথে রাস্তা নির্মাণের জন্য চুক্তি হয় ৩০৪ কোটি টাকা। যশোর পালবাড়ির মোড় থেকে সদর উপজেলার ঘুনির রাস্তার মোড় পর্যন্ত ১৫৭ কোটি টাকা মুল্যে রাস্তাটির কাজ পায় মাহাবুব ব্রাদাস ও জয়েন্ট ব্রাদার্স নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। ঘুনির রাস্তার মোড় থেকে রাজঘাট পর্যন্ত ১৪৭ কোটি টাকার কাজ পায় তমা কন্সট্রাকশন নামের ঠিকাদারী প্রতিষ্ঠান। এ রাস্তা নির্মাণে উর্দ্বিত আছে ৫৭ কোটি টাকা। রাস্তা তৈরির সময় সীমা বেঁধে দেয়া হয় ২০১৯ সালের মধ্যে। বেনাপোল থেকে যশোর পর্যন্ত ২টি প্যাকেজ প্রকল্পের আয়তায় এডিপির বরাদ্দ পায় ৩২৮ কোটি টাকা। প্রকল্পের ১ এর অধিভুক্ত যশোর দড়টানা থেকে গদখালী পর্যন্ত ২০ কিলোমিটার ১২৯ কোটি ১৭ লাখ টাকা মুুুুুুুুুুুুুুুুুুল্যে কাজ পায় মোজাহার এন্টারপ্রাইজ (প্রাঃ) লিমিটেড। গদখালী থেকে বেনাপোল জিরো পয়েন্ট পর্যন্ত ১৮.২ কিলোমিটার রাস্তায় ১শ’৩৭ কোটি ২৬ লাখ টাকা চুক্তিতে কাজটি পায় তাহের ব্রাদার্স লিমিটেডও মোজাহার এন্টারপ্রাইজ (প্রাঃ) লিমিটেডের ঠিকাদারী প্রতিষ্ঠান। দু’টি প্রকল্পে কাজের চুক্তি হয় ২৬৬ কোটি ৪৩ লাখ টাকা। রাস্তা তৈরির শেষ সময় ১৬ অক্টবারে ২০২০ সাল । এ রাস্তা নির্মানে উর্দ্বিত আছে ৬১ কোটি ৫৭ লাখ টাকা। যশোর-মাগুরাও বেনাপোল বাইপাস সড়কে বরাদ্দ হয় ১৫ কোটি টাকা।
অপার দিকে যশোর-খুলনা সড়কের ২টি প্রকল্পের পুরাতন ওয়েস্টেস স্বস্ব ঠিকাদারের কাছে বিক্রি করা হয়েছে ১২ কোটি টাকা। যশোর-বেনাপোল সড়কের ২টি প্রকল্পের পুরাতন ওয়েস্টেস স্বস্ব ঠিকাদারের কাছে বিক্রি করা হয়েছে ১৮ কোটি ৬৮ লাখ টাকা। কাজ শুরুর প্রথম থেকেই পুরাতন ইটের খোঁয়া-পাথর,পিচ আর মাটি মিক্সারসহ কাজে নানা ধরণের অনিয়মের অভিযোগ উঠে।

এর আগে এসব রাস্তার মধ্যে ২০১৫-১৬ অর্থ বছরের যশোরে পাঁচটি মহাসড়াকে বরাদ্দ পায় ৫৫ কোটি ২০ লাখ ৬১ হাজার টাকা। এসব বরাদ্দের মধ্যে ছিল ২১ কোটি ২২ লাখ ৮১ হাজার টাকা ব্যায়ে নাভারণ-ইলিশপুর সড়ক। ৭ কোটি ৯৯ লাখ টাকা ব্যায়ে রাজার হাট চুকনগর পর্যন্ত বিশ কিলোমিটার। ১০ কোটি ৭৬ লাখ ৬০ হাজার টাকা ব্যয়ে রাজার হাট চুকনগরের বাকি ১৮ কিলোমিটার। পালবাড়ি থেকে মুড়ালী পর্যন্ত ৬ কোটি ৬০ লাখ টাকা বরাদ্দ হয়েছিল। কেশবপুর-থেকে সরষকাঠি, কেশবপুর-বেতগ্রাম, মদনপুর কলেজ মোড় থেকে ত্রিমোহনী বাজার পর্যন্ত সাড়ে সাতাশ কিলোমিটার সড়কে ৮ কোটি ৬২ লাখ টাকা বরাদ্দ হয়েছিল।
রাস্তা নতুন করে নির্মাণের জন্য ১২ নভেম্বর ২০১৫ সালে যশোর থেকে চুকনগর সড়কের কাজ পেয়েছিল খুলনার মাহাবুব ব্রার্দাস। কাজ শেষ হয় ২৮ মার্চ ২০১৬ সালে। ২০১৫ সালের ১৬ জুলাই যশোর রাজার হাট থেকে চুকনগর কাজ পেয়ে ছিলেন সিলেটের মের্সাস জামিল ইকবল। কাজ শেষ সমাপ্ত করেন ২০১৫ সালের ৩১ নভেম্বর। ২০১৬ সালের ৭ মার্চ পালবাড়ি-দড়াটানা-মনিহার-মুড়ালী সড়কের কাজ পেয়েছিলেন যশোরের মঈনউদ্দিন বাঁশি। কাজটি শেষ করেন ২০১৬ সালের ৪ জুলায়। কিন্তু সেই রাস্তায় গত এক বছর নষ্ট হয়ে যান চলাচলের অনুাপযোগী হয়ে গেছে। গত বছরেই সেই ভাঙ্গা রাস্তার উপর ইটের সোলিং দিয়ে ঝুকি নিয়ে ভারী যানবহন চলাচল করছে। ২০১৫ সালের ২৫ নভেম্বর কেশবপুর-সরষকাঠি, কেশবপুর-বেতগ্রাম, মদনপুর কলেজ মোড়-ত্রিমোহনী বাজার পর্যন্ত কাজ পেয়েছিলেন বাগেরহাটের মের্সাস মোজাহার এন্টারপ্রাইজ। কাজ শেষ করেন ২০১৬ সালের ২২ আগস্ট। সে রাস্তাও ইতোমধ্যে নষ্ট হয়ে গেছে।

বিষয়টি নিয়ে যশোর সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী এস.এম. মুয়াজ্জেম হোসেনের কাছে জানতে চাইলে তিনি বলেন, বিষয়টি নিয়ে আমার কাছে কিছু অভিযোগ এসেছে। তবে এখনতো আমার কিছুই করার নেই। এ প্রকল্পটি একনেকে এভাবেই পাশ হয়েছে। সামান্য কাজ হলে সেটা করিয়ে দেওয় যেত। তবে এ বিষয়ে আমি আমার উর্দ্বোতন কর্মকর্তাদের জানাবো। যাতে করে পরবর্তীতে এ ভাবে রাস্তা তৈরি করা না হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *