রাস্তায় নসিমন করিমন চালুর দাবিতে জেলা প্রশাসকের কাছে স্বারক্ষলিপি

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিনিধি: রাস্তায় নসিমন করিমন আলমসাধু চালুর দাবিতে জেলা প্রশাসকের কাছে স্বারক্ষলিপি প্রদান করেছেন যশোর জেলা নসিমন করিমন আলমসাধু ঐক্য পরিষদের নেতারা। রোববার দুপুরে সহ¯্রাধিক চালকের স্বাক্ষর স্বম্বিলত এ স্বারক্ষলিপি প্রদান করেন নেতারা।
উল্লেখ্য জেলার কয়েক হাজার বেকার শ্রমজীবী মানুষ নিজ উদ্যোগে নসিমন করিমন আলমসাধু চালিয়ে স্ব কর্মসংস্থান সৃষ্টি করে আসছে। এসব শ্রমজীবি মানুষ দেশের অর্থনীতি ও সামাজিক শান্তি শৃঙ্খলা প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। এছাড়া গ্রাম বাংলার নিন্ম বৃত্ত কৃষিকের উৎপাদিত পণ্য কম খরচে বহনে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। গ্রাম-শহরে নিত্য প্রয়োজনীয় পণ্য বহন, কাঁচামাল, মাছ ও মাছের পোনা, গ্রামীণ উন্নয়নে মালামাল বহন, জাতীয় ও স্থানীয় নির্বাচনে ভোটের সামগ্রী বহন, গ্রামাঞ্চলে আইন শৃঙ্খলা রক্ষায় রাত ও দিনে পুলিশ বহন, গ্রামে জরুরি ও সংকটকালীন রুগী ও প্রসুতি বহন, পল্লী বিদ্যুতের সকল সামগ্রী, উপজেলা উন্নয়নে সকল সরকারি মালামাল ইত্যাদি পরিবহনে সারাদেশের অর্থনীতি ও জীবনযাত্রায় বিরাট অবদান রেখে আসছে। এই বাহন অর্থনৈতিক উন্নয়নে এক অপরিহার্য অংশে পরিণত হয়েছে। এই বাহন নিমূল করা হলে অর্থনীতি, বেকারত্ব, আইনশৃঙ্খলার ক্ষেত্রে বড় ধরনের বিপর্যয় দেখা দিতে পারে।
বাংলাদেশের প্রকৌশলী বিশ্ববিদ্যালয় বুয়েটের মাধ্যমে পরীক্ষা-নিরিক্ষা করে এই যানের প্রয়োজনীয় সংস্কার করা হোক ও আইনী বৈধতা দেওয়া হোক। আইনী বৈধতা দিলে সরকারের রাজস্ব খাতে আমরাও অবদান রাখতে পারি। এই বাহন যে পরিমাণ মাল বহন করতে পারে সে মানের আমদানিকৃত গাড়ীর মূল্য ৬/৭ লক্ষ টাকা । অপরদিকে একই পরিমাণ মাল বহন ক্ষমতার নসিমন-করিমন প্রস্তুতে ১ লক্ষ টাকা খরচ হয়। এটি আধুনিকায়ন করলে দেশের বৈদেশিক মুদ্রাও বাঁচবে। আমাদের প্রতিবেশি ভারতে এসকল গাড়ীর অনুমোদন ও লাইসেন্স প্রদান করা হয়ে থাকে। অথচ আমাদের দেশের মহাসড়কে এই গাড়ী চলাচল নিষিদ্ধ করা হয়েছে। সমস্যা হলো গ্রাম-শহরে মালামাল পরিবহনে কোন না কোনভাবে মহাসড়ক ব্যবহার করা ছাড়া বিকল্প পথ পাওয়া যায় না। সে কারণে সরকারি সিদ্ধান্তের প্রতি সম্মান প্রদর্শন করে আমরা দাবি করে আসছি মহাসড়কের পাশে বাইলেন করা হোক তাহলেই মহাসড়ক নিরাপদ হবে দুর্ঘটনা এড়ানো যাবে। সিরাজগঞ্জ থেকে দাসুড়িয়া পর্যন্ত ৭০ কিলোমিটার বাইলেনের অভিজ্ঞতা গ্রহণ করা যেতে পারে। মহাসড়কে বাইলেন করার সিদ্ধান্ত নেবার জন্য আবারো সরকারের কাছে আবেদন করছি।
যেহেতু বাইলেন নেই এবং মহাসড়ক ক্রস করা বা গ্রাম-শহরে চলাচলে কিছু অংশ ব্যবহার করা ছাড়া বিকল্প নেই সেজন্য শহরে আসা-যাওয়ার রুট নির্ধারণ করে দেওয়া হোক। যাতে সড়কে শৃঙ্খলা ও নিরাপত্তা নিশ্চিত করা যায়। মহাদয় উদ্যোগ নিলে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন সমন্বয়ে সহজেই এ কাজ সম্পাদন করা যেতে পারে। এ বিষয়ে পরিকল্পনা গ্রহণে আমরাও সহযোগিতা করতে পারি। বেকারত্বের অভিশাপ মুক্ত হয়ে জীবনযাত্রা অব্যাহত রাখতে গিয়ে আমাদের নানা হয়রানীর শিকার হতে হয়। আমাদের অনেক গাড়ী আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী জব্দ করেছে। জব্দকৃত গাড়ীগুলি মুক্ত করে দেবার জন্যে বিনিত অনুরোধ করা হয়। ইজিবাইক, অটোরিকশা, ইঞ্জিনচালিত রিকশাভ্যান চলাচলের সকল বাঁধা অপসারণ করা প্রয়োজন বলে উল্লেখ করা হয় স্বারক্ষলিপিতে ।

স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন, ঐক্য পরিষদের প্রধান উপদেষ্টা ইকবাল কবির জাহিদ, জিল্লুর রহমান ভিটু, এ্যাড. আবু বক্কার সিদ্দিক, ঐক্য পরিষদের সভাপতি হাফিজুর রহমান বাবলা, কবির মোল্লা, বুলবুল আহমেদ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *